ইংল্যান্ডের মাটিতে মহিলাদের চলতি বিশ্বকাপের সেমিফাইনালে বৃহস্পতিবার ডার্বিতে ভারত ৩৬ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে। ম্যাচে ১৭১ রানের অপরাজিত ইনিংস খেলে দেশকে কার্যত একার হাতেই ফাইনালে তুলেছেন হরমনপ্রীত কৌর। ২০টি চার ও সাতটি ছ’য়ের দিয়ে সাজানো তাঁর এই ইনিংসটাকে ভারতে মেয়েদের ক্রিকেটে শুধু নয়, মেয়েদের বিশ্বকাপে সর্বকালের অন্যতম সেরা ইনিংসও বলা হচ্ছে।বিশ্বকাপের নক-আউট স্টেজে যে কোনও ভারতীয়র এটাই সর্বোচ্চ রান। তা সে পুরুষদের ক্ষেত্রেই হোক বা মহিলাদের ক্ষেত্রেই হোক। প্রসঙ্গত, বৃষ্টিবিঘ্নিত এই ম্যাচ নির্ধারিত হয় ৪২ ওভারে। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৪২ ওভারে চার উইকেট হারিয়ে ২৮১ রান তোলে ভারত। জবাবে অস্ট্রেলিয়া ৪০.১ ওভারে ২৪৫ রানে অল আউট হয়ে যায়।

ইদানিং পুরুষদের ক্রিকেটের মত মহিলাদের ক্রিকেটও বেশ জনপ্রীয় হচ্ছে। টিভিতে আগের চেয়ে এখন অনেক বেশি মানুষ মহিলাদের ক্রিকেট দেখে থাকেন। পুরুষদের ক্রিকেটে যেমন ‘হিরো’-র অভাব নেই, যাদের দেখে এই খেলাটার প্রতি আকর্ষিত হয়ে থাকে তরুণ সমাজ। তেমন মহিলাদের ক্রিকেটে ইংল্যান্ডের উইকেটরক্ষক সারা টেলর বা অস্ট্রেলিয়া অধিনায়ক মেগ লেনিংকে দেখে সেই দেশের অনেক কিশোরি-তরুণী এখন ক্রিকেটকে কেরিয়ার হিসাবে নেওয়ার জন্য এগিয়ে আসছে।

 

ভারতীয় মহিলা ক্রিকেটে এই কথাটা একইভাবে প্রযোজ্য অধিনায়ক মিতালি রাজ, বোলার ঝুলন গোস্বামী হোক বা সহ-অধিনায়ক হরমনপ্রীত কৌরের ক্ষেত্রেও। মিতালি এবং ঝুলন দেশের হয়ে অনেকদিন খেলছেন। এই বিশ্বকাপেই মহিলাদের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে রেকর্ড স্থাপন করেছেন। মিতালি এবং ঝুলনকে দেশের অনেক কিশোরই অনুসরণ করে থাকেন। আর গতদিন সেমিফাইনালে অবিস্মরনীয় ইনিংস খেলে সেই তালিকায় ঢুকে পড়লেন হরমনপ্রীত। তাদের দেখে ক্রিকেটকে কেরিয়ার হিসাবে নেওয়ার জন্য এগিয়ে আসছেন ভারতের কিশোরি-তরুণীরা।

মিতালি রাজ

এখানে দেখুনঃ অনন্য নজির গড়ে এবার ইতিহাস তৈরির সন্ধিক্ষণে দাঁড়িয়ে ভারত অধিনায়ক মিতালি রাজ

দেশকে বিশ্বকাপের ফাইনালে তুলে ভারতকে গর্বিত করেছেন হরমনপ্রীত। স্বাভাবিকভাবেই আনন্দিত হরমনপ্রীতের বাবা-মা। মেয়ের এই মহা কৃর্তীর দিনে সংবাদ মাধ্যমে সামাজিক বার্তাও দিলেন তাঁরা।হরমনপ্রীতের মা একটি সংবাদ মাধ্যমে বলেন, “মেয়েদেরও সমান অধীকার পাওয়া উচিৎ।তাদেরও ক্ষমতা প্রদান করতে হবে। আমার মেয়ে গতদিন যেভাবে দেশকে গর্বিত করেছে তাতে নিশ্চিতভাবেই আমাদের দেশের মহিলাদের উৎসাহিত করবে।”

হরমনপ্রীত কৌর

এখানে দেখুনঃ হরমনের প্রশংসায় পঞ্চমুখ শচীন, ট্য়ুইট করে জানালেন শুভেচ্ছা

পাশাপাশি হরমনপ্রীতের বাবা হরমিন্দর সিং বলেন, “মেয়ে দারুন খেলেছে। আমরা চাই ও দেশকে আরও এগিয়ে নিয়ে যাক, বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে দেশকে গর্বিত করুক।”

আরোও দেখুনঃ বিরাট প্রশংসায় ভাসলেন হরমন, মোগার বাড়িতে থামছে না ফোনের জোয়ার

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...