আগামী রোববার শুরু হতে যাচ্ছে ভারত- শ্রীলংকার মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ।টেস্ট সিরিজে জয়ের পর সিমিত ওভারেও ফেবারিট হিসেবে মাঠে নামবে ভারত। তবে কেমন হতে ভারতের একাদশ? এক নজরে দেখে নিন আসন্ন সিরিজের প্রথম ম্যাচে্র জন্য ভা্রতের সম্ভাব্য  একাদশ ঃ
১. শেখর ধাওয়ান :
কিছুদিন দলের বাইরে থাকলেও খুব দারুণ ভাবেই দলে ফিরেছেন শেখর ধাওয়ান। চ্যাম্পিয়নস ট্রফিতে দারুণ পারফরমেন্স দেখিয়ে সবার মন জয়ে করে নিয়েছেন এই ক্রিকেটার। সদ্য শেষ হওয়া এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় শীর্ষে থেকেই টুর্নামেন্ট শেষ করেছেন ধাওয়ান। কিছুদিন আগে ক্যারিবিয়ান সফরেও তার পারফরমেন্স ছিল প্রশংসনীয়। তাই ধাওয়ান অবশ্যই চাইবেন ব্যাট হাতে তার ফর্মের ধারাবাহিতা রক্ষা করতে।
২. রোহিত শর্মা
: চ্যাম্পিয়নস ট্রফিতে দারুন পারফরমেন্সের পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন রোহিত শর্মা। উদ্দেশ্য ছিল কিছুদিন বিশ্রামে থাকা। তবে বিশ্রামে শেষে আবারো দলে ফিরছেন তিনি। শ্রীলংকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে টপ অর্ডারে দেখা যাবে তাকে। এবারই প্রথম বারের মত শ্রীলংকার মাটিতে ব্যাট হাতে ওপেনিংয়ে নামবেন রোহিত শর্মা তাই অবশ্যই চাইবেন দারুন পারফরমেন্সের মাধ্যমে সিরিজটিকে স্মরণীয় করে রাখতে।
৩. বিরাট কোহলি
: গত ১৮ মাস ধরেই দারুন ফর্মে আছেন ভারতের এই অধিনায়ক। সদ্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শেষ ম্যাচে ব্যাট হাতে সেঞ্চুরি হাকিয়েছিলেন এই রান মেশিন। তাই তার ফর্মের ধারাবাহিতা বজায় রাখতে কোহলি অবশ্যই চাইবেন শ্রীলংকা সিরিজেও ব্যাট হাতে দলকে দারুন কিছু ইনিংস উপহার দিতে।
৪. কেএল রাহুল
: সম্প্রতি ভারতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ জানান তারা কিভাবে রাহুলের মধ্যে একজন আদর্শ মিডল অর্ডার ব্যাটসম্যানের ছায়া দেখতে পেয়েছেন। তাই আন্দাজ করা যাচ্ছে যে, রাহুলের কারনে খুব সহজে দলে জায়গা হচ্ছে না মনিশ পান্ডের। নাম্বার চার পজিশনের জন্য অনেক দিন থেকেই আদর্শ ব্যাটসম্যান খুজে আসছিলো টিম ম্যানেজমেন্ট। আর এবার রাহুলকেই এই পজিশনের জন্য কিছুদিন পরীক্ষা নিরিক্ষা করতে চায় টিম ম্যানেজমেন্ট।
৫. এম এস ধোনি
: অনেকদিন থেকেই ব্যাট হাতে আশানুরূপ পারফরমেন্স দেখাতে পারছেন না এই উইকেট কিপার ব্যাটসম্যান। তাই এই সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ হবে ধোনির জন্য। তিনি যেকোনো মূল্যেই চাইবেন এই ৫ ম্যাচে দারুণ পারফরমেন্স দেখিয়ে আবার তার জাত চেনাতে।
৬. কেদার জাদব
কেদার যাদব

: ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ব্যাট হাতে ভালোই পারফরমেন্স দেখাতে সমর্থ হয়েছিলেন কেদার জাদব। কয়েক ম্যাচেই ব্যাট হাতে দলকে জয়ের বন্দরে নিয়ে গিয়েছিলেন। তবে সব সময় ব্যাটিংয়ের তেমন একটা সুযোগ পান না বলে আক্ষেপ থাকতেই পারে তার। তাই এই সিরিজে ব্যাটিংয়ে সুযোগ আসলে অবশ্যই চাইবেন দারুন কিছু করতে।

৭. হার্ডিক পান্ডিয়া
: এই সিরিজে হার্ডিক পান্ডিয়াকে বল হাতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। প্রতি ম্যাচেই ১০ ওভার বল করতে হবে তাকে কারন মাত্র দুইজন পেসার নিয়েই মাঠে নামার সম্ভাবনা কোহলি বাহিনীর।
৮. অক্সার প্যাটেল ‘
: ভারতীয় এ দলের হয়ে দারুন পারফরমেন্স করার পর দলে জায়গা করে নিয়েছেন অক্সার প্যাটেল। শেষ বারের মত ভারতের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন গত বছরের অক্টোবরে কিউইদের বিপক্ষে হোম সিরিজে।
৯. কুলদিপ যাদব
কূলদীপ যাদব

: ওয়েস্ট ইন্ডিজ সফরে দারুন পারফরমেন্স দেখিয়েছিলেন কুলদিপ যাদব। এই তুরুন বোলার বল হাতে ভারতের জন্য তুরুপের তাস হতে পারেন আসন্ন সিরিজে। ম্যাচের যেকোনো মুহুর্তে খেলা পরিবর্তন করে দিতে পারেন এই ক্রিকেটার।

১০. ভুবেনশ্বর কুমার
: টেস্ট সিরিজ জুড়ে মাঠের বাইরে থাকলেও এবার ওয়ানডের মাধ্যমে আবা জাতীয় দলের একাদশে ফিরছনে ভুবেনশ্বর কুমার। গত কয়েক বছরে বোলিংয়ে ঈর্ষনিয় উন্নতি করা ভুবেনশ্বর কুমার অবশ্যই তার ধারাবাহিকতা বজায় রাখতে।
১১. জাসপ্রীত বুমরাহ
: ওয়েস্ট সিরিজে বিশ্রামে থাকলেও আবারো দলে ফিরছেন জাসপ্রীত বুমরাহ। তাই দলে ফিরে অবশ্যই তিনি চাইবেম তার সেরাটা দিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে।

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...