চোট পেয়ে ছিটকে যাওয়া ধবনের জায়গায় এই তিন প্লেয়ার পেতে পারেন ভারতীয় দলে জায়গা 1

গত ৩০ মে থেকে ইংল্যান্ড আর ওয়েলসে শুরু হয়ে গেছে বিশ্বকাপ ২০১৯। এবারের বিশ্বকাপ ইংল্যাণ্ড আর ওয়েলসে অনুষ্ঠিত হচ্ছে। ভারতীয় দল এখনো পর্যন্ত এই বিশ্বকাপ দুর্দান্ত শুরু করেছে। প্রথম ম্যাচেই তারা দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয় ম্যাচেও অস্ট্রেলিয়াকে ৩৬ রানের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের নায়ক থাকা শিখর ধবনকে নিয়ে এই মুহূর্তে ভারতীয় দল পড়েছে সমস্যা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৭ রানের দুর্দান্ত সেঞ্চুরি করা শিখর ধবন এই ইনিংস চলাকালীন আঙুলে চোট পেয়েছিলেন। এখন তিনি সেই চোটের কারণেই ছিটকে গিয়েছেন বিশ্বকাপ থেকে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন শিখর

চোট পেয়ে ছিটকে যাওয়া ধবনের জায়গায় এই তিন প্লেয়ার পেতে পারেন ভারতীয় দলে জায়গা 2

ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয়ের সঙ্গে সঙ্গেই বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় জয় হাসিল করে ভারতীয় সমর্থকদের মুখে হাসি ফুটিয়েছিল। কিন্তু এই ম্যাচের পরই ভারতীয় দল এক বড়ো ধাক্কার সম্মুখীন হয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের শুরুতেই নাথান কুইল্টার নাইলের একটি বল শিখরের বুড়ো আঙুলে লাগে। যারপর শিখরকে সমস্যায় পড়তে দেখা যায়, কিন্তু তাও তিনি সেই চোট নিয়ে ব্যাট করেন এবং ১১৭ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলেন। যদিও ব্যাটিংয়ের পর তিনি একবারও মাঠে ফিল্ডিং করতে নামেননি তার জায়গায় রবীন্দ্র জাদেজা পুরো ৫০ ওভার ফিল্ডিং করেন।

৩ সপ্তাহের জন্য ছিটকে গেলেন ধবন

চোট পেয়ে ছিটকে যাওয়া ধবনের জায়গায় এই তিন প্লেয়ার পেতে পারেন ভারতীয় দলে জায়গা 3

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে ভারতকে ৩৬ রানে ম্যাচ জেতানো শিখর ধবন বুড়ো আঙুলের চোটের কারণে আগামি ৩ সপ্তাহের জন্য বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। এই বিশ্বকাপে ধবনের শুরুটা ভাল হয়নি এবং তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্রুত আউট হয়ে গিয়েছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি ম্ফর্মে ফেরেন। এখন তার এই ধরনের চোটের কারণে তিন সপ্তাহ অর্থাৎ পুরো জুন মাস পর্যন্ত না খেলতে পারা ভারতীয় দলের জন্য বড়ো ধাক্কা অতে পারে। এই অবস্থায় শিখরের ছিটকে যাওয়ায় রোহিতের সঙ্গে কেএল রাহুলকে ইনিংস শুরু করতে দেখা যেতে পারে।

৩ জন প্লেয়ার যারা নিতে পারেন বিশ্বকাপে ধবনের জায়গা

চোট পেয়ে ছিটকে যাওয়া ধবনের জায়গায় এই তিন প্লেয়ার পেতে পারেন ভারতীয় দলে জায়গা 4

বিসিসিআই বিশ্বকাপের দল ঘোষণার সময় মোট পাঁচজন প্লেয়ারকে রিজার্ভ প্লেয়ার হিসেবে নির্বাচিত করেছিল। তাদের মধ্যে রয়েছেন ঈশান্ত শর্মা, আম্বাতি রায়ডু, ঋষভ পন্থ, নভদীপ সাইনি প্রমুখ। এখন শিখর ধবনের ছিটকে যাওয়ায় এই পাঁচজনের মধ্যে থেকে দুজন এবং অন্য আরেকজনের ভাগ্যও খুলে যেতে পারে। আসুন দেখে নেওয়া যাক কারা নিতে পারেন বিশ্বকাপে ধবনের জায়গা

১. আম্বাতি রায়ডু

চোট পেয়ে ছিটকে যাওয়া ধবনের জায়গায় এই তিন প্লেয়ার পেতে পারেন ভারতীয় দলে জায়গা 5

দুভার্গ্যবান এই ডানহাতি ব্যাটসম্যানকে বিশ্বকাপের দলে জায়গা পাওয়ার কথা বলা হলেও শেষ মুহুর্তে তাকে নির্বাচিত করা হয়নি। শেষ মুহূর্তে তার জায়গায় বিজয় শঙ্করকে দলে নেওয়া হয়েছিল। এখন শিখর ধবনের ছিটকে যাওয়ায় রায়ডুর জন্য ভারতীয় বিশ্বকাপ দলের দরজা খুলে যেতে পারে। যদি এই ব্যাটসম্যান ভারতীয় দলে ডাক পান সে ক্ষেত্রে রোহিতের সঙ্গে কেএল রাহুলকে ওপেন করতে দেখা যেতে পারে এবং রায়ডুকে ভারতীয় দলের হয়ে চার নম্বরে ব্যাট করতে দেখা যেতে পারে। যদিও তার এবং বিজয় শঙ্করের মধ্যে এই জায়গা নিয়ে লড়াই হতে পারে, অথবা দীনেশ কার্তিকও এই জায়গা সুযোগ পেতে পারেন। কিন্তু রায়ডুর সুযোগই বেশি মনে হচ্ছে।

২. ঋষভ পন্থ

চোট পেয়ে ছিটকে যাওয়া ধবনের জায়গায় এই তিন প্লেয়ার পেতে পারেন ভারতীয় দলে জায়গা 6

শিখর ধবনের জায়গায় দলে আসার আরো একজন কড়া প্রতিযোগী হতে পারেন ঋষভ পন্থ। ইংল্যান্ডে ভারতীয় এ দলের সফরে তিনি দুর্দান্ত ফর্মে ছিলেন। এছাড়াও ইংল্যাণ্ডের বিরুদ্ধে ভারতীয় দলের টেস্ট সিরিজে তিনি ইংল্যাণ্ডের কন্ডিশনে প্রচুর রানও করেছিলেন। আইপিএলেও তিনি দুর্দান্ত ফর্মে ছিলেন। তার এই ফর্মই তাকে বিশ্বকাপে ভারতীয় দলের দরজা খুলে দিতে পারে। এছাড়া তিনি একজন বাঁহাতি ব্যাটসম্যান ফলে তিনি ভারতীয় দলের জন্য এক্স ফ্যাক্টর হতে পারেন।

১. অজিঙ্ক রাহানে

চোট পেয়ে ছিটকে যাওয়া ধবনের জায়গায় এই তিন প্লেয়ার পেতে পারেন ভারতীয় দলে জায়গা 7

শিখর ধবনের জায়গায় মুম্বাইয়ের ওপেনিং ব্যাটসম্যানের ভাগ্যও খুলে যেতে পারে। এই ব্যাটসম্যান অনেকটাই কেএল রাহুলের মত যিনি ওপেনিং পজিশনেও ব্যাট করার পাশাপাশি মিডল অর্ডারেও দলের হয়ে রান করতে পারেন। যদিও বিশ্বকাপের রিজার্ভ দলে তাকে রাখা হয়নি, কিন্তু শিখর ধবনের আচমকা আহত হওয়ায় তার দুই জায়গায়তেই ব্যাট করার ক্ষমতাকে মাথায় রেখে তাকে ভারতীয় দলে ডেকে নেওয়া হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *