প্যাট কামিন্স ও জো রুটের মধ্যে কে ভালো ও কে খারাপ - বিচার করলেন ইয়ান চ্যাপেল 1

অস্ট্রেলিয়া (Australia) এবং ইংল্যান্ডের (England) দল হাই ভোল্টেজ অ্যাশেজ (Ashes) টেস্ট সিরিজে খেলছে যেখানে অ্যাডিলেডে (Adelaide) দ্বিতীয় টেস্ট ম্যাচ চলছে এবং অস্ট্রেলিয়ার দল আবার পুরোপুরি ব্রিটিশদের আধিপত্যে রেখেছে। অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচটিও অস্ট্রেলিয়ার খাতায় চলে গেছে এবং এখন দ্বিতীয় ম্যাচে এই দলটিকে তার অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) ছাড়াও অনেক ভালো পারফর্ম করতে দেখা যাচ্ছে। যদি আমরা উভয় অধিনায়কের অভিজ্ঞতার কথা বলি, তাহলে জো রুট (Joe Root) প্যাট কামিন্সের চেয়ে বেশি ম্যাচ খেলেছেন কিন্তু অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তি ইয়ান চ্যাপেল (Ian Chappell) মনে করেন যে কামিন্স জো রুটের চেয়ে অনেক ভালো নেতা।

Ashes 2021-22 - Pat Cummins out of second Test after Covid close contact

কামিন্স একজন নেতা হিসাবে আরও উন্নতি করবে

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক চ্যাপেল বলেছিলেন যে কামিন্স একজন অনুপ্রেরণাদায়ক নেতা হলেও জো রুটের দৃষ্টিশক্তির অভাব রয়েছে। ESPNcricinfo-এর জন্য চ্যাপেল তার কলামে বলেছেন, “প্যাট কামিন্স অস্ট্রেলিয়ার দুটি উইকেট পেয়েছিলেন যখন দলের তাকে প্রয়োজন ছিল। খুব ভাল অবদান রেখেছিলেন এবং তিনি গাব্বাতে ৫ উইকেট নিয়েছিলেন।” চ্যাপেল চ্যাপেল বিশ্বাস করেন যে অধিনায়ক প্রাথমিকভাবে ভুল করে এবং প্যাট কামিন্স সময়ের সাথে সাথে শিখবে এবং উন্নতি করবে। চ্যাপেল বলেছেন যে, “প্যাট কামিন্স একজন অধিনায়ক হিসাবে আরও উজ্জ্বল হবে কারণ ভাল নেতারা এটাই করে, তারা তাদের ভুল থেকে শিক্ষা নেয় এবং ভবিষ্যতে তাদের দূর করার চেষ্টা করে।” যদিও চ্যাপেল এখানে সচেতন যে প্যাট কামিন্স একজন ফাস্ট বোলার এবং তার পক্ষে একটানা টেস্ট ম্যাচ খেলা সম্ভব নয়, তাই তিনি বলেছেন যে প্যাট কামিন্সের কাছে শুধুমাত্র একটি প্রশ্নের উত্তর নেই এবং তা হল ইনজুরি নাকি কোভিদের কারণে সামনে কত টেস্ট ম্যাচ মিস হতে চলেছে।

Unplayable delivery provides blueprint for final day | cricket.com.au

জো রুটকে খারাপ অধিনায়ক হিসেবে আখ্যায়িত করেছেন

৭৮ বছর বয়সী অভিজ্ঞ জো রুপকে একজন খারাপ অধিনায়ক বলেছেন। তিনি বলেছেন, “জো রুট একজন দুর্দান্ত ব্যাটসম্যান কিন্তু একজন খারাপ অধিনায়ক। তাকে যদি আমরা একজন সাধারণ বা দুর্ভাগা অধিনায়ক বলি, তাহলে এটা ঠিক হবে না। একজন খেলোয়াড় যখন এতদিন অধিনায়কত্ব করেন তবে তার দৃষ্টিশক্তির অভাব রয়েছে। একজন ভাগ্যবান অধিনায়ক সাধারণত ভাগ্যবান কারণ অনেক খেলোয়াড় মনে করে তাদের অধিনায়ক আশ্চর্যজনক জিনিস করতে পারে এবং এটিই দলের মধ্যে কাজ করে।”

Leave a comment

Your email address will not be published.