INDvaAUS: বক্সিং ডে টেস্ট ম্যাচে ভারতের হার নিশ্চিত, স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে বর্ডার-গাভাস্কার ট্রফি খেলা হচ্ছে। এই ট্রফিতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলা হবে, যার প্রথম টেস্ট অ্যাডিলেডে খেলা হয়েছে। অ্যাডিলেডে গোলাপী বলে খেলা হওয়া প্রথম টেস্ট ম্যাচে ঘরের দল অস্ট্রেলিয়া ভারতকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছে আর এই সিরিজে ১-০ ফলাফলে এগিয়ে গিয়েছে।

মেলবোর্নে খেলা হতে চলা বক্সিং ডে টেস্টের দিকে এক নজর

INDvaAUS: বক্সিং ডে টেস্ট ম্যাচে ভারতের হার নিশ্চিত, স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 1

অস্ট্রেলিয়া প্রথম টেস্ট ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করে ভারতকে সম্পূর্ণ চাপে ফেলে দিয়েছিল। এখন দুই দলের মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যাচ ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে শুরু হতে চলেছে। ২৬ ডিসেম্বর অর্থাৎ বক্সিং ডের দিন অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলা হবে। কিন্তু এই ম্যাচে ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার তুলনায় কমজুরি মনে করা হচ্ছে। কারণ ভারতীয় দল নিজেদের ছন্দ হারিয়ে ফেলেছে। সেই সঙ্গেই দলে মহম্মদ শামি আর বিরাট কোহলিও নেই।

ভারত এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ায় খেলেছে ৮টি বক্সিং ডে টেস্ট

INDvaAUS: বক্সিং ডে টেস্ট ম্যাচে ভারতের হার নিশ্চিত, স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 2

এতে কোনো সন্দেহ নেই যে দলের ছন্দ আগামি সফরের ফলাফলকে অনেকটাই ঠিক করে দেয়। কিন্তু এখনও আরও একটি বিষয় অবশ্যই আলোচনার যোগ্য যে বক্সিং ডে টেস্টে ভারতীয় দলের রেকর্ড কেমন থেকেছে। ভারত অস্ট্রেলিয়া সফরের ইতিহাসে বেশ কয়েকবার বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলেছে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রত্যেক বছর অস্ট্রেলিয়ার দল কোনো কোনো দলের সঙ্গে বক্সিং দে তেস্ট এই দিন খেলে। এইভাবে ভারতীয় দলও অস্ট্রেলিয়া সফরে যখনও যায় তো বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলে। ভারতীয় দলও অস্ট্রেলিয়া সফরে এখনও পর্যন্ত বেশকিছু বক্সিং ডে টেস্ট খেলেছে।

ভারতকে ৮টি ম্যাচের মধ্যে ৭বার হয়েছে হারতে

INDvaAUS: বক্সিং ডে টেস্ট ম্যাচে ভারতের হার নিশ্চিত, স্বয়ং পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 3

ভারত নিজেদের ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়া সফরে এর আগে ৮বার বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলেছে। ভারতীয় দল ১৯৮৫, ১৯৯১, ১৯৯৯,২০০৩, ২০০৭,২০১১,২০১৪ আর ২০১৮য় বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলেছে। ভারতকে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া এই ৮টির মধ্যে ৭টি ম্যাচে হারিয়েছে। তো অন্যদিকে মাত্র একবারই ভারত ২০১৮য় জিতেছে। ২০১৮য় ভারত অস্ট্রেলিয়াকে গত সফরে বক্সিং ডে টেস্ট ম্যাচে ১৩৭ রানে হারিয়েছিল। ইতিহাস দেখা গেলে ভারতের হয়ে বক্সিং ডে টেস্টের ইতিহাস যথেষ্ট খারাপ থেকেছে। অন্যদিকে অস্ট্রেলিয়ার কথা বলা হলে তারা নিজেদের ইতিহাসে ৩৯টি বক্সিং ডে টেস্ট খেলেছে, যার মধ্যে ২৫বার জয় হাসিল করেছে। ৭টি ম্যাচ তারা হারে আর ৭টি ম্যাচ ড্র থেকেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *