আগামী মাসেই ভারতে চলে আসছে শ্রীলঙ্কান ক্রিকেট টিম। সাঁইত্রিশ দিনের ভারত সফরে লঙ্কান লায়নরা ভারতীয় দলের বিরুদ্ধে তিনটি টেস্ট, তিনটি একদিনের ম্য়াচ ও তিনটি টি-২০ ম্য়াচে অংশ নেবেন। পূর্ণাঙ্গ সিরিজের প্রথম টেস্ট কলকাতার ইডেন গার্ডেন্সে ১৬ নভেম্বর। সিরিজ শেষ হবে ২৪ ডিসেম্বর মুম্বইতে টি-২০ ম্য়াচ দিয়ে।

ভারতে এসে টেস্ট সিরিজের বাকি দুটি ম্য়াচ শ্রীলঙ্কা খেলবে নাগপুর ও দিল্লিতে। তারপর একদিনের আন্তর্জাতিক সিরিজের ঢাকে কাঠি পড়বে। ১০ ডিসেম্বর প্রথম ম্য়াচ ধরমশালাতে। মোহালি ও বিশাখাপত্তনমে সিরিজের বাকি ওয়ান-ডে ম্য়াচগুলি খেলা হবে ক্রীড়াসূচি মেনে। এরপর তিন ম্য়াচের টি-২০ সিরিজ খেলা হবে কটক, ইন্দোর ও মুম্বইতে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এখনও সরকারিভাবে তাদের ওয়েবসাইটে বিস্তারিত ক্রীড়াসূচি দেয়নি। শীঘ্রই তা প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে একটি ক্রিকেট সংক্রান্ত বেসরকারি ওয়েবসাইট শ্রীলঙ্কা সিরিজের ক্রীড়াসূচি প্রকাশ করেছে।

এখানে উল্লেখ্য় দীর্ঘ দুবছর পর টেস্ট ক্রিকেট খেলা হবে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্য়াসোসিয়েশনের মাঠে। ২০১৫ সালে অতি নিম্নমানের পিচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্য়াচ আয়োজন করার পর আইসিসি নাগপুরের জামাথা সারফেসকে খুব খারাপ বলে আন্তর্জাতিক ম্য়াচ আয়োজন করা থেকে বঞ্চিত রেখেছিল। নতুন করে ফের সারফেস তৈরি করা হয়েছে। গত রবিবার সেখানেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজে শেষ ম্য়াচটি খেলেন বিরাটরা। বেশ ভালোভাবেই ম্য়াচ আয়োজন করা হয়েছে।

গত আড়াই মাসের মধ্য়ে ইন্দোর ও মুম্বই দুটি আন্তর্জাতিক ম্য়াচ আয়োজনের দায়িত্ব পেতে চলেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে ম্য়াচ খেলা হয়েছে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্য়াচ আয়োজন করবে তারা। ওদিকে, মুম্বইয়ে শ্রীলঙ্কা টি-২০ ম্য়াচ খেলতে আসার আগে  নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে পঞ্চাশ ওভারের ম্য়াচ খেলানো হবে। তিরুবনন্তপুরমকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্য়াচের দায়িত্ব দেওয়ার কথা থাকলেও, সূচি বদলেছে। কটক পাচ্ছে ওই দায়িত্ব। তার বদলে তিরুবনন্তপুরমকে সাত নভেম্বর নিউজিল্য়ান্ড ম্য়াচ আয়োজন করার দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য়, চলতি বছরে এই নিয়ে দ্বিতীয় ভারত-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সিরিজে একে অপরের বিরুদ্ধে খেলতে নামবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজের আগে ভারতীয় দল শ্রীলঙ্কা সফরে গিয়েছিল জুলাই-অগাস্টে। পূর্ণাঙ্গ সফরে ভারত সেখানে তিনটি টেস্ট, পাঁচটি একদিনের ম্য়াচ ও একটি টি-২০ ম্য়াচ মিলিয়ে টানা নটি ম্য়াচে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে এসেছে। শ্রীলঙ্কা ফিরতি সফরে এবার ভারত আসছে আগামী মাসে।

ভারত-শ্রীলঙ্কা সিরিজের ক্রীড়াসূচি

প্রথম টেস্ট ১৬-২০ নভেম্বর, ২০১৭ কলকাতা
দ্বিতীয় টেস্ট ২৪-২৮ নভেম্বর, ২০১৭ নাগপুর
তৃতীয় টেস্ট ২-৬ ডিসেম্বর, ২০১৭ দিল্লি
প্রথম ওয়ান-ডে ১০ ডিসেম্বর, ২০১৭ ধরমশালা
দ্বিতীয় ওয়ান-ডে ১৩ ডিসেম্বর, ২০১ মোহালি
তৃতীয় ওয়ান-ডে ১৭ ডিসেম্বর, ২০১৭ বিশাখাপত্তনম
প্রথম টি-২০ ২০ ডিসেম্বর, ২০১৭ কটক
দ্বিতীয় টি-২০ ২২ ডিসেম্বর, ২০১৭ ইন্দোর
তৃতীয় টি-২০ ২৪ ডিসেম্বর, ২০১৭ মুম্বই
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...