টেস্ট ক্রিকেটে হতে চলেছে এই পরিবর্তন, চালু হতেই বেড়ে যাবে রোমাঞ্চ

ক্রিকেটে সবচেয়ে বড়ো ফর্ম্যাট টেস্ট ক্রিকেটকে বলা হয়। যেখানে ৫দিন পর্যন্ত আপনাকে ৯০ ওভার করে খেলতে হয়। কিন্তু এখন আইসিসি এতে পরিবর্তন করতে চায়। যার অন্তর্গত এখন ক্রিকেট কমিটি চার দিনের টেস্ট ম্যাচ করার উপর ভাবনা চিন্তা করছে। সমস্ত ক্রিকেট বোর্ড এই নিয়ম নিয়ে আলোচনা করতে চায়।

আইসিসির ক্রিকেট কমিটি চায় চারদিনের টেস্ট ক্রিকেট

টেস্ট ক্রিকেটে হতে চলেছে এই পরিবর্তন, চালু হতেই বেড়ে যাবে রোমাঞ্চ 1

টেস্ট ফর্ম্যাটকে ছোটো করার জন্য এখন আইসিসি সেটার উপর কাজ করতে চায়। যে ব্যাপারে বলতে গিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও কেভিন রবার্টস ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে কথা বলতে গিয়ে বলেন যে,

“এটা এমন কিছু যাকে চালু করার ব্যাপারে আমাদের ভাবা উচিত, এটা এমন যা ইমোশনাল হয়ে চালানো যাবে না। এটা তথ্যকে সামনে রেখে ভাবতে হবে। আম্যাডের এটা দেখতে হবে যে সময় আর ওভারের বিষয়ে গত পাঁচ-দশ বছরে টেস্ট ম্যাচের গড়পড়তা দীর্ঘতা কত। আমাদের এটাকে মনোযোগ দিয়ে দেখার প্রয়োজন। এটা আগে ভবিষ্যতে কাজে আসতে পারে”।

সমস্ত আইসিসির সদস্যরা চায় এই নিয়ম নিয়ে ভাবতে

টেস্ট ক্রিকেটে হতে চলেছে এই পরিবর্তন, চালু হতেই বেড়ে যাবে রোমাঞ্চ 2

২০০১৮র পর যত টেস্ট ম্যাচ খেলা হয়েছে তাতে ৬০ শতাংশ ম্যাচের ফলাফল চতুর্থদিন পর্যন্ত খুব সহজেই চলে এসেছে। যার মধ্যে বক্সিং ডে টেস্ট আর ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে হওয়া টেস্ট ম্যাচ শামিল নেই। যে কারণে কেভিন এই নিয়ম নিয়ে বলেন,

“যার উপর আগামী এক বছর বা ১৮ মাস পর্যন্ত কাজ করতে হবে। যাতে ২০২৩-৩১ পর্যন্ত যখন আইসিসির কার্যক্রম তৈরি হবে তো একে মাথায় রাখা যেতে পারে। আমরা এই ব্যাপারে ভাবছি আর সমস্ত আইসিসি সদস্যদের সঙ্গে আলোচনা করছি। সকলেরই মত যে এটা সহজ নয়। কিন্তু আমরা এই ভাবনাকে এগিয়ে নিয়ে যেতে চাই”।

খেলোয়াড়দের অ্যাসোসিয়েশন করছে এটার বিরোধ

টেস্ট ক্রিকেটে হতে চলেছে এই পরিবর্তন, চালু হতেই বেড়ে যাবে রোমাঞ্চ 3

বোর্ডের সঙ্গে যুক্ত এই নিয়মকে যেখানে সমর্থন করছে তো অন্যদিকে খেলোয়াড়দের অ্যাসোসিয়েশন এফআইসিএর প্রধান টোনি আয়রিশের অনুযায়ী বোর্ডের ব্যক্তিরা শুধু মাত্র নিজেদের রোজগারের ব্যাপারে ভাবছেন। বর্তমানে এই নিয়মকে চালু করা যাবে না। আইসিসিকে এই দিকটা নিয়ে এখনো অনেক কাজ করতে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *