সভাপতি হওয়ার প্রথম সপ্তাহেই সৌরভ গাঙ্গুলী করে দিলেন এই ৪টি দারুণ কাজ, যে কারণে হচ্ছে প্রশংসা

২৩ অক্টোবর সৌরভ গাঙ্গুলী অফিসিয়ালি বিসিসিআইয়ের সভাপতির পদ সামলেছিলেন। তার কার্যকালের এক সপ্তাহ সময় হয়ে গিয়েছে। তিনি নিজের এই এক সপ্তাহের কার্যকালে ৪টি দারুণ কাজ করেছেন। তার এই ৪টি কাজের ব্যাপারেই আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে জানাব।

ডে-নাইট টেস্টের করলেন আয়োজন

সভাপতি হওয়ার প্রথম সপ্তাহেই সৌরভ গাঙ্গুলী করে দিলেন এই ৪টি দারুণ কাজ, যে কারণে হচ্ছে প্রশংসা 1

২২ থেকে ২৬ নভেম্বরের মধতে হতে চলা ইডেন গার্ডেন টেস্ট এখন ডে-নাইট টেস্ট ম্যাচ হবে আর পিংক বলে খেলা হবে। জানিয়ে দিই যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী কিছুদিন আগেই বয়ান দিয়েছিলেন আর বলেছিলেন যে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ডে-নাইট টেস্ট খেলার জন্য প্রস্তুত। আসলে প্রথমে তিনি ডে-নাইট টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দলের খেলোয়াড়দের মানান, আর তারপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে এর প্রস্তাবও পাঠিয়েছিলেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ডে-নাইট টেস্ট খেলার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে। এখন দুই ম্যাচের এই টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ ডে-নাইট হবে।

ঘরোয়া ক্রিকেটারদের দিতে চলেছেন চুক্তি

সভাপতি হওয়ার প্রথম সপ্তাহেই সৌরভ গাঙ্গুলী করে দিলেন এই ৪টি দারুণ কাজ, যে কারণে হচ্ছে প্রশংসা 2

ঘরোয়া ক্রিকেটারদের জন্য চুক্তির মত বড়ো পদক্ষেপ নিয়ে সৌরভ গাঙ্গুলী হাজারো ঘরোয়া ক্রিকেটারদের ভালো করতে চলেছেন। আসলে গাঙ্গুলীর চুক্তি প্রণালী আনার পর ঘরোয়া ক্রিকেটারদেরও আন্তর্জাতিক ক্রিকেটের মত বাৎসরিক কিছু টাকা দেওয়া হবে। সৌরভ গাঙ্গুলী কিছুদিন আগেই নিজের একটি প্রেস কনফারেন্সে বলেছিলেন যে, “আমরা প্রথম শ্রেণীর ক্রিকেটারদের জন্য একটি চুক্তি প্রণালী আনব। আমরা নতুন ফিনান্সিয়াল কমিটিকে একটি চুক্তি প্রণালী তৈরি করার জন্য বলব। এখনো চার-পাঁচদিন হয়েছে আর মাঝে দীপাবলির ছুটি ছিল। সবকিছুর পরিমাপ করে আর আগে এগোতে প্রায় দু সপ্তাহ সময় লাগবে। এর উপর অনেক কাজ চলছে”।

এনএসিতে দ্রাবিড়ের সঙ্গে করলেন রোড-ম্যাপ তৈরি

সভাপতি হওয়ার প্রথম সপ্তাহেই সৌরভ গাঙ্গুলী করে দিলেন এই ৪টি দারুণ কাজ, যে কারণে হচ্ছে প্রশংসা 3

পদভার সামলানোর কিছুদিন পরই সৌরভ গাঙ্গুলী নিজের প্রাক্তন সতীর্থ খেলোয়াড় রাহুল দ্রাবিড়ের সঙ্গে সাক্ষাত করার সিদ্ধান্ত নেন, যিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান। ভারতীয় ক্রিকেটের রোড-ম্যাপের উপর চর্চা করার জন্য সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়ের সঙ্গে দেখা করেন। গত কিছু বছরে এনসিএ পুণর্বাস কেন্দ্র হয়ে গিয়েছে। এনসিএতে তরুণ খেলোয়াড়দের প্রশিক্ষিত করা হয় আর তাদের আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তৈরি করা হয়। গাঙ্গুলী এনসিতে যতভালো সম্ভব সুবিধা খেলোয়াড়দের পর্যন্ত পৌঁছতে চান, যার জন্য তিনি এনসিএ প্রধানের সঙ্গে কথাও বলেছেন।

বিজয় হাজারে ট্রফিতে নিয়মের করলেন পরিবর্তন

সভাপতি হওয়ার প্রথম সপ্তাহেই সৌরভ গাঙ্গুলী করে দিলেন এই ৪টি দারুণ কাজ, যে কারণে হচ্ছে প্রশংসা 4

এই বছর বিজয় হাজারে ট্রফিতে মুম্বাই আর পাঞ্জাব অদ্ভুত নিয়মের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে। আসলে দুই ম্যাচে বৃষ্টি এসে গিয়েছিল আর দুই দলকেই নিজের নিজের কোয়ার্টার ফাইনালে জয়ের দিকে এগোতে দেখা যাচ্ছিল, কিন্তু লীগ স্টেজে নিজেদের বিপক্ষ দলের চেয়ে কম পয়েন্ট হওয়ার কারণে এই দুই দলকে ছিটকে যেতে হয়। যদিও এখন সৌরভ গাঙ্গুলী এই নিয়মের উপর ধ্যান দেওয়া কথা বলেছেন, যার ফলে বোর্ড ভবিষ্যতে সরল নিয়মের সঙ্গে আসবে। বিসিসিআই সভাপতি সৌরভ বলেছেন যে, “আমরা এর পরিমাপ করব, চেষ্টা করব আর এটাকে সরল বানাব। নিয়ম এটা ছিল যে যেই লীগ স্টেজে বেশি ম্যাচ জিতেছে তার প্রদর্শনকে গুরুত্ব দিয়ে সেমিফাইনালে জায়গা দেওয়া হয় যা সম্পূর্নভাবে ভুল। উচিৎ পয়েন্ট এটাই যে নকআউটের জন্য কি অরক্ষিত দিন রাখা যেতে পারে। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ভীষণই গুরুত্বপূর্ণ, যা একটা ব্যবহারিক কথা, তো হ্যাঁ, এটা একটা বিকল্প হতে পারে, যা আমরা আপন করতে পারি”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *