আসন্ন ভারত সফরের জন্য় দল ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে ভারতে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ খেলতে আসছে অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম। ভারত সফরে অজি দলে কামব্য়াক করছেন দুই পেস বোলার জেমস ফকনার ও ন্য়াথান কল্টার-নাইল। ভারত সফরে অস্ট্রেলিয়া দলে জায়গা করে নিয়েছেন অলরাউন্ডার অ্য়াস্টন আগার এবং হিল্টন কার্টরাইটও।

২০১৫ বিশ্বকাপ ক্রিকেট ফাইনালের ম্য়ান অফ দ্য় ম্য়াচ ফকনার এবছরের মাঝামাঝি আইসিসি চ্য়াম্পিয়ন্স ট্রফিতে অস্ট্রেলিয়া দল থেকে আচমকাই বাদ পড়েন। এতে অনেকে অবাক হয়েছিলেন। অস্ট্রেলিয়াকে তার ফলও ভুগতে হয়েছিল। কিন্তু, ভারতীয় উপমহাদেশের উইকেটে বল করার অভিজ্ঞতা থাকার কারণে আসন্ন ভারত সফরে জন্য় জাতীয় দলে তাঁকে ফিরিয়ে আনতে বাধ্য় হলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচকরা।

অন্য়দিকে, পেস বোলার কল্টার নাইল চোটের কারণে গত বছর দল থেকে ছিটকে গিয়েছিলেন। এরপর আর অজি দলে আর খেলা হয়নি তাঁর। দশম আইপিএলে ভালো পারফর্ম করায় উপমহাদেশের উইকেটে তাঁর সাম্প্রতিক অভিজ্ঞতার কথা ভেবে তাঁকে পনেরো সদস্য়ের দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

অলরাউন্ডার মোজেস হেনরিকে, আহত ক্রিস লিন, জন হ্য়াস্টিংস, জেমস প্য়াটিনসন ও মিচেল স্টার্ক গত জুনে ইংল্য়ান্ড হওয়া চ্য়াম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারেননি। ভারতীয় সফরে হেনরিকে একাই দলে ফিরছেন। ভারত সফরেও বিশ্রামে রাখা হয়েছে স্টার্ককে। তবে, তাঁকে টি-২০ দলে রাখা হয়েছে। কুড়ি-কুড়ি ওভারের ক্রিকেটে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে পশ্চিম অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার জেসন বেহরেন্ড্রফ ও দক্ষিণ অস্ট্রেসলিয়ার কেন রিচার্ডসনকে। ফাস্ট বোলার কল্টার-নাইলকে টি-২০ সিরিজের স্কোয়াডেও রাখা হয়েছে।

কল্টার-নাইলের দলে জায়গা কামব্য়াক করা প্রসঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক ট্রেভর হনস বলেন, ন্য়াথানকে দলে রাখা হয়েছে ওর বলের গতির জন্য়। তাছাড়া, ও দলে ফিরলে অজি পেস বিভাগে বৈচিত্র বাড়বে। ন্য়াথান চোট সারিয়ে দলে ফিরছে। আমাদের আশা, কল্টার বড় রকমেক কামব্য়াক করবে ভারত সফরে। ফকনার প্রসঙ্গে অজি নির্বাচকের বক্তব্য়, জেমস একদিনের ক্রিকেটের জন্য় আদর্শ বোলার। তাছাড়া উপমহাদেশের পিচে কিভাবে বল করতে হয়, সেব্য়াপারে ওর অভিজ্ঞতা অনেক। সেই কারণেই ভারত সফরে ওকে দলে ফিরিয়ে আনা হল।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এখনও পর্যন্ত অস্ট্রেলিয়া সিরিজের ক্রীড়াসূচি প্রকাশ করেনি। কোথায় কোথায় কোন কোন ম্য়াচ খেলা হবে, তা চূড়ান্ত করে আর কয়েকদিন বাদেই জানাবে বিসিসিআই। তবে, ক্রিকেট অস্ট্রেলিয়া তরফে জানা গিয়েছে, ১৭ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবরের মধ্য়ে সীমিত ওভারের ক্রিকেট সিরিজে প্রতিদ্বন্দ্বিতা করবে দুই দেশ।

 ভারত সফরে জন্য় একদিনের সিরিজের অস্ট্রেলিয়া দল : স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্য়াস্টন আগার, হিল্টন কার্টরাইট, ন্য়াথন কল্টার-নাইল, প্য়াটট্রিক কামিন্স, জেমস ফকনার, অ্য়ারন ফিঞ্চ, জশ হেজলউড, ট্রাভিস হেড, গ্লেন ম্য়াক্সওয়েল, মারকাস স্টোইনিস, ম্য়াথিউ ওয়েড, অ্য়াডাম জাম্পা।

ভারত সফরে জন্য় চি-২০ সিরিজের অস্ট্রেলিয়া দল : স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার (সহ-অধিনায়ক), জেসন বেহরেনড্রফ, ড্য়ান ক্রিশ্চিয়ান, ন্য়াথান কল্টার-নাইল, প্য়াটট্রিক কামিন্স, অ্য়ারন ফিঞ্চ, ট্রাভিস হেড, মোজেস হেনরিকে, গ্লেন ম্য়াক্সওয়েল, টিম পেইন, কেন রিচার্ডসন, অ্য়াডাম জাম্পা।

SHARE

আরও পড়ুন

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...

CONFIRM: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে এই তারকা ভারতীয় খেলোয়াড় পাবেন ডেবিউ করার সুযোগ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ ২১ অক্টোবর থেকে গুয়াহাটিতে খেলা হবে।...

ভিডিয়ো : মহম্মদ সিরাজের ৩ বলে পৃথ্বী শ নিলেন ১৬ রান, তো মাঠেই রোহিত শর্মা তাকে জড়ালেন বুকে

মুম্বাইয়ের তারকা ভরা দল বিজয় হাজারে ট্রফির ফাইনালে পৌঁছে গিয়েছে। ফাইনালে মুম্বাই মুখোমুখি হবে দিল্লির। সেমিফাইনালে মুম্বাই...