NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন

নিউজিল্যান্ড আর ভারতের মধ্যে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ ৮ ফেব্রুয়ারি খেলা হবে। এই ম্যাচ অকল্যান্ডের ইডেন পার্কে খেলা হবে। প্রথম ম্যাচ নিউজিল্যান্ডের দল ৪ উইকেটে জিতেছিল। প্রথমে ব্যাট করে ভারতীয় দল ৩৪৭ রান করেছিল। জবাবে কিউয়িরা ১১ বল বাকি থাকতেই এই ম্যাচ জিতে নেয়। ৩ ম্যাচের এই সিরিজে টিকে থাকতে হবে ভারতকে দ্বিতীয় ম্যাচ জিততেই হবে। আজ আমরা এই দ্বিতীয় ম্যাচে ভারতের সম্ভাব্য প্রথম একাদশের ব্যাপারে আপনাদের জানাতে চলেছি।

পৃথ্বী শ

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 1

পৃথ্বী শ প্রথম ম্যাচে নিজের ডেবিউ করেছিলেন। তার ব্যাট থেকে ২১ বলে ২০ রানের ইনিংস বেরিয়েছিল। ভালো শুরু করার পরও পৃথ্বী আউট হয়ে যান। দ্বিতীয় ম্যাচে তিনি এই ভুল করতে চাইবেন না। বড়ো ইনিংস খেলে তিনি ভারতীয় দলকে ভালো শুরু এনে দিতে চাইবেন।

ময়ঙ্ক আগরওয়াল

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 2

পৃথ্বী শয়ের সঙ্গেই ময়ঙ্ক আগরওয়ালও ডেবিউ করেছিলেন। তার কাছে টেস্ট ক্রিকেটের ভাল অভিজ্ঞতা রয়েছে। প্রথম ম্যাচে তার ব্যাট থেকে ৩১ বলে ৩২ রানের ইনিংস বেরয়। তাকে ভালো ছন্দেও দেখাচ্ছিল। আর দ্বিতীয় ম্যাচেও তিনি সেই ছন্দকেই বজায় রাখতে চাইবেন।

বিরাট কোহলি (অধিনায়ক)

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 3

অধিনায়ক বিরাট কোহলি আগস্ট ২০১৯ এর পর ওয়ানডে ক্রিকেটে কোনো সেঞ্চুরি করেননি। সেই সঙ্গেই তিনি নিয়মিত লেগ স্পিনারদের বলেই আউট হচ্ছেন। প্রথম ম্যাচেও তিনি ৫১ রান করে ঈশ সোধীর শিকার হন। দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলির নজর সেঞ্চুরি করার দিকে থাকবে।

শ্রেয়স আইয়ার

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 4

বিশ্বকাপের পর থেকেই শ্রেয়স আইয়ার মিডল অর্ডারে ভারতের হয়ে নিয়মিত রান করছেন। তিনি হ্যামিল্টনে নিজের ওয়ানডে কেরিয়ারের প্রথম সেঞ্চুরিও করেন। আইয়ার দায়িত্ব নিয়ে ব্যাটিং করছেন। এই কারণে ভারতের মিডল অর্ডারের সমস্যাও দূর হতে দেখা যাচ্ছে।

কেএল রাহুল (উইকেটকিপার)

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 5

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ থেকে উইকেটকিপারের ভূমিকা পালন করা কেএল রাহুল দুর্দান্ত ছন্দে রয়েছেন। প্রথম ম্যাচে বিরাট কোহলির আউট হওয়ার পর ব্যাটিং করতে আসা রাহুল ৬৪ বলে ৮৮ রান করেছিলেন। যদিও উইকেটের পেছনে তাকে আরো উন্নতি করতে হবে।

কেদার জাধব

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 6

কেদার জাধব প্রথম ম্যাচে বোলিং করার সুযোগ পাননি। তিনি ১৫ বলে ২৬ রান করে ফিনিশারের ভূমিকা পালন করেছিলেন। কুলদীপ যাদব আর শার্দূল ঠাকির যথেষ্ট দামী প্রমানিত হন কিন্তু তারপরও বিরাট কোহলি তাকে বোলিং দেননি।

রবীন্দ্র জাদেজা

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 7

হার্দিক পান্ডিয়ার অনুপস্থিতিতে রবীন্দ্র জাদেজা ভারতীয় দলে অলরাউন্ডারের ভূমিকা পালন করছেন। প্রথম ম্যাচে তিনি ব্যাটিং করার সুযোগ পাননি। তিনি বোলিংয়েও উইকেট পাননি। জাদেজার প্রদর্শনে ধারাবাহিকতার অভাব রয়েছে। তার নিজের প্রদর্শনে ধারাবাহিকতা আনার প্রয়োজন রয়েছে।

মহম্মদ শামি

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 8

ভারতীয় বোলিং হ্যামিল্টনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছিল। ২০১৮র কিউয়ি সফরে মহম্মদ শামি প্লেয়ার অফ দ্য সিরিজ ছিলেন। অকল্যাল্ডে হতে চলা দ্বিতীয় ম্যাচে তিনি দলকে শুরুর দিকে উইকেট এনে দিতে চাইবেন। প্রথম স্পেলে তিনি কিউয়ি ব্যাটসম্যানদের উইকেট নিতে চাইবেন।

নভদীপ সাইনি

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 9

শার্দূল ঠাকুরের জায়গায় নভদীপ সাইনিকে ভারতীয় দলে শামিল করা হতে পারে। সাইনি টি-২০ সিরিজে ভালো বোলিং করেছিলেন। তার কাছে অতিরিক্ত গতি রয়েছে আর এটা ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারে। ঠাকুর প্রথম ম্যাচে ৯ ওভার বোলিং করে ৮০ রান দিয়েছিলেন।

যজুবেন্দ্র চহেল

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 10

বিশ্বকাপ ২০১৯ এর পর থেকে যজুবেন্দ্র চহেল ভারতের হয়ে একটিই ওয়ানডে ম্যাচ খেলেছেন। তিনি টি-২০ সুযোগ পান অন্যদিকে কুলদীপ যাদব ওয়ানডে খেলেন। প্রথম ম্যাচে কুলদীপ ২ উইকেট নেন, কিন্তু ১০ ওভারে ৮৪ রান দিয়ে বসেন। কুলদীপের জায়গায় দলে যজুবেন্দ্র চহেল সুযোগ পেতে পারেন।

জসপ্রীত বুমরাহ

NZ vs IND: দ্বিতীয় ওয়ানডেতে এই হলো ভারতীয় দলের প্রথম একাদশ, দলে দুটি বড়ো পরিবর্তন 11

প্রথম ম্যাচে জসপ্রীত বুমরাহ ভারতের সবচেয়ে কম রান দেওয়া বোলার ছিলেন। কিন্তু তিনি কোনো সফলতা পাননি। তিনি যথেষ্ট ওয়াইড বল করেন আর এই কারণে কিউয়ি ব্যাটসম্যানদের উপর কোনো চাপ তৈরি হয়নি। দ্বিতীয় ম্যাচে তিনি প্রত্যাবর্তন করে ভারতীয় দলকে জেতানোর প্রয়সা করবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *