ইংল্যান্ডের মাটিতে মহিলাদের চলতি বিশ্বকাপের সেমিফাইনালে বৃহস্পতিবার ডার্বিতে ভারত ৩৬ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে। ম্যাচে ১৭১ রানের অপরাজিত ইনিংস খেলে দেশকে কার্যত একার হাতেই ফাইনালে তুলেছেন হরমনপ্রীত কৌর। ২০টি চার ও সাতটি ছ’য়ের দিয়ে সাজানো তাঁর এই ইনিংসটাকে ভারতে মেয়েদের ক্রিকেটে শুধু নয়, মেয়েদের বিশ্বকাপে সর্বকালের অন্যতম সেরা ইনিংসও বলা হচ্ছে।বিশ্বকাপের নক-আউট স্টেজে যে কোনও ভারতীয়র এটাই সর্বোচ্চ রান। তা সে পুরুষদের ক্ষেত্রেই হোক বা মহিলাদের ক্ষেত্রেই হোক। প্রসঙ্গত, বৃষ্টিবিঘ্নিত এই ম্যাচ নির্ধারিত হয় ৪২ ওভারে। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৪২ ওভারে চার উইকেট হারিয়ে ২৮১ রান তোলে ভারত। জবাবে অস্ট্রেলিয়া ৪০.১ ওভারে ২৪৫ রানে অল আউট হয়ে যায়।

ইদানিং পুরুষদের ক্রিকেটের মত মহিলাদের ক্রিকেটও বেশ জনপ্রীয় হচ্ছে। টিভিতে আগের চেয়ে এখন অনেক বেশি মানুষ মহিলাদের ক্রিকেট দেখে থাকেন। পুরুষদের ক্রিকেটে যেমন ‘হিরো’-র অভাব নেই, যাদের দেখে এই খেলাটার প্রতি আকর্ষিত হয়ে থাকে তরুণ সমাজ। তেমন মহিলাদের ক্রিকেটে ইংল্যান্ডের উইকেটরক্ষক সারা টেলর বা অস্ট্রেলিয়া অধিনায়ক মেগ লেনিংকে দেখে সেই দেশের অনেক কিশোরি-তরুণী এখন ক্রিকেটকে কেরিয়ার হিসাবে নেওয়ার জন্য এগিয়ে আসছে।

 

ভারতীয় মহিলা ক্রিকেটে এই কথাটা একইভাবে প্রযোজ্য অধিনায়ক মিতালি রাজ, বোলার ঝুলন গোস্বামী হোক বা সহ-অধিনায়ক হরমনপ্রীত কৌরের ক্ষেত্রেও। মিতালি এবং ঝুলন দেশের হয়ে অনেকদিন খেলছেন। এই বিশ্বকাপেই মহিলাদের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে রেকর্ড স্থাপন করেছেন। মিতালি এবং ঝুলনকে দেশের অনেক কিশোরই অনুসরণ করে থাকেন। আর গতদিন সেমিফাইনালে অবিস্মরনীয় ইনিংস খেলে সেই তালিকায় ঢুকে পড়লেন হরমনপ্রীত। তাদের দেখে ক্রিকেটকে কেরিয়ার হিসাবে নেওয়ার জন্য এগিয়ে আসছেন ভারতের কিশোরি-তরুণীরা।

মিতালি রাজ

এখানে দেখুনঃ অনন্য নজির গড়ে এবার ইতিহাস তৈরির সন্ধিক্ষণে দাঁড়িয়ে ভারত অধিনায়ক মিতালি রাজ

দেশকে বিশ্বকাপের ফাইনালে তুলে ভারতকে গর্বিত করেছেন হরমনপ্রীত। স্বাভাবিকভাবেই আনন্দিত হরমনপ্রীতের বাবা-মা। মেয়ের এই মহা কৃর্তীর দিনে সংবাদ মাধ্যমে সামাজিক বার্তাও দিলেন তাঁরা।হরমনপ্রীতের মা একটি সংবাদ মাধ্যমে বলেন, “মেয়েদেরও সমান অধীকার পাওয়া উচিৎ।তাদেরও ক্ষমতা প্রদান করতে হবে। আমার মেয়ে গতদিন যেভাবে দেশকে গর্বিত করেছে তাতে নিশ্চিতভাবেই আমাদের দেশের মহিলাদের উৎসাহিত করবে।”

হরমনপ্রীত কৌর

এখানে দেখুনঃ হরমনের প্রশংসায় পঞ্চমুখ শচীন, ট্য়ুইট করে জানালেন শুভেচ্ছা

পাশাপাশি হরমনপ্রীতের বাবা হরমিন্দর সিং বলেন, “মেয়ে দারুন খেলেছে। আমরা চাই ও দেশকে আরও এগিয়ে নিয়ে যাক, বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে দেশকে গর্বিত করুক।”

আরোও দেখুনঃ বিরাট প্রশংসায় ভাসলেন হরমন, মোগার বাড়িতে থামছে না ফোনের জোয়ার

  • SHARE

    আরও পড়ুন

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার
    চলতি আইপিএল থেকে আবারও ছিটকে গিয়েছেন বিরাট কোহলির দল। বিরাট কোহলির অধিনায়কত্বে আরসিবি অষ্টমবার আইপিএলের খেতাব পর্যন্ত...

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন
    চলতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব দলের প্রদর্শন ভীষণই নিরাশাজনক ছিল। তাদের খেলা মোট ১৪টি ম্যাচে মাত্র ৬টি...

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এবি ডেভিলিয়র্স

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এই দক্ষিণ আফ্রিকান তারকা
    অবিশ্বাস্য বললেও কম বলা হবে। সম্প্রতি চলতি আইপিএলে তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আইপিএলের প্লে অফের আগেই...

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একাদশ সংস্করণের লিগ চরণের শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এখন দর্শকদের সমস্ত ধ্যান রয়েছে প্লে...

    ম্যাচ দেখে স্টেডিয়ামের বাইরে বেরতে যাওয়া সাক্ষী ধোনি ভক্তরা করল বিরক্ত, তারপর যা হল দেখে নিন

    ম্যাচ দেখে স্টেডিয়ামের বাইরে বেরতে যাওয়া সাক্ষী ধোনি ভক্তরা করল বিরক্ত, তারপর যা হল দেখে নিন
    চলতি আইপিএলের শুরু থেকে শেষ পর্যন্ত চেন্নাই সুপার কিংসের মাহাত্ম জারি রয়েছে। মঙ্গলবার আইপিএলের প্লে অফের প্রথম...