আইসিসির বড়ো পদক্ষেপ, বিশ্ব ক্রিকেটের এই তারকাকে করল ৭ বছরের জন্য ব্যান 1

ফিক্সিংয়ের ভুত ক্রিকেটে বেড়েই চলেছে। যে কারণে এখন আইসিসি এই ব্যাপারে কড়া পদক্ষেপ গ্রহণ করছে। খেলোয়াড়দের দীর্ঘ সময়ের জন্য ব্যান করা হচ্ছে। তাই আইসিসি এখন আবারো এক বড়ো তারকাকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে। আইসিসি বিশ্ব ক্রিকেটের এক তারকাকে ৭ বছরের জন্য ব্যান করে দিয়েছে।

আইসিসি করল ওমানের ক্রিকেটারকে ৭ বছরের জন্য ব্যান

আইসিসির বড়ো পদক্ষেপ, বিশ্ব ক্রিকেটের এই তারকাকে করল ৭ বছরের জন্য ব্যান 2

ইউএইতে গত মাসে আইসিসি টি-২০ বিশ্বকাপের কোয়ালিফায়ার ম্যাচ খেলা হচ্ছিল। সেই সময় ওমানের খেলোয়াড় ইউসুফ আব্দুলরহিম আল বলুশিকে করাপশনের অভিযোগে দোষী পাওয়া গিয়েছে। জানুয়ারিতে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট এই ঘটনার তদন্ত করেছিল, এবং তারা এই খেলোয়াড়কে দোষী হিসেবে পেয়েছে। যে কারণে এখন আইসিসি একটি প্রেস রিলিজ করে ইউসুফ আদবুলরহিম আল বলুশিকে ৭ বছরের জন্য ব্যান করে দিয়েছে। আইসিসির জেনারেল ম্যানেজার এ ব্যাপারে বলতে গিয়ে বলেছেন,

“এটা একটা ভীষণই গুরুতর অপরাধ যেখানে একজন খেলোয়াড় বড়ো টুর্নামেন্টের ম্যাচের প্রতারণার গতিবিধিতে শামিল হওয়ার জন্য একজন টিমমেটকে শামিল করার প্রয়াস করেছে, কিন্তু এই ঘটনা সামনে আসার পর ঘটনার গুরুত্বের ব্যাপারে জানা গিয়েছে”।

এই কারণে করা হয়েছে ইউসুফ আব্দুলরহিম আল বলুশিকে ব্যান

আইসিসির বড়ো পদক্ষেপ, বিশ্ব ক্রিকেটের এই তারকাকে করল ৭ বছরের জন্য ব্যান 3

যদি অভিযোগের কথা বলা হয় তো আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট আব্দুলরহিমের উপর আর্টিকেল ২.১.১ এর অধীনে অ্যাকশন নিয়েছে। যেখানে ফলাফল ফিক্স করার অভিযোগ করা হয়েছে। অন্যদিকে আর্টিকেল ২.১.৪ এর অধীনে তার উপর আইসিসির নিয়ম ভাঙারও অভিযোগ করা হয়েছিল। সেই সঙ্গেই আর্টিকেল ২.৪.৪ এর অধীনে তথ্য থাকা সত্ত্বেও না বলার অভিযোগও রয়েছে। শেষে তার উপর আর্টিকেল ২.৪.৭ এর অভিযোগও করা হয়েছে, যা তদন্তের সময় বোর্ডের সঙ্গে মিথ্যে বয়ান দেওয়া নিয়ে করা হয়েছে। ইউসুফ আব্দুলরহিম আল বলুশি ২০১৬ টি-২০ বিশ্বকাপের পর থেকে নিয়মিত ওমানের প্রধান খেলোয়াড়দের মধ্যে একজন থেকেছেন। যেখানে তার প্রদর্শনও ঠিকঠাকই ছিল।

এমন থেকেছে এই খেলোয়াড়ের রেকর্ড

আইসিসির বড়ো পদক্ষেপ, বিশ্ব ক্রিকেটের এই তারকাকে করল ৭ বছরের জন্য ব্যান 4

ওমান ক্রিকেট দলের হয়ে দরকার পড়লে ইউসুফ আব্দুল রহিম আল বলুশিকে উইকেটকিপারের ভূমিকা পালন করতে দেখা যেত। কিন্তু ব্যাটের পাশাপাশি তাকে বল হাতেও ভালো প্রদর্শন করতে দেখা যেত। তবে গত কিছু সময় ধরে তাকে ছন্দে দেখা যায়নি। তবে উইকেটকিপার হিসেবে এরমধ্যে তাকে অনেক বেশি উন্নত দেখিয়েছে। কিন্তু এই মুহূর্তে তারপক্ষে এখন ক্রিকেটে ফিরে আসা ভীষণই মুশকিল দেখাচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *