এশিয়া কাপ: এই চার অধিনায়কের অধিনায়কত্ব ভারতীয় দল পাকিস্থানের হাতে এশিয়া কাপে হেরেছে

ভারতীয় দল আর পাকিস্থানের দলের মধ্যে আজ পর্যন্ত এশিয়া কাপের ওয়ানডে ফর্ম্যাটে মোট ১১টি ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে ভারতীয় দল ৫টি ম্যাচে জিতেছে আর পাকিস্থান দলও পাঁচটি ম্যাচ জিতেছে। দু দলের মধ্যে এশিয়া কাপে খেলা হওয়া একটি ম্যাচে কোনও ফলাফল হয় নি।

আজ আমরা আপনাদের ভারতের সেই অধিনায়কদের ব্যাপারে জানাব যাদের অধিনায়কত্বে ভারতীয় দল এশিয়া কাপে পাকিস্থানের দলের কাছে হেরেছে।

মহম্মদ আজহার উদ্দিন (১৯৯৫)
এশিয়া কাপ ২০১৮: এই চার অধিনায়কের অধিনায়কত্ব ভারতীয় দল পাকিস্থানের হাতে এশিয়া কাপে হেরেছে 1
ভারতীয় দল প্রথমবার এশিয়া কাপে পাকিস্থানের কাছে হারে ১৯৯৫ সালে। এ ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন আজহার উদ্দিন। এই ম্যাচে পাকিস্থান প্রথমে খেলে ২৬৬ রান করেছিল। যার জবাবে ভারতীয় দল এই ম্যাচে মাত্র ১৬৯ রানেই অলআউট হয়ে যায়। ভারত এই ম্যাচে ৯৭ রানে হেরে যায়।

সৌরভ গাঙ্গুলী (২০০০ ২০০৪)

এশিয়া কাপ ২০১৮: এই চার অধিনায়কের অধিনায়কত্ব ভারতীয় দল পাকিস্থানের হাতে এশিয়া কাপে হেরেছে 2
Getty Images

ভারতীয় দল পাকিস্থানের হাতে এশিয়া কাপে দ্বিতীয় হার সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে পায়। ভারত আর পাকিস্থানের মধ্যে ৩ জুন ২০০০ সালে খেলা এই ম্যাচে পাকিস্থান প্রথমে খেলে ২৯৫ রানের এক বিশাল স্কোর দাঁড় করায়। পাকিস্থানের এই লক্ষ্যের জবাবে ভারতীয় দল মাত্র ২৫১ রানে আউট হয়ে যায়।

সৌরভ গাঙ্গুলীরই অধিনায়কত্বে ভারতীয় দল এশিয়া কাপে ২০০৪ এও পাকিস্থানের হাতে হেরেছে। এই ম্যাচে পাকিস্থান প্রথমে খেলে ৩০০ রানের স্কোর করে। যার জবাবে ভারতীয় দল মাত্র ২৪১ রানে অলআউট হয়ে যায়।

এমএস ধোনি (২০০৮)
এশিয়া কাপ ২০১৮: এই চার অধিনায়কের অধিনায়কত্ব ভারতীয় দল পাকিস্থানের হাতে এশিয়া কাপে হেরেছে 3
২০০৮ এ এমএস ধোনির অধিনায়কত্বেও ভারতীয় দলের এশিয়া কাপে ২০০৮ হার হয়েছে। ভারত এই ম্যাচে ৩০৮ রানের এক বিশাল স্কোর খাড়া করেছিল। এই লক্ষ্যকে পাকিস্থানের দল মাত্র ২ উইকেট হারিয়ে ৪৫.৩ ওভারেই হাসিল করে নেয়।

বিরাট কোহলি (২০১৪)

এশিয়া কাপ ২০১৮: এই চার অধিনায়কের অধিনায়কত্ব ভারতীয় দল পাকিস্থানের হাতে এশিয়া কাপে হেরেছে 4
Getty Images

ভারত আর পাকিস্থানের মধ্যে ২ মার্চ ২০১৪য় এশিয়া কাপের একটি ম্যাচ খেলা হয়েছিল। এই ম্যাচকে এশিয়া কাপের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ হিসেবে ধরা হয়। এই ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। এই ম্যাচে ভারত প্রথমে খেলে ২৪৫ রান করেছিল। যার জবাবে পাকিস্থান দল মাত্র এক উইকেট আর ২ বল বাকি থাকতে এই ম্যাচে জয় হাসিল করে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *