আইসিসি জারি করল টেস্ট চ্যাম্পিয়নশিপের সম্পূর্ণ কার্যসূচি, জেনে নিন কবে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ (আইসিসি) আগামী পাঁচ বছরের (২০১৮-২০২৩) জন্য ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) বুধবার জারি করে দিয়েছে। যেখানে প্রথমবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আর ওয়ানডে লীগকেও শামিল করা হয়েছে। আইসিসির তরফ থেকে জারি করা একটি বিজ্ঞপ্তির অনুসারে এফটিপিকে যত বেশি সম্ভব দ্বিপাক্ষিক ক্রিকেট শুরু করার উদ্দেশ্যে প্রস্তুত করা হয়েছে। প্রথমবার শুরু করা এই টেস্ট চ্যাম্পিয়নশিপ বিশ্ব র্যা ঙ্কিংয়ের শীর্ষ নটি দেশের মধ্যে খেলা হবে। যেখানে সমস্ত দল ছটি করে সিরিজ খেলবে। এর মধ্যে তিনটি সিরিজ দেশের মাটিতে অন্যদিকে তিনটি সিরিজ দেশের বাইরে খেলতে হবে। ভারত আর পাকিস্তানের মধ্যে কোনো ম্যাচ খেলা হবে না কিন্তু ২০২১ জুন লর্ডসে খেলা হতে চলা ফাইনাল ম্যাচ দুই দেশের মধ্যে হতে পারে।

২০১৯-২০২১ এর মধ্যে খেলা হবে

আইসিসি জারি করল টেস্ট চ্যাম্পিয়নশিপের সম্পূর্ণ কার্যসূচি, জেনে নিন কবে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান 1

১৫ জুলাই ২০১৯ থেকে ৩০ এপ্রিল ২০২১ পর্যন্ত হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দলগুলি তিনটি সিরিজ নিজদের দেশে আর তিনটি সিরিজ ঘরের বাইরে খেলবে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ লর্ডসে খেলা হবে। এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯ থেকে শুরু করে ২০২১ পর্যন্ত চলবে। ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৮টি টেস্ট ম্যাচ খেলবে।

ভারতের ম্যাচ—

আইসিসি জারি করল টেস্ট চ্যাম্পিয়নশিপের সম্পূর্ণ কার্যসূচি, জেনে নিন কবে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান 2

জুলাই – আগষ্ট ২০১৯: ওয়েস্টইন্ডিজে ভারত খেলবে ২টি টেস্ট ম্যাচ

অক্টোবর থেকে নভেম্বর ২০১৯: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশের মাটিতে ৩টি টেস্ট খেলবে ভারত

নভেম্বর ২০১৯: বাংলাদেশের বিরুদ্ধে দেশের মাটিতে ২টি টেস্ট খেলবে ভারত

ফেব্রুয়ারি ২০২০: নিউজিল্যান্ডে ভারতের ২টি টেস্ট

ডিসেম্বর ২০২০: অস্ট্রেলিয়াতে ভারত খেলবে চারটি টেস্ট

জানুয়ারি- ফেব্রুয়ারি ২০২২১: ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে ৫টি টেস্ট

১৩টি দেশের মধ্যে খেলা হবে ওয়ানডে লীগ

আইসিসি জারি করল টেস্ট চ্যাম্পিয়নশিপের সম্পূর্ণ কার্যসূচি, জেনে নিন কবে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান 3

ক্রিকেটের শীর্ষ সংস্থা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ছাড়াও ১৩টি দেশের মধ্যে হতে চলা ওয়ানডে লীগ শুরু করারও ঘোষণা করেছে যা পয়লা মে ২০২০ থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত খেলা হবে। ওয়ানডে লীগে সমস্ত দল দু’ বছরের ভেতরে একে অপরের সঙ্গে দেশের বাইরে আর দেশের মধ্যে আটটি সিরিজ খেলবে। ওয়ানডে লীগে টেস্ট ম্যাচ খেলা ১২টি দেশ আর নেদারল্যান্ড ১৩তম দেশ হিসেবে অংশ নেবে। ওয়ানডে লীগ ২০২৩ খেলা হতে চলা বিশ্বকাপের জন্য কোয়ালিফায়িং টুর্নামেন্ট হবে। ৩১ মার্চ ২০২২ পর্যন্ত বিশ্ব র্যা ঙ্কিংয়ের শীর্ষ সাতটি দল সোজা বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করবে অন্যদিকে আয়োজক দেশ হওয়ার কারণে ভারত এতে সরাসরি প্রবেশ পাবে। বাকি পাঁচটি দেশকে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ কোয়ালিফায়ারে দ্বিতীয় সুযোগ দেওয়া হবে।

এই কিছু বিশেষ ম্যাচ

আইসিসি জারি করল টেস্ট চ্যাম্পিয়নশিপের সম্পূর্ণ কার্যসূচি, জেনে নিন কবে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান 4

আইসিসি নিজেদের ফিউচার টুর কার্যক্রমে আফগানিস্তান আর অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট ম্যাচকে জায়গা দেওয়া হয়েছে। আফগানিস্তানের দল ২০২০তে টেস্ট ম্যাচ খেলার জন্য অস্ট্রেলিয়ার সফর করবে। এফটিপির অনুসার, নিউজিল্যান্ড ক্রিকেট দল প্রায় ৩০ বছর পর আরো একবার মেলবোর্ণ ক্রিকেট গ্রাউন্ডে বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *