আইসিসির নতুন টেস্ট র‍্যাঙ্কিংয়ে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের বড়ো ফায়দা, জাদেজার লোকসান 1

করোনার সংকটের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটের প্রত্যাবর্তনের পর প্রথম টেস্ট ম্যাচ ইংল্যান্ড আর ওয়েস্টইন্ডিজের মধ্যে খেলা হয়েছে। তিন ম্যাচের টেস্ট সিরিজে আয়োজক ইংল্যান্ড আর ওয়েস্টইন্ডিজের মধ্যে খেলা হওয়া প্রথম টেস্ট ম্যাচে কমজুরি মনে করা ওয়েস্টইন্ডিজের দল ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে খেলোয়াড়দের র‍্যাঙ্কিংয়ে উপরনীচ শুরু

আইসিসির নতুন টেস্ট র‍্যাঙ্কিংয়ে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের বড়ো ফায়দা, জাদেজার লোকসান 2

এমনিতে সকলেই ইংল্যান্ডকে এই টেস্ট ম্যাচে ফেবারিট মনে করেছিল কিন্তু ওয়েস্টইন্ডিজ বেশিছু দিগগজ ক্রিকেট পণ্ডিতদের ভবিষ্যতবাণীকে ভুল প্রমানিত করে ইংল্যান্ডকে হারিয়ে না শুধু সিরিজে এগিয়ে গিয়েছে বরং টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড়ো ফায়দা পেয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটের দীর্ঘ সময় পর আবারও ট্র্যাকে ফিরে আসার পর এখন আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে খেলোয়াড়দের উপরনীচে হওয়া শুরু হয়ে গিয়েছে, যার মধ্যে ওয়েস্টইন্ডিজের বেশকিছু খেলোয়াড় বড়ো ফায়দা পেয়েছেন।

জেসন হোল্ডারের হলো বড়ো ফায়দা, এক নম্বর অলরাউন্ডার হলেন, দ্বিতীয় নম্বর বোলার

আইসিসির নতুন টেস্ট র‍্যাঙ্কিংয়ে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের বড়ো ফায়দা, জাদেজার লোকসান 3

ইংল্যান্ডের বিরুদ্ধে সাউথহ্যাম্পটনে খেলা হওয়া প্রথম টেস্ট ম্যাচে ওয়েস্টইন্ডিজ দল দুর্দান্ত প্রদর্শন করে। ওয়েস্টইন্ডিজের খেলোয়াড়দের এই ম্যাচে দুর্দান্ত প্রদর্শন তাদের আইসিসি র‍্যাঙ্কিংয়ে বড়ো ফায়দা এনে দিয়েছে। যার মধ্যে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান হাসিল করে ফেলেছেন। জেসন হোল্ডার এই ম্যাচে দারুণ প্রদর্শন করেন। তিনি ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৬ উইকেট নেন আর দ্বিতীয় ইনিংসেও ১ উইকেট নেন। এইভাবে তিনি টেস্টের বোলিং র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান পেয়েছেন আর তিনি ওয়েস্টইন্ডিজের হয়ে গত ২০ বছরে সর্বশ্রেষ্ঠ বোলিং র‍্যাঙ্কিং হাসিল করা বোলার হয়েছেন। শেষবার ওয়েস্টইন্ডিজের হয়ে ২০০০ এ কোর্টনি ওয়ালশ সর্বশ্রেষ্ঠ র‍্যাঙ্কিং হাসিল করেছিলেন।

আইসিসি র‍্যাঙ্কিংয়ে স্মিথ ব্যাটিংয়ে আর কমিন্স বোলিং এক নম্বর হলেন

আইসিসির নতুন টেস্ট র‍্যাঙ্কিংয়ে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারের বড়ো ফায়দা, জাদেজার লোকসান 4

আইসিসির সাম্প্রতিক প্রকাশিত টেস্ট র‍্যাঙ্কিংয়ে কথা বলা হলে ব্যাটিং র্যা ঙ্কিংয়ে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি দ্বিতীয় আর অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ প্রথম স্থানে রয়েছেন। অন্যদিকে বোলিং র‍্যাঙ্কিংয়ে কথা বলা হলে এই তালিকায় অস্ট্রেলিয়ারই প্যাট কমিন্স এক নম্বরে রয়েছেন অন্যদিকে জেসন হোল্ডার দ্বিতীয় স্থান পেয়েছেন। ভারত থেকে টপ-১০ এ জসপ্রীত বুমরাই রয়েছেন যিনি সপ্তম স্থান পেয়েছেন। ওয়েস্টইন্ডিজ আর ইংল্যান্ডের মধ্যে খেলা হওয়া টেস্ট ম্যাচে জেসন হোল্ডার ছাড়াও ইংল্যান্ডের কার্যনির্বাহী অধিনায়ক বেন স্টোকসও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ফায়দা পেয়েছেন যিনি দ্বিতীয় নম্বরে উঠে এসেছেন। তো বোলিংয়েও তিনি ২৩তম স্থানে উঠে এসেছেন। ওয়েস্টইন্ডিজের হয়ে এই ম্যাচে ম্যাচ জেতানো ইনিংস খেলা জার্মান ব্লেকউড বড়ো ফায়দা পেয়েছেন আর তিনি ৭২তম স্থান থেকে সোজা ৫৮তম স্থানে উঠে এসেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *