NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল

বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল আর নিউজিল্যান্ডের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ মাউন্ট মনগুনইতে খেলা হবে। এই ম্যাচ আগামিকাল ১১ ফেব্রুয়ারি সোমবার ভারতীয় সময়অনুযায়ী সকাল ৭:৩০ মিনিটে খেলা হবে। প্রথম দুটি ম্যাচ হারা টিম ইন্ডিয়া শেষ ম্যাচ জিতে নিজের সম্মান বাঁচাতে চাইবে।

ক্লীন সুইপ থেকে বাঁচতে চাইবেন বিরাট কোহলি

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 1

টি-২০ সিরিজ হারার পর নিউজিল্যান্ডের দল ভারতীয় দলের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচে জয় হাসিল করতে সফল হয়েছে। সিরিজের গত দুটি ম্যাচ ক্লোজ অবশ্যই ছিল, কিন্তু জয় ঘরের দলই পায়। নিউজিল্যান্ড দুটি ম্যাচেই রোমাঞ্চকর জয় পেয়েছে, সিরিজের শেষ ম্যাচ জিতে ভারতীয় দল নিউজিল্যান্ডকে ক্লীন সুইপ করা থেকে আটকাতে চাইবে।

পৃথ্বী শ

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 2

ভারতীয় বিস্ফোরক ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ গত ম্যাচে যেভাবে ভারতীয় দলকে শুরু এনে দিয়েছিলেন, তা দেখে এমন মনে হচ্ছিল যে ভারতীয় প্রাক্তন ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ আরো একবার ব্যাট হাতে মাঠে নেমেছেন। পৃথ্বী শ গত ম্যাচে ২৪ রান করেছিলেন আর পুরো রানটাই তিনি বাউন্ডারি মেরে করেছিলেন। পৃথ্বী এই ব্যাটিং দেখে অধিনায়ক কোহলি আরো একবার তাকে শেষ ওয়ানডেতে সুযোগ দেবেন।

ময়ঙ্ক আগরওয়াল

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 3

গত দুটি ওয়ানডে ম্যাচে ভারতীয় ইনিংস শুরু করা ময়ঙ্ক আগরওয়ালকে আবারো ওপেনিং করতে দেখা যাবে। রোহিত শর্মার জায়গায় দলে আসা ময়ঙ্ক আগরওয়াল সীমিত ওভারের ক্রিকেটে যদিও ভালো প্রদর্শন করতে পারেননি। কিন্তু এই খেলোয়াড়ের প্রতিভার কোনো অভাব নেই। এই কারণে গত দুটি ওয়ানডেতে ফ্লপ হওয়ার পরও অধিনায়ক বিরাট কোহলি এই তরুণকে আরো একবার সুযোগ দিতে পারেন।

বিরাট কোহলি

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 4

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির ৩ নম্বরে খেলা নিশ্চিত। বিরাট কোহলি ভারতের নয় বরং বিশ্বেরও সর্বশ্রেষ্ঠ ৩ নম্বর ব্যাটসম্যান। এই কারণে আপনারা সকলেই বিরাট কোহলিকে ৩ নম্বরে খেলতে দেখবেন।

শ্রেয়স আইয়ার

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 5

ভারতীয় দলের মিডল অর্ডারের দুর্দান্ত ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার ভারতীয় দলের হয়ে ভালো প্রদর্শন করেছিলেন। যদি আপনি গত ম্যাচটিকে দেখেন তো যেখানে বিরাট কোহলির মতো ব্যাটসম্যান দ্রুত আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন সেখানে আইয়ার দুর্দান্ত ৫২ রানের হাফসেঞ্চুরি ইনিংস খেলে আরো একবার প্রমান করে দিয়েছেন যে তিনি ভারতীয় দলের হয়ে দীর্ঘ সময় পর্যন্ত ৪ নম্বরে খেলবেন।

মনীষ পান্ডে

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 6

মনীষ পান্ডেও ভারতীয় দলের হয়ে নিয়মিত ভালো প্রদর্শন করেছেন। মনীষ পান্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-২০ সিরিজে একবারও আউট হয়নি। তিনি ভারতীয় দলের হয়ে ভালো ম্যাচ ফিনিশ করেন। এই কারণে শেষ ওয়ানডেতে বিরাট কোহলি মনীষ পান্ডেকে সুযোগ দেবেন।

কেএল রাহুল (উইকেটকিপার)

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 7

উইকেটকিপার হিসেবে আরো একবার আমরা সকলে কেএল রাহুলকেই দেখব। যদি ঋষভ পন্থ খেলেন তো অধিনায়ক বিরাট কোহলি তার হাতেই উইকেটকিপিংয়ের গ্লাভস তুলে দিতে পারেন।

রবীন্দ্র জাদেজা (অলরাউন্ডার)

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 8

যে ধরণের খেলা রবীন্দ্র জাদেজা এখনো পর্যন্ত দেখিয়েছেন, তাতে ভারতীয় দলে তার জায়গা পাকা। জাদেজা শেষ ওয়ানডেতেও ব্যাট তথা বল হাতে দুর্দান্ত প্রদর্শন করেছেন। এই কারণে আপনারা সকলেই ৭ নম্বরে আরো একবার রবীন্দ্র জাদেজাকেই ব্যাটিং করতে দেখবেন।

যজুবেন্দ্র চহেল

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 9

ভারতীয় দলের দুর্দান্ত লেগ স্পিনার যজুবেন্দ্র চহেল নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে দুর্দান্ত বোলিং করেছিলেন, তথা তাকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সুযোগ দেওয়া হয়নি। কিন্তু কুলদীপ যাদবের খারাপ প্রদর্শনের কারণে তাকে দলে সুযোগ দেওয়া হয়েছিল আর চহেল দুর্দান্ত প্রদর্শনও করেছিলেন। এই কারণে চহেলও ভারতীয় দলের প্রথম একাদশে বজায় থাকবেন।

শার্দূল ঠাকুর

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 10

ভারতীয় দলের জোরে বোলার শার্দূল ঠাকুর গত কিছু সময় ধরে ভারতীয় দলের হয়ে ভালো প্রদর্শন করেছেন। শার্দূল টি-২০ সিরিজে একটি দারুণ ওভার করে ভারতীয় দলের হয়ে ৭ রান বাঁচিয়েছিলেন। যে কারণে সুপার ওভার হয় আর ভারতীয় দল জয় পায়। শার্দূল ঠাকুর গত ওয়ানডেতেও বল তথা ব্যাট হাতে ভালো প্রদর্শন করেছিলেন এই কারণে শার্দূলের খেলা নিশ্চিত।

নভদীপ সাইনি

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 11

নভদীপ সাইনি এখনো পর্যন্ত বল হাতে সকলকে তো প্রভাবিত করেইছিলেন কিন্তু গত ম্যাচেও তিনি ব্যাট হাতে দুর্দান্ত প্রদর্শন করে দেখিয়েছেন এ বল হাতেই নয় বরং দরকার পড়লে ব্যাট হাতেও তিনি ভারতীয় দলকে ম্যাচ জেতাতে পারেন। নভদীপের এই অলরাউন্ডারের প্রদর্শনে তার দলে জায়গা পাকা।

জসপ্রীত বুমরাহ

NZ vs IND: তৃতীয় ওয়ানডেতে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারতীয় দল 12

জোরে বোলিংয়ের আক্রমণ আরো একবার জসপ্রীত বুমরাহকেই ঘিরে থাকবে। যদিও বুমরাহের গত ম্যাচের প্রদর্শন খারাপ ছিল। তিনি ১০ ওভারের নিজের কোটায় ৬৪ রান দিয়েছিলেন আর একটিও উইকেট পাননি। তা সত্ত্বেও এই কথা অস্বীকার করা যাবে না যে তিনি বিশ্বের সর্বশ্রেষ্ঠ বোলার। আর প্রত্যাবর্তন কিভাবে করা যায় তা তিনি ভালোমতোই জানেন। এই কারণে ওয়ানডেতে জসপ্রীত বুমরাহ অবশ্যই প্রত্যাবর্তন করবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *