IND vs SA: প্রথম ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বড়ো কৃতিত্বের দিকে নজর বিরাট কোহলির 1

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ানডে সিরিজের শুরু ১২ মার্চ থেকে হবে। প্রথম ম্যাচ ধর্মশালার হিমাচলপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে খেলা হবে। ভারতীয় দল আগের সিরিজে নিউজিল্যান্ডের কাছে ৩-০ হেরে গিয়েছিল। দক্ষিণ আফ্রিকাও অস্ট্রেলিয়াকে ৩-০ হারিয়েছে। এই ম্যাচে বেশকিছু রেকর্ড হতে পারে, আসুন সে ব্যাপারে আপনাদের জানানো যাক।

এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হতে চলা রেকর্ডের দিকে:

IND vs SA: প্রথম ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বড়ো কৃতিত্বের দিকে নজর বিরাট কোহলির 2

১. বিরাট কোহলির আন্তর্জাতিক ক্রিকেটে ২১৯০১ রান রয়েছে, তিনি এই ম্যাচে ৯৯ রান করতে পারলেই ২২ হাজার রান করা অষ্টম ব্যাটসম্যান হয়ে যাবেন। সেই সঙ্গে তিনি সবচেয়ে কম ইনিংসে এই কৃতিত্ব করে দেখাবেন।

২. মনীষ পান্ডের ওয়ানডে ক্রিকেটে ২১টি ইনিংসে ৪৯২ রান রয়েছে। ৮ রান করতে পারলেই তার ৫০০ ওয়ানডে রান পূর্ণ হয়ে যাবে।

৩. হার্দিক পাণ্ডিয়ার একদিনের ক্রিকেটে ৯৫৭ রান আর ৫৪টি উইকেট রয়েছে। এই ম্যাচে তিনি ৪৩ রান করতে পারলে ওয়ানডে ১০০০ রান আর ৫০ উইকেট নেওয়া ভারতের ১৩তম খেলোয়াড় হয়ে যাবেন।

IND vs SA: প্রথম ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বড়ো কৃতিত্বের দিকে নজর বিরাট কোহলির 3

৪. ১৩৯ জন খেলোয়াড় এখনো পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে একদিনের ম্যাচ খেলেছেন। জর্জ লিন্ডে ডেবিউ করার সুযোগ পেলে তিনি দক্ষিণ আফ্রিকার ১৪০তম খেলোয়াড় হয়ে যাবেন।

৫. ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে ৮৫টি ওয়ানডে ম্যাচ হয়েছে। এর মধ্যে ভারত ৩৫টি আর দক্ষিণ আফ্রিকা ৪৬টি ম্যাচ জিতেছে। এই ম্যাচে ভারতীয় দল নিজের পরিসংখ্যান শোধরাতে চাইবে।

৬. জসপ্রীত বুমরাহ গত ৫টি ওয়ানডে ম্যাচে উইকেট পাননি। এটা তার সবচেয়ে বেশি উইকেটহীন ম্যাচে সংখ্যা। তিনি এই ম্যাচে উইকেট নিয়ে এই ধারাবাহিকতা ভাঙতে চাইবেন।

IND vs SA: প্রথম ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বড়ো কৃতিত্বের দিকে নজর বিরাট কোহলির 4

৭. হেনরিচ ক্লাসেনের নামে ১৬টি ইনিংসে ৪৯৩ রান রয়েছে। এই ম্যাচে তিনি ৭ রান করতেই ৫০০ ওয়ানডে রান করা দক্ষিণ আফ্রিকার ৪৪তম ব্যাটসম্যান হবেন।

৮. জানুয়ারি ২০১৭র পর থেকে ভারত প্রথমবার ঘরোয়া ওয়ানডে ম্যাচে রোহিত শর্মাকে ছাড়া মাঠে নামবে। সেই সময়ও তিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে চোটের কারণে দলের বাইরে ছিলেন।

৯. বিরাট কোহলির নেতৃত্বে ভারত এখনো পর্যন্ত ধারাবাহিকভাবে ৪টি ম্যাচ হারেনি। এই ম্যাচে দল হেরে গেলে এই রেকর্ডও বিরাটের নামে যোগ হয়ে যাবে।

১০. কুইন্টন ডি’কক নিয়মিত অধিনায়ক হওয়ার পর প্রথমবার দেশের বাইরে একদিনের সিরিজ খেলবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *