বিরাট কোহলির পরিবর্তে এই তারকা ক্রিকেটারকে টেস্ট দলের অধিনায়ক হিসেবে চাইছেন ইয়ান চ্যাপেল 1

আগামীকাল থেকে ওয়ানডে সিরিজ শুরু হলেও বহু প্রতীক্ষার বর্ডার গাভাস্কার ট্রফি, অর্থাৎ অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যেকার টেস্ট সিরিজ শুরু হবে আগামী ১৭ ডিসেম্বর থেকে। অ্যাডিলেডের ঐতিহ্যশালী মাঠে এই দুই দেশ প্রথমবার একে অপরের বিরুদ্ধে দিন রাতের টেস্ট ম্যাচ খেলবে। কিন্তু সেই ম্যাচের পর দেশে ফিরে যাবেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। যার ফলে প্রশ্ন এসেই যাচ্ছে, বিরাট কোহলির জায়গায় কে ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন?

India vs Australia: 'At least they've got a very good replacement captain,' Ian  Chappell calls India's stand-in skipper 'positive, aggressive' - cricket -  Hindustan Times

সাধারণত ভারতীয় টেস্ট দলে বিরাট কোহলির ডেপুটি হিসেবে সহ অধিনায়কের দায়িত্ব পালন করেন অজিঙ্ক রাহানে। ডান হাতি এই ক্লাসিক্যাল ব্যাটসম্যান গত কয়েক বছর ধরেই এই দায়িত্ব সামলাচ্ছেন। ফলে বিরাটের অনুপস্থিতিতে অজিঙ্ক রাহানেই হবেন অধিনায়ক, এটাই নিয়মের দিক থেকে স্বাভাবিক। তবে অনেকে চাইছেন, ভারতের তারকা ওপেনার রোহিত শর্মাকে করা হোক অধিনায়ক। চোটের কারণে সীমিত ওভারের সিরিজ না খেলতে পারলেও টেস্ট সিরিজে হয়ত খেলবেন। কিন্তু এবার অজিঙ্ক রাহানের দিকেই নিজের ব্যালট তুলে ধরলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার ইয়ান চ্যাপেল।

AUS v IND | Ajinkya Rahane 'very good replacement' for Virat Kohli as  captain, says Ian Chappell | Cricket News – India TV

অস্ট্রেলিয়ার প্রাক্তন এই অধিনায়ক গত ২০১৭ সালে ভারত সফরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাহানের অধিনায়কত্ব দেখে মোহিত হয়েছিলেন। সেই ম্যাচে রাহানে বেশ কিছু বড় সিদ্ধান্ত নিয়েছিলেন, যা পছন্দ হয়েছিল চ্যাপেলের। সিরিজের নির্নায়ক সেই ম্যাচে জয় পায় ভারত। এরপর আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টে অধিনায়কত্ব করেছিলেন রাহানে, আর সেই ম্যাচেও জয় পেয়েছিল ভারত। ফলে আসন্ন টেস্ট সিরিজে রাহানেকেই দায়িত্ব নিতে দেখতে চান ইয়ান চ্যাপেল।

India vs Australia 2020: Ajinkya Rahane 'Good Replacement Captain' For  India, Feels Ian Chappell

কিংবদন্তী ক্যারিবিয়ান পেসার মাইকেল হোল্ডিংয়ের ইউটিউব শোয়ে এসে ইয়ান চ্যাপেল বলেছেন, “অধিনায়কত্বের দিক থেকে দেখতে গেলে, আমি অজিঙ্ক রাহানেকে দেখেছিলাম অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে কয়েক বছর আগে, আর সেই ম্যাচটি ছিল সিরিজ নির্নায়ক ম্যাচ। আমি খুবই খুবই খুশি হয়েছিলাম রাহানের অধিনায়কত্ব দেখে। আমার মনে হয়েছিল উনি বেশ আগ্রাসী এবং বেশ ইতিবাচক। যখন খেলাটি সমানে সমানে ছিল, রাহানে সবসময় আগ্রাসী অপশনটি নির্বাচন করতেন এবং এমন এক সময়ে দুর্দান্ত ব্যাট করেছিলেন যখন ম্যাচ ভারতের পক্ষে জেতার অবস্থায় চলে এলেও পরিস্থিতি কিছুটা খারাপ হয়েছিল। আর উনি এসে প্যাট কামিন্সকে মেরে দেশকে জয়ের রাস্তায় নিয়ে যান।”

Really sure about scoring century in Melbourne' – Ajinkya Rahane

এরপর ইয়ান চ্যাপেল জানিয়েছেন যে, বিরাট কোহলির পরিবর্তে অজিঙ্ক রাহানেই যোগ্য ভারতীয় অধিনায়ক। এবং সে নিয়ে নিশ্চিন্ত ভারত, এমনটাই মনে করেছেন চ্যাপেল। এই নিয়ে ইয়ান চ্যাপেল বলেছেন, “অন্তত পক্ষে, ভারতের একজন পরিবর্ত অধিনায়ক রয়েছে। আর যদি অস্ট্রেলিয়া মনে করে যে ‘কোহলি বাড়ি চলে গিয়েছে বলে আমাদের শুধু মাঠে উপস্থিত থাকতে হবে’, তাহলে তারা খুব বড় ভুল করবে।”

Leave a comment

Your email address will not be published.