ভারত বনাম ইংল্যান্ড: বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী যদিই রণনীতি নেন তাহলে টেস্ট সিরিজে ইংল্যান্ডের হার নিশ্চিত

ভারত আর ইংল্যান্ডের মধ্যে পাঁচ টেস্টের সিরিজের প্রথম ম্যাচ আগামি ১ আগষ্ট এজবাস্টনে খেলা হবে। ভারতীয় দলের গত দুটি ইংল্যান্ড সফর টেস্টের হিসেবে ভীষণই খারাপ ছিল। ২০১১য় যেখানে ভারতীয় দল ৪ ম্যাচের টেস্ট সিরিজ ৪-০ ফলাফলে হেরেছিল, সেখানে ২০১৪ ইংল্যান্ড সফরে পাঁচ টেস্ট ম্যাচের সিরিজে ভারত হারে ৩-১ ফলাফলে। এবার টিম ইন্ডিয়া ওই দুটি সিরিজের বদলা নেওয়ার উদ্দেশ্যেই মাঠে নামবে। ইংল্যান্ডকে তাদেরই ঘরের মাঠে হারানোর জন্য ভারতীয় দলকে বিশেষ রণনীতি নিয়ে মাঠে নামতে হবে। যদি অধিনায়ক বিরাট কোহলি এবং কোচ রবি শাস্ত্রী এই রণনীতি নেন তাহলে এই সিরিজে ভারতের জয় নিশ্চিত হতে পারে।

৫—কুলদীপ যাদবকে প্রথম একাদশে শামিল
ভারত বনাম ইংল্যান্ড: বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী যদিই রণনীতি নেন তাহলে টেস্ট সিরিজে ইংল্যান্ডের হার নিশ্চিত 1
এই ইংল্যান্ড সফরে ইংলিশ ব্যাটসম্যানদের যদি কোনও বোলার সমস্যায় ফেলে থাকেন, তাহলে তিনি হলেন কুলদীপ যাদব। টি২০ এবং ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি উইকেট নেওয়া কুলদীপকে যতই জো রুট ভালো খেলে থাকুন, কিন্তু বেশ কিছু ব্যাটসম্যানের জন্য এখনও তিনি রহস্যই থেকে গিয়েছেন। এই কারণেই যদি ভারতীয় দলকে টেস্ট ভাল ফল করতে হয় তাহলে এই রিস্ট স্পিনারকে দলে শামিল করতেই হবে।

৪- অশ্বিন হোক দলের প্রধান অলরাউন্ডার
ভারত বনাম ইংল্যান্ড: বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী যদিই রণনীতি নেন তাহলে টেস্ট সিরিজে ইংল্যান্ডের হার নিশ্চিত 2
টিম ইন্ডিয়ার কাছে হার্দিক পান্ডিয়ার রূপে জোরে বোলার অলরাউন্ডার অবশ্যই রয়েছে, কিন্তু তার বোলিং খুব একটা প্রভাবি নয়। তিনি দলে একজন সহায়ক বোলারের ভূমিকাই পালন করতে পারেন। আপনি পান্ডিয়ার কাছ থেকে ৪-৫টি উইকেট আশা করতে পারেন না। অন্যদিকে অশ্বিন প্রমান করেছেন যে তিনি ব্যাট হাতেও কতটা সক্ষম, সেই সঙ্গে তার বোলিংয়ের ক্ষমতাও কারও কাছে লুকোনো নেই।

৩—পাঁচ প্রধান বোলার নিয়ে মাঠে নামা
ভারত বনাম ইংল্যান্ড: বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী যদিই রণনীতি নেন তাহলে টেস্ট সিরিজে ইংল্যান্ডের হার নিশ্চিত 3
টেস্ট জেতার জন্য আপনাকে ২০টি উইকেট নিতে হবে, আর তার জন্য আপনার প্রয়োজন বোলারদের। যদি ভারতীয় দলকে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়লাভ করতে হয়, তাহলে তাদের পাঁচজন প্রধান বোলার নিয়ে মাঠে নামতে হবে। যার মধ্যে ৩ জন জোরে বোলার এবং ২ জন স্পিনার হতে পারেন। কুলদীপও যথেষ্ট ভাল ব্যাটিং করতে পারেন।

২—করুণ নায়ারকে প্রথম একাদশে দেওয়া হোক সুযোগ
ভারত বনাম ইংল্যান্ড: বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী যদিই রণনীতি নেন তাহলে টেস্ট সিরিজে ইংল্যান্ডের হার নিশ্চিত 4
করুণ নায়ার গত বেশ কিছু সময় ভারতীয় দলের হয়ে ইংল্যান্ডেই রয়েছেন। এবং তার ব্যাট থেকেও যথেষ্ট রান বেরোয়। তিনি রোহিত শর্মার জায়গায় দলে সুযোগ পেয়েছেন। যদি শুরুয়াতি ম্যাচে রাহানে বা পুজারার ব্যাট নিশ্চুপ থাকে তাহলে নায়ারকে সুযোগ দেওয়া উচিত। প্রসঙ্গত করুণ নায়ার নিজের ত্রিপল সেঞ্চুরি ইংল্যান্ডের বিরুদ্ধেই করেছিলেন।

১—মইন আলির বিরুদ্ধে ভুল না করা
ভারত বনাম ইংল্যান্ড: বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী যদিই রণনীতি নেন তাহলে টেস্ট সিরিজে ইংল্যান্ডের হার নিশ্চিত 5
ভারতীয় দল যখন ২০১৪য় ইংল্যান্ড সফরে এসেছিল সেই সময় ভারতীয় ব্যাটসম্যানেরা মইন আলিকে উইকেট উপহার হিসেবে দিয়েছিলেন। ওই সিরিজে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় মইন আলি যুগ্মভাবে দ্বিতীয় স্থানে ছিলেন। তিনি স্টুয়ার্ট ব্রড এবং ভুবনেশ্বর কুমারের সমান ১৯টি উইকেট নিয়েছিলেন, সেই সঙ্গে পুরো সিরিজে তিনি এই দুজনের তুলনায় ৩০০ বল কম করেছিলেন। এই রেকর্ডকেদেখে ভারতীয় ব্যাটসম্যানদের তার বিরুদ্ধে বুঝেশুনে ব্যাটিং করতে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *