ইংল্যান্ড বনাম ভারত,টেস্ট সিরিজ: ক্রিকেট মাঠ থেকে দূরে খেতের মধ্যে নিজের ফর্ম ফিরে পাওয়ার চেষ্টা করছেন অ্যালিস্টেয়ার কুক

ইংল্যান্ড এবং ভারতের মধ্যে আগামি ১ আগষ্ট থেকে শুরু হয়ে যাবে টেস্ট সিরিজ। তার আগে ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের সবচেয়ে ভরসাযোগ্য প্লেয়ার অ্যালিস্টেয়ার কুক ইংল্যান্ড লায়ান্সের তরফে ভারতীয় এ দলের বিরুদ্ধে খেলে দারুণ ব্যাটিং করে চলেছেন। অন্যদিকে কুক নিজের এই দুর্দান্ত ব্যাটিংয়ের কৃতিত্ব কোনও কোচকে নয় বরং চাষবাসকে দিয়েছেন।

যা বললেন কুক

ক্রিকেটে নিজের ব্যাটিংয়ে বেশ কিছু উপলব্ধী হাসিল করা কুকের কৃষিকাজের প্রতি প্রবল টান রয়েছে। তিনি নিজের অবসর সময়ে ক্ষেতে যান যেখানে তিনি তরতাজা অনুভব করেন। কুক নিজের দুর্দান্ত ব্যাটিংয়ের কৃতিত্ব কৃষিকাজকে দিয়ে বলেন, “আমার রান করার কৃতিত্ব কমবেশি কৃষিকাজেরও রয়েছে। নতুন ঘাস গজাবার জন্য সামান্য বৃষ্টির প্রয়োজন। যদি বৃষ্টি হয় তাহলে তাহলে আবার এটা সবুজ হয়ে উঠবে”। বর্তমান সময়ে অ্যালিস্টেয়ার কুক ভারতীয় এ দলের বিরুদ্ধে ইংল্যান্ড লায়ান্সের হয়ে খেলছেন। তিনি দুর্দান্ত ব্যাট করে ১৮০ রানের ইনিংস খেলেছেন। এই দুর্দান্ত ব্যাটিংয়ের ব্যাপারে কথা বলতে গিয়ে কুক জানিয়েছেন, “ রিফ্রেস হওয়া সবসময়ই দারুন হয়। যখন আপনি একটা রিদমে এসে যান, তখন খেলা চালু রাখতে চান। কখনও কখনও অনেক বেশি খেলেন কিন্তু ভাল পারফর্মেন্সে করতে পারেন না। ই অবস্থায় আড়াই সপ্তাহ ব্রেকের পর ফিরে এসে এসেক্সের সঙ্গে ট্রেনিং করা ভাল লাগছে”।

সেই সঙ্গে তিনি বলেন, “ এই উইকেট যথেষ্টই শুকনো। অল্প বিস্তর টার্ন পাওয়া যাচ্ছিল। যেমন যেমন ম্যাচ এগোবে টার্নের জন্য উইকেট থেকে আরও বেশি সাহায্য পাওয়া যাবে। এটা এমন উইকেট যেখানে প্রথম ২০-৩০টা বল খেলা মুশকিল হয়। কিন্তু যখন আপনি একবার সেট হয়ে যান, তখন একটা ছন্দ পেয়ে যান”। ৩৩ বছর বয়েসি কুক এখনও পর্যন্ত ১৫৬টি টেস্টে প্রতিনিধিত্ব করেছেন। নিজের টেস্ট কেরিয়ারে তিনি তইনি ৪৫.৬৬ গড়ে ১২১৪৫ রান করেছেন। যার মধ্যে ৩২টি সেঞ্চুরি এবং পাঁচটি ডবল সেঞ্চুরি রয়েছে।

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...