ইংল্যান্ডের মাটিতে মহিলাদের চলতি বিশ্বকাপের সেমিফাইনালে বৃহস্পতিবার ডার্বিতে ভারত ৩৬ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে। ম্যাচে ১৭১ রানের অপরাজিত ইনিংস খেলে দেশকে কার্যত একার হাতেই ফাইনালে তুলেছেন হরমনপ্রীত কৌর। ২০টি চার ও সাতটি ছ’য়ের দিয়ে সাজানো তাঁর এই ইনিংসটাকে ভারতে মেয়েদের ক্রিকেটে শুধু নয়, মেয়েদের বিশ্বকাপে সর্বকালের অন্যতম সেরা ইনিংসও বলা হচ্ছে।বিশ্বকাপের নক-আউট স্টেজে যে কোনও ভারতীয়র এটাই সর্বোচ্চ রান। তা সে পুরুষদের ক্ষেত্রেই হোক বা মহিলাদের ক্ষেত্রেই হোক। প্রসঙ্গত, বৃষ্টিবিঘ্নিত এই ম্যাচ নির্ধারিত হয় ৪২ ওভারে। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৪২ ওভারে চার উইকেট হারিয়ে ২৮১ রান তোলে ভারত। জবাবে অস্ট্রেলিয়া ৪০.১ ওভারে ২৪৫ রানে অল আউট হয়ে যায়।

ইদানিং পুরুষদের ক্রিকেটের মত মহিলাদের ক্রিকেটও বেশ জনপ্রীয় হচ্ছে। টিভিতে আগের চেয়ে এখন অনেক বেশি মানুষ মহিলাদের ক্রিকেট দেখে থাকেন। পুরুষদের ক্রিকেটে যেমন ‘হিরো’-র অভাব নেই, যাদের দেখে এই খেলাটার প্রতি আকর্ষিত হয়ে থাকে তরুণ সমাজ। তেমন মহিলাদের ক্রিকেটে ইংল্যান্ডের উইকেটরক্ষক সারা টেলর বা অস্ট্রেলিয়া অধিনায়ক মেগ লেনিংকে দেখে সেই দেশের অনেক কিশোরি-তরুণী এখন ক্রিকেটকে কেরিয়ার হিসাবে নেওয়ার জন্য এগিয়ে আসছে।

 

ভারতীয় মহিলা ক্রিকেটে এই কথাটা একইভাবে প্রযোজ্য অধিনায়ক মিতালি রাজ, বোলার ঝুলন গোস্বামী হোক বা সহ-অধিনায়ক হরমনপ্রীত কৌরের ক্ষেত্রেও। মিতালি এবং ঝুলন দেশের হয়ে অনেকদিন খেলছেন। এই বিশ্বকাপেই মহিলাদের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে রেকর্ড স্থাপন করেছেন। মিতালি এবং ঝুলনকে দেশের অনেক কিশোরই অনুসরণ করে থাকেন। আর গতদিন সেমিফাইনালে অবিস্মরনীয় ইনিংস খেলে সেই তালিকায় ঢুকে পড়লেন হরমনপ্রীত। তাদের দেখে ক্রিকেটকে কেরিয়ার হিসাবে নেওয়ার জন্য এগিয়ে আসছেন ভারতের কিশোরি-তরুণীরা।

মিতালি রাজ

এখানে দেখুনঃ অনন্য নজির গড়ে এবার ইতিহাস তৈরির সন্ধিক্ষণে দাঁড়িয়ে ভারত অধিনায়ক মিতালি রাজ

দেশকে বিশ্বকাপের ফাইনালে তুলে ভারতকে গর্বিত করেছেন হরমনপ্রীত। স্বাভাবিকভাবেই আনন্দিত হরমনপ্রীতের বাবা-মা। মেয়ের এই মহা কৃর্তীর দিনে সংবাদ মাধ্যমে সামাজিক বার্তাও দিলেন তাঁরা।হরমনপ্রীতের মা একটি সংবাদ মাধ্যমে বলেন, “মেয়েদেরও সমান অধীকার পাওয়া উচিৎ।তাদেরও ক্ষমতা প্রদান করতে হবে। আমার মেয়ে গতদিন যেভাবে দেশকে গর্বিত করেছে তাতে নিশ্চিতভাবেই আমাদের দেশের মহিলাদের উৎসাহিত করবে।”

হরমনপ্রীত কৌর

এখানে দেখুনঃ হরমনের প্রশংসায় পঞ্চমুখ শচীন, ট্য়ুইট করে জানালেন শুভেচ্ছা

পাশাপাশি হরমনপ্রীতের বাবা হরমিন্দর সিং বলেন, “মেয়ে দারুন খেলেছে। আমরা চাই ও দেশকে আরও এগিয়ে নিয়ে যাক, বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে দেশকে গর্বিত করুক।”

আরোও দেখুনঃ বিরাট প্রশংসায় ভাসলেন হরমন, মোগার বাড়িতে থামছে না ফোনের জোয়ার

আরও পড়ুন

অ্যারণ ফিঞ্চ ভারত আসার আগে দিলেন হুঙ্কার, বললেন এই পরিকল্পনার অন্তর্গত ভারতকে তাদের মাটিতেই দেব মাত

গত রবিবারই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে মেলোবর্ন রেনেগেডসের দল বিগব্যাশ লীগের খেতাব জিতেছিল। এখন...

এই বোলারের বিরুদ্ধে নন স্ট্রাইকার এন্ডে থাকা পছন্দ করেন বিরাট কোহলি, স্বয়ং করলেন খোলসা

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য এখনো পর্যন্ত ক্রিকেটের কেরিয়ার দুর্দান্ত থেকেছে। অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল
ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে দুটি টি-২০ আর তারপর ২ মার্চ থেকে পাঁচটি ওয়ানডে ম্যাচের...

সেহবাগ,ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মদ শামি

সেহবাগ, ফজল আর ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মা শামি
পুলওয়ামতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফদের জওয়ানদের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে ৪০ এরও বেশি জওয়ান শহিদ হয়েছেন। এটা...

জঙ্গি হামলা নিয়ে গম্ভীরের মন্তব্যের পাল্টা জবাব দিলেন আফ্রিদি !

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলায় ৪২ জন জওয়ান শহীদ হয়েছেন । আহত হয়েছেন অনেকেই, যারা এখন চিকিৎসাধিন...