ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে গতকাল দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা সমাপ্ত হয়েছে। গতকাল ওয়েস্টইন্ডিজের ব্যাটসম্যানরা ব্যাট হাতে বিশের কিছুই করতে পারেননি। যদিও গতকালের অপরাজিত ব্যাটসম্যান রোস্টন চেজ নিজের সেঞ্চুরি পূর্ণ করেছেন। কিন্তু তিনি বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি আর মাত্র ১০৩ রান করে আউট হয়ে যান। তার আউট হয়ে যাওয়ার পর ওয়েস্টইন্ডিজের দলও বিশেষ কিছুই করতে পারে নি আর মাত্র ৩১১ রানে অলআউট হয়ে যায়।

পৃথ্বী আর রাহানে সামলান দল

ভারতের শুরুয়াত প্রথম ইনিংসে খুব একটা ভালো হয়নি। তাদের ওপেনার কেএল রাহুল মাত্র ৪ রান করে আউট হন। পুজারাও মাত্র ১০ রান করে আউট হয়ে যান। অন্যদিকে পৃথ্বী গতকালও নিজের ব্যাটিংয়ে সকলের ধ্যান আকর্ষণ করেন আর তিনি ৭০ রানের ইনিংস খেলেন। তিন উইকেট পড়ার পর রাহানে আর কোহলি দলকে সামলান। দুজনে মিলে ৬০ রান তোলেন। বিরাট ৪৫ রানে আউট হওয়ার পর রাহানে আর পন্থ মিলে দলকে এগিয়ে নিয়ে যান।

জেনে নিন কোন কোন রেকর্ড হয়েছে গতকাল

১—উমেশ যাদব ৬ উইকেট নিয়ে নিজের নামে এক দুর্দান্ত রেকর্ড করেছেন। উমেশ ৬৮টি ম্যাচের পর ইনিংসে ৫ উইকেট নিলেন।এটা দু’বার ৫ উইকেট নেওয়ার মাঝখানে ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচের ব্যবধান।

২—দুই বার ৫ উইকেট নেওয়ার মধ্যে সবচেয়ে বেশি ম্যাচের ব্যবধানের অনিচ্ছাকৃত রেকর্ড (ভারতীয় বোলারদের)

৬৮ উমেশ যাদব (২০১২-১৮)
৫৩ ইশান্ত শর্মা (২০০৭-১১)
৪৮ কপিল দেব (১৯৮৫- ৮৯)
৩৯ পলি উমিরগড় (১৯৫৫-৬২)
৩৭ জাহির খান (২০০৩-০৭)
৩—উমেশ যাদব করলেন কেরিয়ারের সেরা বোলিং। উমেশ যাদব নিজের টেস্ট কেরিয়ারে প্রথমবার ৬ উইকেট নিলেন। তিনি এই ম্যাচে ২৬.৪ ওভার বোলিং করে ৮৮ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন। এটা ভারতের যে কোনও জোরে বোলারের জন্য ১৩তম সেরা প্রদর্শন।

৪—হায়দ্রাবাদে যে কোনও জোরে বোলার দ্বারা এটা সবচেয়ে সেরা প্রদর্শন। এর আগে জাহির খান ২০১০ এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬৯ রান দিয়ে ৪ উইকেটে নিয়েছিলেন।

৫—টেস্ট ক্রিকেটে নিজের শুরুয়াতি দুটি ইনিংসে হাফ সেঞ্চুরি করা পৃথ্বী শ ভারতের অস্টম ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। তার আগে এই কৃতিত্ব দিলাওয়ার হুসেন, এজি কৃপাল সিং, সুনীল গাভাস্কার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, সুরেশ রায়না আর রোহিত শর্মা করেছেন।

৬—এশিয়ায় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড বিরাট নিজের নামে করে ফেলেছেন। বিরাট মিসবাহের ৪২১৪ রানের রেকর্ড ভেঙে দিয়েছেন। বিরাট এশিয়ায় ৬৫.৯৬ গড়ে ৪২২২ রান করেছেন।
৭—টিনএজে সবচেয়ে দ্রুত পঞ্চাশ রান করার ক্ষেত্রে আজ পৃথ্বী শ দ্বিতীয় ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। শ আজ ৩৯ বলে পঞ্চাশ রান পূর্ণ করেন। অন্যদিকে সবচেয়ে দ্রুত পঞ্চাশ রানের রেকর্ড কপিল দেবের নামে রয়েছে। তিনি মাত্র ৩৩ বলে নিজের ৫০ রান পূর্ণ করেন।

৮—জেসন হোল্ডার নিজের আন্তর্জাতিক ক্রিকেটে ২০০ রান পূর্ণ করেন।
৯—বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে নিজের ৭০০ বাউন্ডারি পূর্ণ করেছেন।

আরও পড়ুন

ছবি: ঠিক এইভাবে হোলি উৎসবে মেতে উঠলেন ক্রিকেট ও ফুটবল তারকারা !

হোলি মানেই রঙের খেলা। হিন্দু ধর্মাবলম্বীদের মতে ভগবান শ্রী কৃষ্ণ এদিন তার বন্ধু ও সখিদের নিয়ে রং...

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম সংস্করণ ২৩ মার্চ থেকে খেলা হবে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা চেন্নাই...

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...