আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে নিজেদের প্রথম ইনিংস সমাপ্তি ঘোষণা করে। রোহিত সজর্মা ২১২ রানের ইনিংস খেলেন অন্যদিকে অজিঙ্ক রাহানেও ১১৫ রান করেন। দক্ষিণ আফ্রিকার ব্যাটিং সম্পূর্ণ ফ্লপ হয় আর প্রথম ইনিংসে তারা ১৬২ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ১৩৩ রানে অলআউট হয়ে যায়।

৪০ পয়েন্ট পেয়েছে

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল 1

ভারতীয় দল জয়ের সঙ্গেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪০ পয়েন্ট পেয়ে গিয়েছে। তিন ম্যাচের সিরিজ হওয়ার কারণে এক ম্যাচে ৪০ পয়েন্ট ছিল আর ভারত ১২০ পয়েন্টের পুরোটাই নিজের নামে করেছে। এর আগে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও ১২০ পয়েন্ট তারা হাসিল করেছিল। বিশাখাপট্টনমে হওয়া প্রথম ম্যাচ ভারত ২০৩ রানে জিতেছিল। পুণেতে হওয়া দ্বিতীয় ম্যাচ একতরফা থাকে আর ভারত তা এক ইনিংস আর ১৩৭ রানের বড়ো ব্যবধানে জিতে নেয়। এখন দলকে দুটি ম্যাচের সিরিজে বাংলাদেশকে নিজেদের দেশের মাটিতে খেলবে।

দক্ষিণ আফ্রিকার খোলেনি খাতা

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল 2

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি দক্ষিণ আফ্রিকার প্রথম সিরিজ ছিল। এই সিরিজে তারা সমস্ত ম্যাচে হারে আর তারা একটিও পয়েন্ট পায়নি। দল এখন ডিসেম্বর-জানুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের দেশের মাটিতে খেলবে। দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ক্রিকেটে গত কিছু সময় ধরে প্রদর্শন বিশেষ কিছুই ভালো থাকেনি। তাদের এই বছরের শুরুতে শ্রীলঙ্কার সঙ্গে ঘরোয়া টেস্ট সিরিজেও হেরেছিল। তারপর বিশ্বকাপের সেমিফাইনালেও তারা জায়গা করতে পারেনি।

আশেপাশে নেই বাকি দলগুলি

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল 3

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে অন্যদলগুলি ভারতের আশেপাশেও নেই। টুর্নামেন্টের অংশ বাকি ৮টি দলের মিলিয়ে মোট ২৩২ পয়েন্ট রয়েছে অন্যদিকে ভারতীয় দলের একারই ২৪০ পয়েন্ট রয়ছে। যদিও স্রেফ ভারতীয় দল এখনো পর্যন্ত দুটি সিরিজ খেলেছে। বাংলাদেশ আর পাকিস্তান এখনো কোনো সিরিজ খেলেনি আর বাকি ৫টা দল একটি করে সিরিজ খেলেছে।

দেখে নিন পয়েন্টস টেবিল:

Order Team The match win Defeat Tie Draw numbers
1 India 5 5 0 0 0 240

2 New zealand 2 1 1 0 0 60

3 Sri Lanka 2 1 1 0 0 60

4 Australia 5 2 2 0 1 56

5 England 5 2 2 0 1 56

6 West indies 2 0 2 0 0 0

7 South Africa 3 0 3 0 0 0

8 Pakistan 0 0 0 0 0 0

9 Bangladesh 0 0 0 0 0 0

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *