টি-২০ বিশ্বকাপের জনপ্রিয়তা বাড়ানোর জন্য আইসিসি করতে চলেছে এমন পরিবর্তন, প্রথমবার হবে এমনটা

ক্রিকেটকে পুরো বিশ্বে ছড়িয়ে দেওয়ার জন্য আইসিসি অনেক রকম কাজ করছে। যার ফলে বেশকিছু দেশেও ক্রিকেট নিয়ে পাগলামী দেখা গিয়েছে। এই পদক্ষেপে চলে আইসিসি একটি নতুন প্রস্তাব রেখেছে। যার মোতাবেক ২০২৪ এ হতে চলা টি-২০ বিশ্বকাপে আইসিসি দলের সংখ্যা বাড়াতে বিশেষ ধ্যান দিচ্ছে।

আইসিসি রেখেছে প্রস্তাব, টি-২০ বিশ্বকাপে বড়বে দল

টি-২০ বিশ্বকাপের জনপ্রিয়তা বাড়ানোর জন্য আইসিসি করতে চলেছে এমন পরিবর্তন, প্রথমবার হবে এমনটা 1

এখন ক্রিকেট আর মাত্র কিছু দেশের খেলা নেই। বেশকিছু নতুন দেশও এখন এই খেলায় যোগ দিচ্ছে। যা নিয়ে আইসিসি এখন গভীরভাবে ভাবছে। তাদের বিশ্বকাপে সুযোগ দেওয়ার ব্যাপারে ভেবে আইসিসি নতুন প্রস্তাব দিয়ে জানিয়েছেন যে এখন ২০২৪এ হতে চলা বিশ্বকাপে ১৬টি দলের ২০টি দল অংশ নেবে। যার মধ্যে এখন কানাডা, অ্যামেরিকার মতো দলও শামিল হবে। এই দুই দেশের ক্রিকেটকে এগিয়ে নেওয়ার জন্য আইসিসি বেশকিছু নতুন প্রোগ্রাম চালিয়েছে। যা সফলও হয়েছে। যে কারণে এখন সেখানে বেশকিছু তরুণ ক্রিকেটের দিকেও এগিয়ে আসছে।

২০২৪ এ খেলা হবে টি-২০ বিশ্বকাপ

টি-২০ বিশ্বকাপের জনপ্রিয়তা বাড়ানোর জন্য আইসিসি করতে চলেছে এমন পরিবর্তন, প্রথমবার হবে এমনটা 2

পরবর্তী টি-২০ বিশ্বকাপ ২০২০ হতে চলেছে। যারপর ২০২১এর টি-২০ বিশ্বকাপ ভারতে আয়োজিত হবে। যারপর পরবর্তী বিশ্বকাপ ২০২৩এ হওয়ার কথা ছিল কিন্তু সেই বছর একদিনের বিশ্বকাপ ভারতে আয়োজিত হবে। যে কারণে আইসিসি ওই বিশ্বকাপকে ২০২৪ এ করার সিদ্ধান্ত নিয়েছে। এখন যে বিশ্বকাপের কথা ভাবা হয়েছে, সেখানে যে নতুন দলগুলি আসবে তার ব্যাপারে বলা হচ্ছে যে ৫টি দলের গ্রুপ তৈরি করা হবে। অন্যদিকে অন্য বিকল্প হলো কোয়ালিফায়ারের রাস্তা গ্রহোণ করা হতে পারে। যা এখনো পর্যন্ত গ্রহণ করা হয়েছে।

টি-২০ ফর্ম্যাট নিয়ে বেশকিছু দেশ দেখিয়েছে আগ্রহ

টি-২০ বিশ্বকাপের জনপ্রিয়তা বাড়ানোর জন্য আইসিসি করতে চলেছে এমন পরিবর্তন, প্রথমবার হবে এমনটা 3

যখনই টি-২০ ফর্ম্যাটের কথা আসে তো এটা নিয়ে বেশকিছু দেশ ক্রিকেটে নিজেদের আগ্রহ দেখায়। এটা নিয়ে আইসিসি চায় যে আরো বেশকিছু দেশকে যোগ করতে। যে কারণেই তাদের ক্রিকেট জগতে প্রবেশও ভালো হবে। আর এই কারণেই ক্রিকেটও অন্য বড়ো খেলাগুলির মধ্যে স্থান পাবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *