হাই স্কোর ম্যাচে ভারত ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জেতায় টুইটার ভেসে গেল অভিনন্দনের বন্যায়

১৯৯ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে গিয়ে ভারত দ্রুত তাদের ২ উইকেট হারিয়ে ফেলার আগে দুর্দান্ত শুরুয়াত করে। একটি দুর্দান্ত বলে জ্যাক বল শিখর ধবনকে তুলে নেওয়ার আগে ভারত ২ ওভারের মধ্যে ২১ রান তুলে নেয়। অন্যদিকে ফর্মে থাকা লোকেশ রাহুলও ক্রিস জর্ডনের একটি দুর্দান্ত ডেলিভারিতে ফিরে যান । যদিও এই দুটি আউট ভারতের লক্ষ্য তাড়া করাকে প্রভাবিত করতে পারে নি, কারণ সৌজন্যে রোহিত শর্মার ব্যাটিং তান্ডব। উইকেটের অন্য প্রান্তে তাকে যোগ্য সহায়তা দেন অধিনায়ক বিরাট কোহলি। পাওয়ার প্লে শেষে ভারতের রান দাঁড়ায় ২ উইকেটে ৭০। ভারতীয় ইনিংসের নবম ওভারে রোহিত তার হাফ সেঞ্চুরিতে পৌঁছন বেন স্ট্রোককে চার মেরে। লক্ষ্য তাড়া করতে নেমে মাঝ পথে ভারতের স্কোর দাঁড়ায় ১০০ রানে ২ উইকেট। এই দুজনে মিলে ভারতকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন, এবং ১৫ ওভারের শেষে ভারতও পৌঁছে যায় ১৫০ রানে। কিন্তু ঠিক তার পরের ওভারে বড় ধাক্কা খায় ভারত কারণ ক্রিস জর্ডন ব্যক্তিগত ৪৩ রানে আউট করেন কোহলিকে।

শেষ অব্ধি ভারতের জেতার জন্য সমীকরণ দাঁড়ায় শেষ চার ওভারে ৪৪ রান। হার্দিক পাণ্ডিয়া দুর্দান্তভাবে শুরু করেন জ্যাক বলকে এক ওভারে তিনটি চার মেরে এবং ভারতও ১৭ ওভারে১৫ রান তোলে। স্বাভাবিকভাবেই ভারত ১৯ তম ওভারে লক্ষ্যে পৌঁছে যায় এবং ওই একই ওভারে সেঞ্চুরিও পূর্ণ করেন রোহিত শর্মা। এই ডানহাতি ওপেনার তার সেঞ্চুরিতে পৌঁছতে নেন ৫৬টি বল। শেষ পর্যন্ত ছয় মেরে ভারতকে জয়ে পৌঁছে দেন হার্দিক পান্ডিয়া।
অন্যদিকে ম্যাচের শুরুতেই টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিরাটকে ভুল প্রমানিত করে জেসন রয়ের দুর্দান্ত হাফ সেঞ্চুরিতে ভর করে ইংল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ১৯৮ রান তোলে ৮ উইকেট হারিয়ে। অন্যদিকে আরেক ওপেনার জস বাটলার এই ম্যাচে ভারতের হয়ে অভিষেক করা দীপক চহেরের প্রথম ওভারেই তিনটি চার মেরে তাকে টি২০ আন্তর্জাতিকে স্বাগত জানান। ঠিক তার পরের ওভারেও তিনি উমেশ যাদবকে গোটা দুয়েক চার মেরে ইংল্যান্ডকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন।

ষষ্ঠ ওভারে ২২ রান নিয়ে শেষ হয় পাওয়ার প্লে, কারণ ঐ ওভারেই জেসন রয় হার্দিককে গোটা দুয়েক চারের পাশাপাশি সমসংখ্যক ছয়ও মারেন। ৬ ওভারের শেষে স্কোরবোর্ডে রান দাঁড়ায় বিনা উইকেটে ৭৩ রান। এমনকী ফিল্ডিং রেস্ট্রিকশন শেষ হয়ে যাওয়ার পরও রেহাই পায় নি ভারত। অবস্থা ভারতের জন্য আরও খারাপ হয়ে যায় যখন সপ্তম ওভারে সিদ্ধার্থ কৌল বাটলারের ক্যাচ ছেড়ে দেন। যদিও পরের ওভারেই তিনি ফর্মে থাকা এই ব্যাটসম্যানকে তুলে নিয়ে নিজের ভুল শুধরে নেন। এই উইকেটকীপার ব্যাটসম্যান ২১ বল খেলে করেন ৩৪ রান। এটা ছাড়াও জেসন রয় মাত্র ২৩ বলে তার ৫০ রান পূর্ণ করেন। ইংল্যান্ড ১০০ রানের গণ্ডি পার করে দেয় যখন ইংল্যাণ্ড ইনিংস দশম ওভারে দীপক চহেরের প্রথম বলেই ছক্কা মারেন। যদিও পরের ওভারে ভারতকে স্বস্তি দিয়ে চহের উইকেটের পেছনে জেসন রয়কে ক্যাচ আউট করেন।

৩১ বলে খেলে ৬৭ রান করেন জেসন রায় চারটি চার এবং ৭ টি ছয়ের সাহায্যে। এরপরই অ্যালেক্স হেলস এবং ইয়ন মর্গ্যান মিলে ইংল্যান্ডের ইনিংসকে গড়ার কাজে মন দেন ৩১ রান যোগ করে হার্দিক পাণ্ডিয়ার বলে দুজনেই আউট হওয়ার আগে। যদিও ইংল্যান্ডের রানের গত তাতে আটকায় নি এবং ১৫ ওভারে চার উইকেট হারিয়ে তাদের রান ১৫০ পৌঁছে যায়। এরপরই বেন স্টোকস এবং জনি বেয়রস্টো দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়ে ইংল্যান্ডকে শক্ত লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যান। তারা সংক্ষিপ্ত অথচ দ্রুত গতির ইনিংস খেলেন, কিন্তু ভারতের পরপর দ্রুত দুটি সাফল্যে তাদের রান ১৮ ওভারের শেষে ৬ উইকেটে দাঁড়ায় ১৮৮ রানে। শেষ পর্যন্ত ইংল্যান্ডের ইনিংস শেষ হয় ২০০ রান থেকে মাত্র ২ রান দূরে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...