INDvsSA: ভারত দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টে ইনিংস আর ১৩৭ রানে হারাল, সিরিজে এগিয়ে ২-০ ফলে

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে খেলা হয়েছে। এই ম্যাচ ভারতীয় দল নিজেদের দুর্দান্ত প্রদর্শনের কারণে ইনিংস এবং ১৩৭ রানের বড়ো ব্যবধানে জিতে নিয়েছে। এই ম্যাচ জেতার সঙ্গেই ভারতীয় দল তিন ম্যাচের এই টেস্ট সিরিজে ২-০ ফলাফলের অজেয় লীড নিয়ে ফেলেছে।

ভারত নিজেদের প্রথম ইনিংস করেছিল ৬০১/৫ রানে সমাপ্ত

INDvsSA: ভারত দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টে ইনিংস আর ১৩৭ রানে হারাল, সিরিজে এগিয়ে ২-০ ফলে 1

ভারত এই ম্যাচের টস জিতেছিল আর প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল। প্রথমে ব্যাট করে ভারতীয় দলের হয়ে ময়ঙ্ক আগরওয়াল দুর্দান্ত সেঞ্চুরি করেন। অন্যদিকে অধিনায়ক বিরাট কোহলিও একটি দুর্দান্ত ডবল সেঞ্চুরি করেছিলেন। রবীন্দ্র জাদেজা আর বিরাট কোহলি দুজনে পঞ্চম উইকেটের হয়ে ২২৫ রানের এক দুর্দান্ত পার্টনারশিপ করেছিলেন। এই পার্টনারশিপের সৌজন্যে ভারতীয় দল নিজেদের প্রথম ইনিংস ৫ উইকেট হারিয়ে ৬০১ রানে সমাপ্তি ঘোষণা করেছিল। বিরাট কোহলি যেখানে ২৫৪ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন অন্যদিকে রবীন্দ্র জাদেজাও ৯১ রানের ইনিংস খেলেন। প্রথম ইনিংসে ভারতের হয়ে ময়ঙ্ক আগরওয়ালও ১০৮ রানের এক দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন। ভারতের প্রথম ইনিংসে কাগিসো রাবাদা নিজের ৩০ ওভারে ৯৩ রান দিয়ে ৩ উইকেট হাসিল করেছিলেন। অন্যদিকে কেশব মহারাজ এক উইকেট নেন।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে মাত্র ২৭৫ রানে আউট হয়

INDvsSA: ভারত দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টে ইনিংস আর ১৩৭ রানে হারাল, সিরিজে এগিয়ে ২-০ ফলে 2

ভারতের ৬০১ রানের জবাবে দক্ষিণ আফ্রিকার দল নিজেদের প্রথম ইনিংসে মাত্র ২৭৫ রান করে অলআউট হয়ে যায়। ভারতীয় দল প্রথম ইনিংসের আধারে ৩২৬ রানের লীড পায়। দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি ৭২ রানের ইনিংস খেলেন কেশব মহারাজ। অন্যদিকে ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন ৪ উইকেট হাসিল করেন এবং উমেশ যাদব ৩টি উইকেট নেন। মহম্মদ শামি ২টি এবং রবীন্দ্র জাদেজা ১টি উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে মাত্র ১৮৯ রানে অলআউট হল দক্ষিণ আফ্রিকা

INDvsSA: ভারত দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টে ইনিংস আর ১৩৭ রানে হারাল, সিরিজে এগিয়ে ২-০ ফলে 3

দ্বিতীয় ইনিংসেও দক্ষিণ আফ্রিকার দল মাত্র ১৮৯ রানে অলআউট হয়ে যায় আর ভারত এই ম্যাচ এক ইনিংস এবং ১৩৭ রানের বড়ো ব্যবধানে জিতে নেয়। দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশি ৪৮ রানের ইনিংস ডিন এলগার খেলেন। অন্যদিকে দলের হয়ে ৩৮ রান করে টেম্বা বাভুমা। ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে রবীন্দ্র জাদেজা আর উমেশ যাদব ৩টি করে উইকেট নেন। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন ২ উইকেট নেন। ঈশান্ত শর্মা আর মহম্মদ শামি পান একটি করে উইকেট।

এখানে দেখুন ম্যাচের সম্পূর্ণ স্কোরকার্ড

INDvsSA: ভারত দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টে ইনিংস আর ১৩৭ রানে হারাল, সিরিজে এগিয়ে ২-০ ফলে 4

INDvsSA: ভারত দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টে ইনিংস আর ১৩৭ রানে হারাল, সিরিজে এগিয়ে ২-০ ফলে 5

INDvsSA: ভারত দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টেস্টে ইনিংস আর ১৩৭ রানে হারাল, সিরিজে এগিয়ে ২-০ ফলে 6

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *