স্ট্যাটিস্টিক, ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ম্যাচে হল মোট ৬টি রেকর্ড, এমনটা করা বিশ্বের একমাত্র খেলোয়াড় হলেন বিরাট কোহলি

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আজ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে ভারত অধিনায়ক বিরাট কোহলি টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। ওয়েস্টইন্ডিজ দলে আজ একটি পরিবর্তন করা হয়েছে। অন্যদিকে ভারতীয় দলে আজ তিনটি পরিবর্তন হয়েছে। শামি, জাদেজা আর উমেশ যাদবের জায়গা আজ দলে ফিরেছেন বুমরাহ, ভুবি আর খলিল আহমেদ।

ওয়েস্টইন্ডিজ দাঁড় করাল মজবুত স্কোর

প্রথম দুটি ম্যাচের মত ওয়েস্টইন্ডিজ দল আজ ভালো শুরুয়াত করতে পারেনি। জসপ্রীত বুমরাহ পাওয়ার প্লে’তেই দুই ওপেনিং ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে দেন। প্রথম দুটি ম্যাচে দুর্দান্ত ব্যাট করা শিমারন হেটমেয়ার আজও বিস্ফোরক শুরুয়াত করলেও দ্রুতই তাকে কুলদীপ যাদব প্যাভিলিয়নে ফেরত পাঠান। অতিথি দলের হয়ে শাই হোপ সবচেয়ে বেশি ৯৫ রানের ইনিংস খেলেন। অ্যাসলে নার্স শেষের দিকে ২২ বলে ৪০ রানের ইনিংস খেলেন। ভারতের হয়ে বুমরাহ ৪টি, কুলদীপ ২টি এবং চহেল, ভুবি আর খলিল আহমেদ একটি করে উইকেট নিয়েছেন।

মাঠে একা লড়লেন বিরাট

জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুয়াত ভালো হয়নি। রোহিত শর্মা দ্রুত আউট হয়ে যান। তার আউট হওয়ার পর বিরাট কোহলি আর ধবন মিলে দলকে সামলান। দুজনে মিলে ৭৯ রানের পার্টনারশিপ গড়েন। ধবন ৩৪ রান করে আউট হয়ে যান। তার আউট হওয়ার পর রায়ডুও বিশেষ কিছু করতে না পেরে মাত্র ২২ রান করে আউট হন। অন্যদিকে একদিক ধরে রেখে ভারতীয় ইনিংসে একা লড়াই করেন বিরাট। শেষ পর্যন্ত ১০৭ রানে আউট হন তিনি।

জেনে নিন কি কি রেকর্ড হল আজ:

•আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি ক্রিস ব্রড পুণেতে ভারত আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে খেলা হওয়া তৃতীয় ম্যাচে ৩০০ আন্তর্জাতিক ম্যাচ পূর্ণ করা দ্বিতীয় ম্যাচ রেফারি হন। ইংল্যান্ডের ব্রড রেফারি হিসেবে নিজের কেরিয়ারের শুরুয়াত ২০০৪ এ নিউজিল্যান্ডের অকল্যান্ড থেকে করেছিলেন। এই ব্যাপারে শ্রীলঙ্কার রঞ্জ মদুগলে তার থেকে আগে রয়েছেন যিনি ৩৩৬টি ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচে রেফারির ভূমিকা পালন করেছেন।

•অ্যাসলে নার্স আর কেমার রোচ নবম উইকেটের জন্য ৫৬ রানের পার্টনারশিপ গড়েন। যা ভারতের বিরুদ্ধে নবম উইকেট জুটিতে দ্বিতীয় সবচেয়ে বড় পার্টনারশিপ।

•হেটমেয়ার এখনও পর্যন্ত ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচে ১৬টি ছক্কা মেরেছেন, যা ভারতের যে কোনও ওয়েস্টইন্ডিয়ান ব্যাটসম্যানের রেকর্ড। হেটমেয়ারের আগে ভারতের বিরুদ্ধে একটি সিরিজে সর্বাধিক ছক্কা মারার রেকর্ড ক্রিস গেইলের নামে ছিল, যিনি ২০০২-০৩ এ ১৩টি ছক্কা মেরেছিলেন। ওই সিরিজে মোট ৭টি ম্যাচ খেলা হয়েছিল।

•কোহলি বিশ্বের দশম এমন ব্যাটসম্যান হয়ে গিয়েছেন যিনি সেঞ্চুরির হ্যাটট্রিক করলেন।

•কোহলি বিশ্বের একমাত্র এমন ব্যাটসম্যান যিনি এক বিরোধী দলের বিরুদ্ধে লাগাতার ৪টি সেঞ্চুরি করলেন।

•কোহলি ভারতের প্রথম ব্যাটসম্যানযিনি দুবার এক সিরিজে তিনটি করে সেঞ্চুরি করলেন।

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...