INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয় 1

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায় মাঠে। দুই দলের ব্যাট বলের লড়াইয়ের পাশাপাশি কথার লড়াই কিংবা উৎযাপন যেন ভিন্ন রস সঞ্চার করে ক্রিকেট ভক্তদের। আর মাঠে থাকা দল দুটি যদি হয় অস্ট্রেলিয়া এবং ভারত তাহলে উত্তেজনা পায় নতুন মাত্রা।

ক্রিকেট বিশ্বের এই দুই পরাশক্তির লড়াইটা বেশ আগে থেকে শুরু হলেও অজি দল কিছুটা এগিয়ে থেকেছে সবসময়ই। তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে পাশার চাল বদলে দিয়ে ভারত দল বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ অজিদের। অন্যদিকে আধুনিক ক্রিকেটে বিশ্বমানের একাধিক ক্রিকেটার ভারত দলে থাকার ফলে অজিরাও ভারতকে নিয়ে মাথা ঘামাচ্ছে নতুনভাবে।অস্ট্রেলিয়ার মাটিতে চলমান বর্ডার গাভাস্কার ট্রফিতে শুভ সূচনা করেছে টিম ইন্ডিয়া।

দুই দলের এই ঐতিহাসিক লড়াইয়ে ২০০০ সাল থেকে এখন পর্যন্ত ভারতের সবচেয়ে সেরা পাঁচটি জয়ের তালিকা এবার দেখে নেওয়া যাক।

 

৫. ভারত-অস্ট্রেলিয়া, বিশ্বকাপ টি-২০ ২০০৭ সেমি ফাইনাল

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয় 2

২০০৭ সালের টি-২০ বিশ্ব আসরের প্রথম সেমি ফাইনালে কিউইদের হারিয়ে আগেই ফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। অন্যদিকে দ্বিতীয় সেমি ফাইনাল বাধা পেরুতে মুখোমুখি হয় ভারত ও অস্ট্রেলিয়া।

চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সাথে ফাইনাল খেলতে হলে অজি বাধা টপকাতে হবে টিম ইন্ডিয়াকে। এমন সমীকরণ মাথায় নিয়ে মাঠে নামা ভারত প্রথমে ব্যাট করতে নেমে যুবরাজ সিংয়ের ৩০ বলে ৭০ রানের ইনিংসে ভর করে ১৮৮ রানের পুঁজি পায়।

জবাবে ভারতীয় পেসারদের বোলিংয়ের ধার সইতে না পারা অজি দলের ইনিংস থামে ৭ উইকেটে ১৭৩ রানে। অজিদের বিপক্ষে ভারতের এই জয়টি রয়েছে তালিকার পঞ্চম স্থানে।

৪. ভারত-অস্ট্রেলিয়া, চ্যাম্পিয়ন্স ট্রফি ২০০০ সালের কোয়ার্টার ফাইনাল

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয় 3

ফিক্সিং বিতর্ককে পাশ কাটিয়ে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সংস্করণে অংশ নেয় ভারত। আইসিসির বড় আসরগুলোতে নক আউট পর্বে অজিদের হারানো যে সহজ কাজ হবে না সেই কথা জানা ছিল সকলেরই। তবে সব হিসেব পাল্টে দিয়ে কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচটি নিজেদের করে নেয় ভারত।

অজিদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তরুণ যুবরাজের ৮৪ রানে ভর করে ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া। আর ম্যাচসেরা পুরস্কারটাও নিজের করে নেন যুবরাজ।

৩. ভারত-অস্ট্রেলিয়া, অ্যাডিলেইড ২০০৩-০৪

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয় 4

অজিদের মাটিতে সিরিজ খেলা সবসময়ই বিশেষ কিছু টিম ইন্ডিয়ার। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে হারের ক্ষত শুকানোর আগেই প্রতিশোধ হিসেবে টিম ইন্ডিয়া বেছে নেয় স্টিভ ওয়াহের বিদায়ী টেস্ট সিরিজ।

বেরসিক বৃষ্টির বাধা মাথায় নিয়ে অজিদের বিপক্ষে টেস্ট সিরিজের ম্যাচে ড্র করতে মরিয়া থাকা অজিদের আশার গুঁড়ে বালি করে দেয় গ্রেট ওয়াল রাহুল দ্রাবিড়। প্রথম ইনিংসে দ্রাবিড়ের দ্বিশতকের উপর ভর করে সিরিজে ১-০তে এগিয়ে যায় টিম ইন্ডিয়া।

২. ভারত-অস্ট্রেলিয়া, বিশ্বকাপ ২০১১ কোয়ার্টার ফাইনাল

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয় 5

তৎকালীন সময়ের সেরা ক্রিকেটারে ঠাসা অজি দলের বিপক্ষে ভারতীয় দলের প্রতিশোধের মাত্রাটা একটু বেশি ছিল ২০০৩ বিশ্বকাপ ফাইনাল হারের কারণে। ২৬০ এর বেশি রান তাড়া করে ওয়ানডে ম্যাচে অজিদের বিপক্ষে জয় পাওয়া সহজ ছিল না কোনো দলের বিপক্ষে। টিম ইন্ডিয়া এই রান তাড়া করতে নেমে টপ অর্ডার এবং মিডল অর্ডারের সমন্নিত চেষ্টায় জয় পায় ভারত।

পন্টিংয়ের মত বিচক্ষণ নেতৃত্বকে হার মানানো ভারতের জন্য ছিল বিশেষ প্রাপ্তি কেননা অজিরা তাঁদের পঞ্চম বিশ্বকাপ জয়ের দৌড় থেকে ছিটকে পরেছিল অজিরা।

১. ভারত-অস্ট্রেলিয়া, কলকাতা ২০০১

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয় 6

টেস্ট ক্রিকেটে ভারতের উত্থানের পেছনে বড় ভূমিকা রেখেছিল অজিদের বিপক্ষে টিম ইন্ডিয়ার জয়টি। অপ্রতিরুদ্ধ অস্ট্রেলিয়াকে ঘরের মাঠ কলকাতায় আটকে দিয়েছিল ভারত।

সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে এসে হারের শঙ্কা দেখা দেয় ভারতের সামনে। সেখান থেকে দলকে টেনে তোলেন ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড়। এই দুই গ্রেট ব্যাটসম্যানের ৩৭৬ রানের জুটিতে ভর করে জয়ের সুবাতাস গায়ে লাগায় টিম ইন্ডিয়া।

ভারতের টেস্ট ইতিহাসে এই দুই ব্যাটসম্যানের মাটি কামড়ানো ইনিংসটি এখনও সেরা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.