আগামী মাসেই ভারতে চলে আসছে শ্রীলঙ্কান ক্রিকেট টিম। সাঁইত্রিশ দিনের ভারত সফরে লঙ্কান লায়নরা ভারতীয় দলের বিরুদ্ধে তিনটি টেস্ট, তিনটি একদিনের ম্য়াচ ও তিনটি টি-২০ ম্য়াচে অংশ নেবেন। পূর্ণাঙ্গ সিরিজের প্রথম টেস্ট কলকাতার ইডেন গার্ডেন্সে ১৬ নভেম্বর। সিরিজ শেষ হবে ২৪ ডিসেম্বর মুম্বইতে টি-২০ ম্য়াচ দিয়ে।

ভারতে এসে টেস্ট সিরিজের বাকি দুটি ম্য়াচ শ্রীলঙ্কা খেলবে নাগপুর ও দিল্লিতে। তারপর একদিনের আন্তর্জাতিক সিরিজের ঢাকে কাঠি পড়বে। ১০ ডিসেম্বর প্রথম ম্য়াচ ধরমশালাতে। মোহালি ও বিশাখাপত্তনমে সিরিজের বাকি ওয়ান-ডে ম্য়াচগুলি খেলা হবে ক্রীড়াসূচি মেনে। এরপর তিন ম্য়াচের টি-২০ সিরিজ খেলা হবে কটক, ইন্দোর ও মুম্বইতে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এখনও সরকারিভাবে তাদের ওয়েবসাইটে বিস্তারিত ক্রীড়াসূচি দেয়নি। শীঘ্রই তা প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে একটি ক্রিকেট সংক্রান্ত বেসরকারি ওয়েবসাইট শ্রীলঙ্কা সিরিজের ক্রীড়াসূচি প্রকাশ করেছে।

এখানে উল্লেখ্য় দীর্ঘ দুবছর পর টেস্ট ক্রিকেট খেলা হবে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্য়াসোসিয়েশনের মাঠে। ২০১৫ সালে অতি নিম্নমানের পিচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্য়াচ আয়োজন করার পর আইসিসি নাগপুরের জামাথা সারফেসকে খুব খারাপ বলে আন্তর্জাতিক ম্য়াচ আয়োজন করা থেকে বঞ্চিত রেখেছিল। নতুন করে ফের সারফেস তৈরি করা হয়েছে। গত রবিবার সেখানেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজে শেষ ম্য়াচটি খেলেন বিরাটরা। বেশ ভালোভাবেই ম্য়াচ আয়োজন করা হয়েছে।

গত আড়াই মাসের মধ্য়ে ইন্দোর ও মুম্বই দুটি আন্তর্জাতিক ম্য়াচ আয়োজনের দায়িত্ব পেতে চলেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে ম্য়াচ খেলা হয়েছে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্য়াচ আয়োজন করবে তারা। ওদিকে, মুম্বইয়ে শ্রীলঙ্কা টি-২০ ম্য়াচ খেলতে আসার আগে  নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে পঞ্চাশ ওভারের ম্য়াচ খেলানো হবে। তিরুবনন্তপুরমকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্য়াচের দায়িত্ব দেওয়ার কথা থাকলেও, সূচি বদলেছে। কটক পাচ্ছে ওই দায়িত্ব। তার বদলে তিরুবনন্তপুরমকে সাত নভেম্বর নিউজিল্য়ান্ড ম্য়াচ আয়োজন করার দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য়, চলতি বছরে এই নিয়ে দ্বিতীয় ভারত-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সিরিজে একে অপরের বিরুদ্ধে খেলতে নামবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজের আগে ভারতীয় দল শ্রীলঙ্কা সফরে গিয়েছিল জুলাই-অগাস্টে। পূর্ণাঙ্গ সফরে ভারত সেখানে তিনটি টেস্ট, পাঁচটি একদিনের ম্য়াচ ও একটি টি-২০ ম্য়াচ মিলিয়ে টানা নটি ম্য়াচে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে এসেছে। শ্রীলঙ্কা ফিরতি সফরে এবার ভারত আসছে আগামী মাসে।

ভারত-শ্রীলঙ্কা সিরিজের ক্রীড়াসূচি

প্রথম টেস্ট ১৬-২০ নভেম্বর, ২০১৭ কলকাতা
দ্বিতীয় টেস্ট ২৪-২৮ নভেম্বর, ২০১৭ নাগপুর
তৃতীয় টেস্ট ২-৬ ডিসেম্বর, ২০১৭ দিল্লি
প্রথম ওয়ান-ডে ১০ ডিসেম্বর, ২০১৭ ধরমশালা
দ্বিতীয় ওয়ান-ডে ১৩ ডিসেম্বর, ২০১ মোহালি
তৃতীয় ওয়ান-ডে ১৭ ডিসেম্বর, ২০১৭ বিশাখাপত্তনম
প্রথম টি-২০ ২০ ডিসেম্বর, ২০১৭ কটক
দ্বিতীয় টি-২০ ২২ ডিসেম্বর, ২০১৭ ইন্দোর
তৃতীয় টি-২০ ২৪ ডিসেম্বর, ২০১৭ মুম্বই

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...