ব্যান হওয়ার পর এই পদ থেকেও ইস্তফা দিলেন সাকিব আল হাসান

বুকি দ্বারা ম্যাচ ফিক্সের জন্য যোগাযোগ করার কথা আইসিসিকে না জানানোর কারণে বাংলাদেশের অধিনায়ক আর শীর্ষ অলরাউন্ডার সাকিব আল হাসানের উপর ব্যান লাগানো হয়েছে, আর এখন তিনি মেলবোর্ন ক্রিকেট ক্লাবের বিশ্ব ক্রিকেট কমিটির পদ থেকেও ইস্তফা দিয়ে দিয়েছেন।

খেলতে পারবেন না টি-২০ বিশ্বকাপ আর ভারত সফরে

ব্যান হওয়ার পর এই পদ থেকেও ইস্তফা দিলেন সাকিব আল হাসান 1

৩২ বছর বয়েসী সাকিব আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটে সন্দেহভাজন বুকি দীপক আগরওয়ালের রিপোর্ট করতে ব্যর্থ হয়েছিলেন। এই কারণে তার উপর মঙ্গলবার দু বছরর ব্যান লাগানো হয়েছে। ব্যান হওয়ার কারণে এই তারকা অলরাউন্ডার ভারতের বিরুদ্ধে আগামী মাসে হতে চলা সিরিজে আর আগামী বছর হতে চলা আইপিএল আর টি-২০ বিশ্বকাপে অংশ নিতে পারবেন না।

এমসিসি করল পুষ্টি

ব্যান হওয়ার পর এই পদ থেকেও ইস্তফা দিলেন সাকিব আল হাসান 2

একটি প্রেস রিলিজ জারি করে এমসিসি ক্লাব বিবৃতি দিয়েছে, “এমসিসি আজ এই কথার পুষ্টি করতে পারে যে সাকিব আল হাসান এমসিসি বিশ্ব ক্রিকেট কমিটির সঙ্গে নিজের অংশগ্রহণের পদ ছেড়ে দিয়েছেন”। অন্যদিকে সাকিব আল হাসান আইসিসির অ্যান্টি করাপশন নিরোধক সংহিতার উলঙ্ঘণ করার অভিযোগ স্বীকার করে নিয়েছেন আর এই কারণে তিনি শাস্তির বিরুদ্ধে অ্যাপিল করার অধিকার পাবেন না। এই অভিযোগের জন্য অধিকতম পাঁচ বছরের শাস্তির বিধান রয়েছে।

২০১৭য় এমসিসি বিশ্ব ক্রিকেট কমিটিতে হয়েছিলেন শামিল

সাকিব আল হাসানের উপর ব্যান লাগার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড বলল এই কথা

বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান ২০১৭য় এমসিসি বিশ্বক্রিকেট কমিটিতে শামিল হয়েছিলেন আর সিডনি এবং ব্যাঙ্গালুরুর বৈঠকে অংশ নিয়েছিলেন। বিশ্ব ক্রিকেট কমিটির সভাপতি মাইক গেটিং জানিয়েছেন,

“আমাদের কমিটি থেকে সাকিবের চলে যাওয়া নিয়ে খেদ রয়েছে, তিনি গত কিছু বছরে অনেককিছু যোগদান দিয়েছেন। ক্রিকেটের আত্মার সংরক্ষক হিসেবে আমরা ওর ইস্তফার সমর্থন করি আর মানছি যে এটা সঠিক নির্ণয়”।

আইসিসি দ্বারা জারি রিপোর্টের অনুসারে সাকিবকে দীপক আগরওয়াল আইপিএল আর বিপিএল চলাকালীন তিনটি আলাদা আলাদা সময়ে দলের গঠন আর রণনীতির কারণে যোগাযোগ করার চেষ্টা করেছিলেন। যদিও সাকিব তার সঙ্গে যোগাযোগ করেননি, কিন্তু তিনি এই বিষয়ে কোনো তথ্য আইসিসিকে দেননি। এই কারণে তার উপর ব্যান লাগানো হয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *