প্রথম ম্যাচে ধোনি করেছিলেন দেশভক্তির এই কাজ, এবার বিসিসিআইকে কড়া নির্দেশ আইসিসির, রেগে যেতে পারেন ভারতীয়রা

ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫ জুন বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলেছিল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা এই ম্যাচে ভারতীয় দল ৬ উইকেটে জয় হাসিল করে। এই ম্যাচে রোহিত শর্মা দুর্দান্ত ব্যাটিং করেন অন্যদিকে জসপ্রীত বুমরাহ আর যজুবেন্দ্র চহেল দুর্দান্ত বলিং করেন। কিন্তু ম্যাচের একদিন পর মহেন্দ্র সিং ধোনি আলোচনার বিষয় হয়ে ওঠেন।

মহেন্দ্র সিং ধোনির গ্লাভসে চিহ্ন

প্রথম ম্যাচে ধোনি করেছিলেন দেশভক্তির এই কাজ, এবার বিসিসিআইকে কড়া নির্দেশ আইসিসির, রেগে যেতে পারেন ভারতীয়রা 1

ভারতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির উইকেটকিপিং গ্লাভসে বিশেষ চিহ্ন আঁকা ছিল। এটা ‘বলিদান ব্যাজ’এর চিহ্ন ছিল। এর ব্যবহার স্রেফ প্যারা কমান্ডোরাই করতে পারেন। প্যারা কমাণ্ডো ভারতীয় সেনার স্পেশাল অপারেশন ইউনিট। প্যারা স্পেশাল ফোর্সই ২০১৬য় পিওকেতে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক করেছিল। ধোনিও প্যারাট্রুপিংয়ের ট্রেনিং নিয়েছিলেন।

আইসিসি করল অনুরোধ

প্রথম ম্যাচে ধোনি করেছিলেন দেশভক্তির এই কাজ, এবার বিসিসিআইকে কড়া নির্দেশ আইসিসির, রেগে যেতে পারেন ভারতীয়রা 2

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ‘বলিদান ব্যাজ’ ওয়ালা গ্লাভস পরার পর থেকেই ধোনি আলোচনার কেন্দ্র হয়ে রয়েছেন। আর চতুর্দিক থেকেই তার প্রশংসা হচ্ছে। অন্যদিকে আইসিসি বিসিসিআইকে অনুরোধ করেছে যে ধোনি তার গ্লাভস থেকে এই চিহ্ন সরিয়ে দিক। আইসিসির জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফ্লার্গ বলেছেন,

“আমরা বিসিসিআইয়ের কাছে এটা সরানোর অনুরোধ করেছি”

আইসিসি কি নিয়ম?

প্রথম ম্যাচে ধোনি করেছিলেন দেশভক্তির এই কাজ, এবার বিসিসিআইকে কড়া নির্দেশ আইসিসির, রেগে যেতে পারেন ভারতীয়রা 3

আইসিসির নিয়মের মোতাবেক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন নিজের কাপড় বা অন্য কোনো খেলার সরঞ্জামে এই ধরণে জিনিস লাগাতে পারবেন না। আইসিসির নিয়মের বক্তব্য,

“আন্তর্জাতিক ম্যাচে কোনো খেলোয়াড় নিজের উপকরণ আর কাপড়ে এমন কোনো বার্তা পরিদর্শিত করতে পারেন না যা রাজনৈতিক, ধর্মীয় বা বর্ণভেদ গতিবিধি বা কারণের সঙ্গে সম্পর্কিত রয়েছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *