[cwa id='h1']

JCC
পেশাদার ক্রিকেটার হতে চান?
এখানে রেজিস্টার করুন

*T&C Apply

এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় ২০২২ সালের স্থগিতাদেশ, যা অক্টোবরে লাভজনক ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য একটি উইন্ডো খুলতে পারে, যখন বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সর্বশক্তিমান বোর্ডের একটি টেলিকনফারেন্স অনুষ্ঠিত হবে তখন এটি আনুষ্ঠানিকভাবে প্রত্যাশিত হবে।

সিদ্ধান্তটি যদি আনুষ্ঠানিকভাবে হয় তবে COVID-19 মহামারীর কারণে সদস্যরা আগামী কয়েক মাসে তাদের দ্বিপাক্ষিক নীলনকশা চালানোর সুযোগ দেবে।

আইসিসি বোর্ড সভা: টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থাগিতাদেশ, আইপিএল সম্ভবনা 1
Cricket – ICC Cricket World Cup warm-up match – Bangladesh v India – Cardiff Wales Stadium, Cardiff, Britain – May 28, 2019 India’s Kuldeep Yadav celebrates taking the wicket of Bangladesh’s Mushfiqur Rahim Action Images via Reuters/Peter Cziborra

“বৃহস্পতিবার বোর্ড সভায় ওয়ার্ল্ড টি-টোয়েন্টি স্থগিতের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ভাল সম্ভাবনা রয়েছে। আনুষ্ঠানিক ঘোষণা হবে কিনা তা এখনই প্রশ্ন, ”আইসিসি বোর্ডের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে পিটিআইকে জানিয়েছেন।

“এই পরিস্থিতিতে বিশ্ব টি-টোয়েন্টি এগিয়ে যাওয়ার খুব কম সম্ভাবনা রয়েছে। আমি ভাবি না যে ক্রিকেট অস্ট্রেলিয়া বা শীর্ষ বোর্ডগুলি কেউ মনে করবে, ”তিনি যোগ করেছেন।

আইসিসি বোর্ড সভা: টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থাগিতাদেশ, আইপিএল সম্ভবনা 2

পিটিআই ১৫ ই মে জানিয়েছিল যে ক্রিস টেটলির নেতৃত্বে আইসিসির ইভেন্টস কমিটি একাধিক বিকল্প উপস্থাপন করতে পারে এবং সদস্যরা যে বিষয়গুলির উপর গুরুত্ব সহকারে চিন্তা করতে পারে সেগুলির মধ্যে একটি, টুর্নামেন্টটি অক্টোবরে-নভেম্বর, ২০২২-এ স্থানান্তরিত করবে, যখন ভারত তার আসরের আসর আয়োজন করবে ২০২১।

এটিকেও নিরাপদে সিদ্ধান্তে নেওয়া যেতে পারে যে ভারত মহাসড়ক চলাকালীন আর্থিক ক্ষয়ক্ষতি থেকে মুক্তি পেতে দ্বিপক্ষীয় সম্পর্কে আরও অগ্রাধিকার দেবে বলে বছরের শেষ দিকে ভারত অস্ট্রেলিয়া সফর করবে।

আইসিসি বোর্ড সভা: টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থাগিতাদেশ, আইপিএল সম্ভবনা 3
JOHANNESBURG, SOUTH AFRICA, SEP 24 :- India’s players pose with the ICC World Twenty20 trophy after they defeated Pakistan in the final cricket match in Johannesburg September 24, 2007. REUTERS/UNI -33R

বোর্ডের সদস্য আরও বলেছিলেন যে এটি কেবল দেশগুলি নিয়েই নয়, ব্রডকাস্টার স্টার স্পোর্টস সম্পর্কেও রয়েছে যা ঘটনাক্রমে আইসিসি উভয় অনুষ্ঠানের পাশাপাশি বিসিসিআইয়ের ‘ভারত ক্রিকেট’ অধিকার এবং আইপিএল অধিকারের অধিকার রাখে।

আইসিসি বোর্ড সভা: টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থাগিতাদেশ, আইপিএল সম্ভবনা 4

“এখানে কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করা দরকার। ২০২১ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাণিজ্যিক সাফল্য। তার আগে অক্টোবরে-নভেম্বর উইন্ডোয় একটি আইপিএল এবং মার্চ-মে উইন্ডোতে আরেকটি আইপিএল, ”সম্প্রচার চুক্তির বিসিসিআইয়ের অভ্যন্তরীণ এক কর্মকর্তা বলেছিলেন।

“সুতরাং আমরা ছয় মাসে তিনটি বড় টিকিটের টুর্নামেন্টের দিকে তাকিয়ে আছি। এই বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে, এটি একটি খুব খারাপ কল হবে, “তিনি যোগ করেছেন।

তিনি বিসিসিআই যে দ্বিপক্ষীয় সম্পর্কে সম্মত হবেন তাও তালিকাভুক্ত করেছিলেন।

“ভারত অবশ্যই অস্ট্রেলিয়ায় চলেছে এবং ইংল্যান্ড ভারতে পাঁচ ম্যাচের সিরিজের জন্য আসছে। দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি সিরিজের কথা, আইসিসির নীতি সম্পর্কিত বিষয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা কোথায় দাঁড়াবে, তা সিদ্ধান্ত নিতে দিন, ”সূত্রটি বলেছে।

আইসিসি বোর্ড সভা: টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থাগিতাদেশ, আইপিএল সম্ভবনা 5

“ক্রিস নেঞ্জানির সাথে, বিসিসিআই কেবল তখনই বিশ্বাস করবে যখন তিনি কাগজে কলম রাখবেন,”

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সংগঠনটি সেই সময়কালে ভারতের COVID-19 পরিস্থিতির উপর নির্ভর করবে তবে কেন্দ্রীয় সরকার স্বাভাবিকতা আনার চেষ্টা করার সাথে নগদ সমৃদ্ধ লীগটি এগিয়ে যাওয়ার জন্য পাঁচ সপ্তাহের একটি কনডেন্সযুক্ত উইন্ডো পেতে পারে।

বিসিসিআই পাশাপাশি অন্যান্য স্টেকহোল্ডাররা যে বিষয়গুলি নিয়ে কাজ করবেন সেগুলির মধ্যে আইসিসির বিধি মোতাবেক সীমিত বা দর্শকদের অন্তর্ভুক্ত নয়।

সীমিত সংখ্যক ভেন্যু এবং ডাবল-শিরোলেখের বর্ধনই এগিয়ে যাওয়ার পথ হতে পারে। এছাড়াও সংগঠনটি এমনভাবে হওয়া উচিত যাতে আগত সমস্ত বিদেশি খেলোয়াড়কে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের পৃথকীকরণের জন্য যেতে হবে।

সেক্ষেত্রে তারা কখন আসবেন? এছাড়াও ভারত যখন অস্ট্রেলিয়া সফর করে, তখন তাদের নিজেদেরও আলাদা করতে হতে পারে যার অর্থ প্রথম টেস্ট খেলার কমপক্ষে তিন সপ্তাহ আগে দলের প্রয়োজন।

– ২০২১ টি টি ২০ বিশ্বকাপের জন্য ট্যাক্স ছাড় –

আইসিসি বোর্ড ভারতে ২০২২ সালের বিশ্ব টি-টোয়েন্টির জন্য কর ছাড়ের বিষয়টি নিয়েও আলোচনা করবে বলে বিসিসিআই সরকারের কাছ থেকে পরিষ্কার চিত্র পেতে লকডাউনের কারণে আরও সময় চেয়েছিল।

আইসিসি বোর্ড সভা: টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থাগিতাদেশ, আইপিএল সম্ভবনা 6
LONDON, UNITED KINGDOM – MAY 30: Former India Cricketer Sourav Ganguly during the ICC Champions Trophy Warm-up match between India and Bangladesh at the Kia Oval on May 30, 2017 in London, England. (Photo by Harry Trump – IDI/IDI via Getty Images)

ইতিমধ্যে, ২০১৬ টি ওয়ার্ল্ড টি ২০ ট্যাক্স ছাড়ের বিষয়টি ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়েছে। কর ছাড়ের সময়সীমা ২০১৯ সালের ডিসেম্বর ছিল তবে বোঝা গেছে যে বিসিসিসিআই যখন দেশের বিদ্যমান ট্যাক্স আইনের কথা আসে তখন খুব কমই কিছু করতে পারে।

“তারা যদি ২০১৬ ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে এটি পরিবর্তন না করে তবে তারা কেন ২০২১ সালে নিয়ম পরিবর্তন করবে। এছাড়াও কর ছাড়ও মূলত সম্প্রচার সরঞ্জামের আমদানি শুল্ক ছাড়ের উপর is

“আমরা বুঝতে পারি যে অস্ট্রেলিয়ায় ছাড়ের প্রয়োজন তবে এখানে স্টারটির সমস্ত উত্পাদন সরঞ্জামের সাথে পুরোপুরি কার্যক্ষম সেটআপ রয়েছে। আপনার ছাড়ের দরকার কেন? ” জানতে চাইলে বিসিসিআই কর্মকর্তা।

তাহলে কি আইসিসি ভারতের রাজস্ব ভাগ থেকে কর ছাড়ের পরিমাণ হ্রাস করবে? দুই মাসের মধ্যে বিশ্বব্যাপী নতুন চেয়ারম্যান পেলাম কেবল সময়ই বলে দেবে।

পরবর্তী চেয়ারম্যান নির্বাচন করার প্রক্রিয়া

নতুন চেয়ারম্যান নির্বাচনের জন্য মনোনয়নের প্রক্রিয়া শিগগিরই শুরু হবে। ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান কলিন গ্রাভস সবচেয়ে পছন্দের হলেও বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি তার টুপিটি রিংয়ে ফেলে দিতে পারেন, টেবিলগুলি ভালই বদলে যেতে পারে।

বিসিসিআইয়ের পক্ষ থেকে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা না আসা সত্ত্বেও, কোষাধ্যক্ষ অরুণ ধূমাল পিটিআইয়ের সাথে এক সাম্প্রতিক সাক্ষাত্কারে বলেছিলেন যে, গাঙ্গুলির একটি হওয়ার শংসাপত্র রয়েছে।

[cwa id='revcontent']
SHARE
[cwa id='moreat']