রেকর্ড: এই পাকিস্তানী তারকা ভাঙলেন কপিলদেবের ৩৬ বছরের পুরোনো বিশ্বরেকর্ড

আইসিসি একদিবসীয় বিশ্বকাপের জন্য সমস্ত দলই নিজের নিজের কোমর বেঁধে ফেলেছে। যদি পাকিস্তানের কথা বলাযায় তো সরফরাজ আহমেদের নেতৃত্বধীন পাকিস্তান দলকেও বিশ্বকাপের জন্য এক দম প্রস্তুত দেখাচ্ছে। বর্তমান সময় পাকিস্তানের দল ইংল্যাণ্ড সফরে রয়েছে আর দুই দেশের মধ্যে পাঁচ ওয়ানডে ম্যাচের সিরিজ খেলা হচ্ছে।
এখনো পর্যন্ত খেলা তিন ওয়ানডে ম্যাচে ঘরের দল ইংল্যাণ্ডের দল ২-০র গুরুত্বপূর্ণ লীড নিয়ে সিরিজে এগিয়ে রয়েছে। দুই দেশের মধ্যে চতুর্থ একদিনের ম্যাচ শুক্রবার ১৭ মে ট্রেন্টব্রিজের মাঠে খেলা হবে।

ভাঙল কপিলদেবের ৩৬ বছর পুরোনো রেকর্ড

রেকর্ড: এই পাকিস্তানী তারকা ভাঙলেন কপিলদেবের ৩৬ বছরের পুরোনো বিশ্বরেকর্ড 1

মঙ্গলবার ১৪ মে ইংল্যাণ্ড আর পাকিস্তানের মধ্যে তৃতীয় ওয়ানডে ম্যাচ খেলা হয়েছে। যা ইংল্যান্ড দল ৬ উইকেটের ব্যবধানে জিতে নিয়েছে। এই ম্যাচে পাকিস্তান ক্রিকেট দলের তরুণ ওপেনিং ব্যাটসম্যান ইমাম উল হক দুর্দান্ত ১৫১ রানের ইনিংস খেলেন।
নিজের এই ধামাকেদার ইনিংসের কারণে ইমাম উল হক ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেবের একটি ঐতিহাসিক রেকর্ড ভেঙে দিয়েছেন। আসলে ইমাম উল হক একদিনের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে তরুণ ব্যাটসম্যান হয়ে গিয়েছেন যিনি সবচেয়ে কম বয়েসে ১৫০ রানের ইনিংস খেলেছেন।
ইমাম উল হক ইংল্যাণ্ডের বিরুদ্ধে ২৩ বছর আর ১৫৩ দিনে এই কৃতিত্ব স্থাপন করেছেন। এর আগে সবচেয়ে কম বয়েসে ১৫০ রান বা তার চেয়ে বেশি রান করার রেকর্ড কপিল দেবের নামে ছিল। কপিল দেব ১৯৮৩ সালের বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে মাত্র ২৪ বছর বয়েসে ১৭৫ রানের অসাধারণ ইনিংস খেলেছিলেন।

২৩ বছর বয়েসে করে ফেলেছেন ৬টি সেঞ্চুরি

রেকর্ড: এই পাকিস্তানী তারকা ভাঙলেন কপিলদেবের ৩৬ বছরের পুরোনো বিশ্বরেকর্ড 2

ইমাম উল হককে পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যত বলা হয়। এখনো পর্যন্ত তার খেলা ২৭টি একদিনের ম্যাচে ইমাম ৬টি সেঞ্চুরি আর ৫টি হাফসেঞ্চুরি করেছেন। বিশ্বকাপের দলেও তিনি পাকিস্তান দলের সদস্য। কপিলদেবের রেকর্ড ভাঙার সঙ্গেই ইমাম ইংল্যাণ্ডের বিরুদ্ধে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বড়ো ইনিংস খেলে পাকিস্তানী ব্যাটসম্যানও হয়ে গিয়েছেন।
ইমামের ইনিংসের সৌজন্য পাকিস্তান এই ম্যাচে ৩৫৮/৯ রানের বিশাল স্কোর করে আর ইংল্যান্ডের সামনে ৩৫৯ রানের লক্ষ্য রাখেন, কিন্তু ঘরের দল ইংল্যাণ্ডের সামনে এই পাহাড় প্রমান লক্ষ্য একদম বেকার প্রমানিত হয় আর এই দল ৪৪.৫ ওভারের খেলায় এই ম্যাচ ৬ উইকেটে জিতে নেয়। দলের জয়ে জনি বেয়রস্টো দুর্দান্ত ১২৮ রান করেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *