IND vs NZ: বৃষ্টির কারণে প্রথম দিন হলো স্রেফ ৫৫ ওভারের ম্যাচ, ভারত করল ১২২ রান

নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া টি-২০আই, ওয়ানডে সিরিজের পর এখন দুই দলের মধ্যে টেস্ট সিরিজের শুরু ২১ ফেব্রুয়ারি অর্থাৎ আজ থেকে হয়েছে। ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যে প্রথম ম্যাচ ওয়েলিংটনের বেসিন রিজার্ভ ক্রিকেট স্টেডিয়ামে খেলা হচ্ছে। বৃষ্টির কারণে ম্যাচ থেমে থেমে এগোয় কিন্তু এর রোমাঞ্চ বজায় থাকে। টস হেরে প্রথমে ব্যাটিং করতে মাঠে নামা টিম ইন্ডিয়া ৫ উইকেটে ১২২ রানই করতে পারে।

নিউজিল্যান্ড টসে জিতে নিয়েছিল ফিল্ডিংয়ের সিদ্ধান্ত

IND vs NZ: বৃষ্টির কারণে প্রথম দিন হলো স্রেফ ৫৫ ওভারের ম্যাচ, ভারত করল ১২২ রান 1

ভারতীয় ক্রিকেট দল আর নিউজিল্যান্ডের মধ্যে প্রথম ম্যাচ ওয়েলিংটনের বেসিন রিজার্ভ ক্রিকেট স্টেডিয়ামে খেলা হচ্ছে। প্রথম টেস্ট ম্যাচে কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। পরিণামস্বরূপ টিম ইন্ডিয়া প্রথমে ব্যাট করতে মাঠে নামে। নিউজিল্যান্ডের হয়ে এই ম্যাচে কাইলি জেমিসন নিজের ডেবিউ করেন তো অন্যদিকে রস টেলর ১০০তম ম্যাচ খেলতে মাঠে নামেন। এছাড়াও অধিনায়ক বিরাট কোহলি প্লেয়িং ইলেভেনে উইকেটকিপার হিসেবে ঋষভ পন্থকে শামিল করেন। সেই সঙ্গে দীর্ঘ সময় পর পৃথ্বী শয়ের টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন হয়েছে।

প্রথম দিন হল ৫৫ ওভারের ম্যাচ, ভারত করল ১২২ রান

IND vs NZ: বৃষ্টির কারণে প্রথম দিন হলো স্রেফ ৫৫ ওভারের ম্যাচ, ভারত করল ১২২ রান 2

টস হেরে প্রথমে ব্যাট করে মাঠে নামা টিম ইন্ডিয়া ভীষণই নিরাশাজনক শুরু করে। অভিজ্ঞতাহীন ওপেনিং জুটি দলকে ভালো শুরু এনে দিতে পারেনি। সেই সঙ্গে সিনিয়র খেলোয়াড়রাও বিশেষ কিছুই করতে পারেননি। দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে ফেরা পৃথ্বী শ ১৮ বলে ১৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এরপর ময়ঙ্ক আগরওয়াল ৩৪, চেতেশ্বর পুজারা ১১ রানই করতে পারেন। অধিনায়ক বিরাট কোহলিও ৭ বলের মুখোমুখি হয়ে ২ রানই করেন। প্র্যাকটিস ম্যাচে সেঞ্চুরি করা হনুমা বিহারী মাত্র ৭ রানই করতে পারেন। অধিনায়ক বিরাট কোহলি এই ম্যাচে ঋদ্ধিমান সাহার জায়গায় ঋষভ পন্থকে প্রথম একাদশে জায়গা দিয়েছেন। তিনি ১০ রান আর অজিঙ্ক রাহানে ৩৮ রানে ব্যাটিং করছেন। যদিও বৃষ্টির কারণে ম্যাচে আনন্দ নষ্ট হয় আর প্রথম দিন মাত্র ৫৫ ওভারই হতে পারে। ৫৫ ওভারে টিম ইন্ডিয়া ৫ উইকেট হারিয়ে ১২২ রানই করতে পেরেছে।

নিউজিল্যান্ড তুলতে চাইবে ঘরোয়া পরিস্থিতর ফায়দা

IND vs NZ: বৃষ্টির কারণে প্রথম দিন হলো স্রেফ ৫৫ ওভারের ম্যাচ, ভারত করল ১২২ রান 3

নিউজিল্যান্ড ক্রিকেট দলের বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের ক্রিজে টিকতে দেননি। তরুণ খেলোয়াড় কাইলি জেমিসন ওয়েলিংটিনে ডেবিউ করে সকলকেই চমকে দিয়েছেন। তিনি মাত্র ৩৮ রান দিয়ে ৩ উইকেট হাসিল করেন। অন্যদিকে টিম সাউদি, ট্রেন্ট বোল্টও একটি করে উইকেট নিয়েছেন। ঘরের মাটিতে খেলা কিউয়ি দলের বোলাররা প্রায় নিজেদের কাজ করে দিয়েছেন। কারণ ভারতের অর্ধেক খেলোয়াড়দের তারা প্রথমদিনই প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে দিয়েছেন। এখন কিউয়ি ব্যাটসম্যানদের সুযোগ পেলে বড়ো বড়ো ইনিংস খেলে বিপক্ষ টিম ইন্ডিয়ার উপর চাপ তৈরি করতে হবে। তবে ভারতকে মাত দেওয়া সহজ হবে না কিন্তু যেভাবে প্রথম দিন ভারত প্রদর্শন করেছে তাতে তাদের জন্য এই ম্যাচ জেতা মুশকিল দেখাচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *