ব্রেকিং: সকলকে অবাক করে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন এই তারকা 1

দক্ষিণ আফ্রিকা দলের তারকা খেলোয়াড় হাসিম আমলা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিয়েছেন। গত কিছু সময় ধরে ফর্ম নিয়ে সংঘর্ষ করা ৩১ বছর বয়েসী আমলাকে এখন আর আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না। খারাপ ফর্মের পাশাপাশি হাসিম আমলা নিজের ফিটনেস নিয়েও সমস্যায় ছিলেন।

 

সমস্ত ফর্ম্যাট থেকে নিলেন অবসর

ব্রেকিং: সকলকে অবাক করে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন এই তারকা 2

 

হাসিম আমলা আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেও অবসর ঘোষণা করে দিয়েছেন। আমলাকে এখন বিশ্বজুড়ে টি-২০ লীগও খেলতে দেখা যাবেনা। হাসিম আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে ১৫ বছর পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এর মধ্যে তিনি ৩৪৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন আর ১৮ হাজারের বেশি রান করতে সফল হয়েছেন। ওয়ানডে আর টেস্ট মিলিয়ে তার নামে মোট ৫৫টি সেঞ্চুরি করারও রেকর্ড রয়েছে। অবসর ঘোষণা করতে গিয়ে আমলা বলেছেন যে,
“নিজের আন্তর্জাতিক কেরিয়ার চলাকালীন আমি অনেক কিছু শিখেছি, বেশ কিছু বন্ধু হয়েছে আর বেশ কিছু বিশেষ আর গুরুত্বপূর্ণ দিকক নিজের সতীর্থ খেলোয়াড়দের সঙ্গে কাটিয়েছি। আমার মা-বাবা, বন্ধু আর সতীর্থ খেলোয়াড়দের ধন্যবাদ দিতে চাইব। আপনাদের ভালবাসা আর সমর্থনের জন্য ধন্যবাদ”।

 

রেকর্ডের বাদশাহ থেকেছেন আমলা

 

ব্রেকিং: সকলকে অবাক করে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন এই তারকা 3

হাসিম আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে একের পর এক বড়ো কৃতিত্ব স্থাপন করেছেন। টেস্টে তিনি আফ্রিকার হয়ে ত্রিপল সেঞ্চুরি করা প্রথম খেলোয়াড় হন। ওয়ানডেতেও আমলা সবচেয়ে দ্রুত দু হাজার রান (৪০টি ইনিংসে), তিন হাজার রান (৫৭টি ইনিংসে), চার হাজার রান (৮১টি ইনিংসে) পাঁচ হাজার রান (১০১টি ইনিংসে), ছ হাজার রান (১২৩টি ইনিংসে) আর সাত হাজার রান (১৫০ ইনিংস) করা প্রথম খেলোয়াড়। হাসিম আমলা দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪টি টেস্ট, ১৮১টি ওয়ানডে আর ৪৪টি টি-২০ ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনি ৯২৮২ টেস্ট, ৮১১৩ একদিনের আর ১২৭৭ টি-২০ রান করতে সফল হয়ছেন।

 

টেস্টে রেকর্ড

 

match  Shift  Run  Average  Highest  Century  Fifties   Fours 
124 215 9,282 46.64 311* 28 41 1170

 

 

ওয়ানডেতে রেকর্ড

match  Shift  Run  Average  strike rate  Highest  Century  Fifties 
181 178 8,113 49.46 88.39 159 27 39

 

টি-২০তে রেকর্ড

 

match  Shift  Run  Average  strike rate  Highest Fifties  Fours
44 44 1277 33.60 132.05 97* 8 146

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *