আগামী মাসেই ভারতে চলে আসছে শ্রীলঙ্কান ক্রিকেট টিম। সাঁইত্রিশ দিনের ভারত সফরে লঙ্কান লায়নরা ভারতীয় দলের বিরুদ্ধে তিনটি টেস্ট, তিনটি একদিনের ম্য়াচ ও তিনটি টি-২০ ম্য়াচে অংশ নেবেন। পূর্ণাঙ্গ সিরিজের প্রথম টেস্ট কলকাতার ইডেন গার্ডেন্সে ১৬ নভেম্বর। সিরিজ শেষ হবে ২৪ ডিসেম্বর মুম্বইতে টি-২০ ম্য়াচ দিয়ে।

ভারতে এসে টেস্ট সিরিজের বাকি দুটি ম্য়াচ শ্রীলঙ্কা খেলবে নাগপুর ও দিল্লিতে। তারপর একদিনের আন্তর্জাতিক সিরিজের ঢাকে কাঠি পড়বে। ১০ ডিসেম্বর প্রথম ম্য়াচ ধরমশালাতে। মোহালি ও বিশাখাপত্তনমে সিরিজের বাকি ওয়ান-ডে ম্য়াচগুলি খেলা হবে ক্রীড়াসূচি মেনে। এরপর তিন ম্য়াচের টি-২০ সিরিজ খেলা হবে কটক, ইন্দোর ও মুম্বইতে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এখনও সরকারিভাবে তাদের ওয়েবসাইটে বিস্তারিত ক্রীড়াসূচি দেয়নি। শীঘ্রই তা প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। বিশ্বস্ত সূত্রে খবর পেয়ে একটি ক্রিকেট সংক্রান্ত বেসরকারি ওয়েবসাইট শ্রীলঙ্কা সিরিজের ক্রীড়াসূচি প্রকাশ করেছে।

এখানে উল্লেখ্য় দীর্ঘ দুবছর পর টেস্ট ক্রিকেট খেলা হবে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্য়াসোসিয়েশনের মাঠে। ২০১৫ সালে অতি নিম্নমানের পিচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্য়াচ আয়োজন করার পর আইসিসি নাগপুরের জামাথা সারফেসকে খুব খারাপ বলে আন্তর্জাতিক ম্য়াচ আয়োজন করা থেকে বঞ্চিত রেখেছিল। নতুন করে ফের সারফেস তৈরি করা হয়েছে। গত রবিবার সেখানেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজে শেষ ম্য়াচটি খেলেন বিরাটরা। বেশ ভালোভাবেই ম্য়াচ আয়োজন করা হয়েছে।

গত আড়াই মাসের মধ্য়ে ইন্দোর ও মুম্বই দুটি আন্তর্জাতিক ম্য়াচ আয়োজনের দায়িত্ব পেতে চলেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান-ডে ম্য়াচ খেলা হয়েছে ইন্দোরের হোলকার স্টেডিয়ামে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্য়াচ আয়োজন করবে তারা। ওদিকে, মুম্বইয়ে শ্রীলঙ্কা টি-২০ ম্য়াচ খেলতে আসার আগে  নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে পঞ্চাশ ওভারের ম্য়াচ খেলানো হবে। তিরুবনন্তপুরমকে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ ম্য়াচের দায়িত্ব দেওয়ার কথা থাকলেও, সূচি বদলেছে। কটক পাচ্ছে ওই দায়িত্ব। তার বদলে তিরুবনন্তপুরমকে সাত নভেম্বর নিউজিল্য়ান্ড ম্য়াচ আয়োজন করার দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য়, চলতি বছরে এই নিয়ে দ্বিতীয় ভারত-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সিরিজে একে অপরের বিরুদ্ধে খেলতে নামবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজের আগে ভারতীয় দল শ্রীলঙ্কা সফরে গিয়েছিল জুলাই-অগাস্টে। পূর্ণাঙ্গ সফরে ভারত সেখানে তিনটি টেস্ট, পাঁচটি একদিনের ম্য়াচ ও একটি টি-২০ ম্য়াচ মিলিয়ে টানা নটি ম্য়াচে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে এসেছে। শ্রীলঙ্কা ফিরতি সফরে এবার ভারত আসছে আগামী মাসে।

ভারত-শ্রীলঙ্কা সিরিজের ক্রীড়াসূচি

প্রথম টেস্ট ১৬-২০ নভেম্বর, ২০১৭ কলকাতা
দ্বিতীয় টেস্ট ২৪-২৮ নভেম্বর, ২০১৭ নাগপুর
তৃতীয় টেস্ট ২-৬ ডিসেম্বর, ২০১৭ দিল্লি
প্রথম ওয়ান-ডে ১০ ডিসেম্বর, ২০১৭ ধরমশালা
দ্বিতীয় ওয়ান-ডে ১৩ ডিসেম্বর, ২০১ মোহালি
তৃতীয় ওয়ান-ডে ১৭ ডিসেম্বর, ২০১৭ বিশাখাপত্তনম
প্রথম টি-২০ ২০ ডিসেম্বর, ২০১৭ কটক
দ্বিতীয় টি-২০ ২২ ডিসেম্বর, ২০১৭ ইন্দোর
তৃতীয় টি-২০ ২৪ ডিসেম্বর, ২০১৭ মুম্বই
  • SHARE

    আরও পড়ুন

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড

    রেকর্ড: ইতিহাস সৃষ্টি করে শিখর ধবন নিজের নামে করলেই এই দুর্দান্ত রেকর্ড
    সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্সের মধ্যে চলা দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচে শিখর ধবন এক নতুন উপলব্ধী নিজের...

    আইপিএল ২০১৯এ এই তিন খেলোয়াড়কে যে কোনও মূল্যে নিতে চাইবেন নীতা আম্বানি

    এই মরশুমের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের প্রদর্শন এমন কিছু ভাল ছিল না। ফলে মুম্বাই দলকে আইপিএলের লীগ চরণ...

    আগামি বছর এই নতুন ফ্রেঞ্চাইজির হয়ে খেলতে দেখা যাবে ডোয়েন ব্র্যাভোকে, ফ্রেঞ্চাইজির সঙ্গে হল চুক্তি

    বিগ ব্যাশ ২০১৭-১৮ মরশুমে মেলবোর্ণ স্টার্স টিমের হালত সবচেয়ে বেশি খারাপ ছিল। জন হেস্টিংসের নেতৃত্বাধীন এই দল...

    কোয়ালিফায়ার ২: টস জেতা দলই পাবে ফাইনালে যাওয়ার সুযোগ, জানুন কি হতে পারে অধিনায়কের সিদ্ধান্ত

    আইপিএল ২০১৮ র আর মাত্র দুটি ম্যাচই বাকি রয়েছে, যার মধ্যে একটি ম্যাচ আজ কলকাতা নাইট রাইডার্স...

    দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচের আগে কুলদীপ যাদব বলে দিলেন এমন কথা, বাড়তে পারে সানরাইজার্সের সমস্যা

    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কলকাতা নাইট রাইডার্সের মধ্যে দ্বিতীয় কোয়ালিফায়ারের ম্যাচ আজ সন্ধ্যে সাতটায় খেলা হতে চলেছে কলকাতার...