IND vs SA: ওয়ানডে সিরিজে জল খাওয়াতেই দেখা যাবে এই ৪ ভারতীয় খেলোয়াড়কে

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের নির্বাচন রবিবারই হয়ে গিয়েছে। ভারতের নির্বাচিত এই দলে ৪ জন খেলোয়াড় এমন রয়েছেন যাদের প্রথম একাদশে জায়গা পাওয়া মুশকিল দেখাচ্ছে। এই কারণে এই চারজন খেলোয়াড়দের নিয়ে বলা যেতে পারে যে তারা ওয়ানডে সিরিজ চলাকালীন প্রথম একাদশে খেলোয়াড়দের জল খাওয়াতেই দেখা যেতে পারে।

শুভমান গিল

IND vs SA: ওয়ানডে সিরিজে জল খাওয়াতেই দেখা যাবে এই ৪ ভারতীয় খেলোয়াড়কে 1

তরুণ খেলোয়াড় শুভমান গিলকে কেদার জাধবের জায়গা এই সফরে শামিল করা হয়েছেম কিন্তু তার প্রথম একাদশে সুযোগ পাওয়া মুশকিল, কারণ শিখর ধবন আর পৃথ্বী শয়ের রূপে দলের কাছে আগে থেকেই ২জন দুর্দান্ত ওপেনিং ব্যাটসম্যান রয়েছে, যারা এই ওয়ানডে সিরিজে ভারতের হয়ে ওপেনিং করবেন। অন্যদিকে মিডল অর্ডারেও মনীষ পান্ডে আর শ্রেয়স আইয়ার সুযোগ পাবেন। এই অবস্থায় শুভমান গিলের প্রথম একাদশে জায়গা তৈরি হতে দেখা যাচ্ছেন না। গত দীর্ঘ সময় ধরে এই খেলোয়াড় ভারতের টেস্ট দলেও রয়েছেন, কিন্তু এখনো পর্যন্ত নিজের টেস্ট ডেবিউ করতে পারেননি।

ঋষভ পন্থ

IND vs SA: ওয়ানডে সিরিজে জল খাওয়াতেই দেখা যাবে এই ৪ ভারতীয় খেলোয়াড়কে 2

ঋষভ পন্থ সীমিত ওভারের ক্রিকেটে ভারতের প্রথম একাদশ থেকে নিজের জায়গা হারিয়ে ফেলেছেন আর এই বিষয়ে দায়ী স্বয়ং তিনি নিজেই। বিশ্বকাপের পর থেকে টিম ম্যানেজমেন্ট তাকে নিজের জায়গা পাকা করার বেশকিছু সুযোগ দিয়েছিল, কিন্তু তিনি সম্পূর্ণভাবে ফ্লপ প্রমানিত হয়েছেন। এখন একজন উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে টিম ম্যানেজমেন্ট কেএল রাহুলকে প্রথম একাদশে শামিল করেছে। এই অবস্থায় এই ওয়ানডে সিরিজে ঋষভ পন্থের প্রথম একাদশে সুযোগ পাওয়া ভীষণই মুশকিল হয়ে গিয়েছে। অন্যদিকে কেএল রাহুলের ফর্মও দুর্দান্ত রয়েছে আর তিনি মিডল অর্ডারেও ব্যাটিং করে সফল হচ্ছেন।

কুলদীপ যাদব

IND vs SA: ওয়ানডে সিরিজে জল খাওয়াতেই দেখা যাবে এই ৪ ভারতীয় খেলোয়াড়কে 3

আইপিএল ২০১৯ থেকেই কুলদীপ যাদবের ফর্ম যথেষ্ট খারাপ চলছে। তিনি নিজের সক্ষমতার মোতাবেক প্রদর্শন করতে পারছেন না। এই বস্থায় টিম ম্যানেজমেন্ট ২জন স্পিনার হিসেবে তার আগে রবীন্দ্র জাদেজা আর যজুবেন্দ্র চহেলকে দলের প্রথম একাদশে শামিল করতে পারে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানদে সিরিজ চলাকালীনও কুলদীপ যাদবকে সুযোগ পেতে দেখা যাচ্ছে না। অধিনায়ক বিরাট কোহলি সিরিজের তিনটি ওয়ানডে ম্যাচে নিজেদের ইনফর্ম স্পিনার রবীন্দ্র জাদেজা আর যজুবেন্দ্র চহেলের সঙ্গে মাঠে নামতে পারেন।

নভদীপ সাইনি

IND vs SA: ওয়ানডে সিরিজে জল খাওয়াতেই দেখা যাবে এই ৪ ভারতীয় খেলোয়াড়কে 4

ভারতের কাছে আগে থেকেই স্ট্রাইক জোরে বোলার হিসেবে জসপ্রীত বুমরাহ আর ভুবনেশ্বর কুমার রয়েছেন। অন্যদিকে তৃতীয় জোরে বোলার হিসেবে হার্দিক পাণ্ডিয়ারও প্রত্যাবর্তন হয়ে গিয়েছে। এই কারণে নভদীপ সাইনিকে এই ওয়ানোডে সিরিজের তিনটি ম্যাচেই প্রথম একাদশের বাইরে বসতে হতে পারে। তবে নভদীপ সাইনি এখনো পর্যন্ত যখনই সুযোগ পেয়েছেন তিনি নিজের দ্রুত গতির বলে সকলকেই প্রভাবিত করেছেন। যতই এই ওয়ানডে সিরিজে এই তরুণ জোরে বোলার সুযোগ না পান, কিন্তু আগামী সময়ে এই জোরে বোলার ভারতীয় দলের হয়ে দীর্ঘদিন খেলতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *