হার্দিক পান্ডিয়া যদি ফিট না হয় তো মুম্বাই ইন্ডিয়ান্স এই ৩ খেলোয়াড়কে করতে পারে দলে শামিল

ভারতীয় ক্রিকেটের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া আরো একবার চোট আঘাত নিয়ে সংঘর্ষ করছেন। এর কারণে তিনি নিউজিল্যান্ড সফর থেকেও ছিটকে গিয়েছেন। যদিও হার্দিক পাণ্ডিয়া মঙ্গলবার জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে রিহ্যাবের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। এর আগে বিশ্বকাপের পর এই খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হয়েছিল কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজের পর থেকেই টিম ইন্ডিয়ার বাইরে রয়েছেন। আসলে বিশ্বকাপের পর থেকে হার্দিক পাণ্ডিয়া চোট নিয়ে ভুগছিলেন যারপর লন্ডনে তিনি সার্জারি করান। ফিট হয়ে দলে ফেরার আগেই হার্দিক ফিটনেস টেস্টে ব্যর্থ হয়ে গিয়েছেন। আর আরো একবার তার চোট টিম ম্যানেজমেন্টের জন্য মুশকিল বাড়িয়ে দিয়েছে। এখন যদি হার্দিক পান্ডিয়া সম্পূর্ণ ফিট না হতে পারে তো তিনি আইপিএল ২০২০ থেকেও বাদ পড়তে পারেন। এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই ৩ খেলোয়াড়ের ব্যাপারে জানাতে চলেছি যাদের মুম্বাই ইন্ডিয়া হার্দিক পান্ডিয়ার পরিবর্ত হিসেবে দলে নিতে পারে।

১—সুমিত কুমার

হার্দিক পান্ডিয়া যদি ফিট না হয় তো মুম্বাই ইন্ডিয়ান্স এই ৩ খেলোয়াড়কে করতে পারে দলে শামিল 1

হরিয়ানা ক্রিকেট দলের তরুণ অলরাউন্ডার সুমিত কুমার গত কিছুদিন ধরে ভালো প্রদর্শন করেছেন। হরিয়ানার এই অলরাউন্ডার এখনো পর্যন্ত খুব বেশি ঘরোয়া ম্যাচ খেলেননি এই কারণে তিনি আইপিএলে কোনো দল পাননি। সুমিত কুমার আইপিএল ২০২০তে নিজের নাম ২০ লাখ টাকার বেস প্রাইসের সঙ্গে ড্রাফট করেছিলেন কিন্তু কোনো ফ্রেঞ্চাজিই তাকে কেনার আগ্রহ দেখায়নি। কিন্তু এই তরুণ খেলোয়াড়ের সাম্প্রতিক ফর্ম দেখে এটা বলা ভুল হবে না যে যদি হার্দিক পাণ্ডিয়া আইপিএল পর্যন্ত ফিট হয়ে প্রত্যাবর্তন না করেন তো মুম্বাই ইন্ডিয়ান্স অলরাউন্ডার সুমিত কুমারের দিকে আগ্রহ দেখাতে পারেন। পরিসংখ্যানের কথা বলা হলে ৪টি প্রথম শ্রেণীর ম্যাচে ২৫.৮৩ গড়ে ১১৫ রান আর ৪টি উইকেট সুমিত কুমার নিয়েছেন। ১৯টি ঘরোয়া টি-২০ ম্যাচে ১৩৯.০২ স্ট্রাইকরেটে তিনি ৩৪২ রান আর ২৩টি উইকেট নিয়েছেন।

২—স্টুয়ার্ট বিনি

হার্দিক পান্ডিয়া যদি ফিট না হয় তো মুম্বাই ইন্ডিয়ান্স এই ৩ খেলোয়াড়কে করতে পারে দলে শামিল 2

ভারতীয় দল থেকে দীর্ঘ সময় ধরে বাইরে থাকা অলরাউন্ডার স্টুয়ার্ট বিনিও আসন্ন আইপিএল মরশুমে মুম্বাই ইন্ডিয়ান্সে হয়ে হার্দিক পান্ডিয়ার বিকল্প প্রমানিত হতে পারেন। বিনি এখনো পর্যন্ত আইপিএলে বেশকিছু ফ্রেঞ্চাইজিতে খেলেছেন। রাজস্থান রয়্যালসের হয়ে খেলে স্টুয়ার্ট বিনি আইপিএল ২০১৯এ নিরাশাজনক প্রদর্শন করেছিলেন যে কারণে এই ফ্রেঞ্চাইজি তাকে রিলিজ করে নিলামের রাস্তা দেখিয়েছিল। আইপিএল ২০২০তে বিনি ৫০ লাখের বেস প্রাইসের সঙ্গে নিজের ড্রাফট করিয়েছিলেন কিন্তু কোনো ফ্রেঞ্চাইজিই তাকে কেনার আগ্রহ দেখায়নি। কিন্তু এখন যদি মুম্বাই ইন্ডিয়ান্স আসন্ন আইপিএল মরশুমে হার্দিকের বিকল্পের সন্ধান করে তো স্টুয়ার্ট বিনি তাদের জন্য ভালো বিকল্প হতে পারেন। পরিসংখ্যানের হিসেবে স্টুয়ার্ট বিনি এখনো পর্যন্ত খেলা ৯৫টি ম্যাচে ১২৮.৮৪ স্ট্রাইকরেটে ৮৮০ রান করেঞ্ছেন আর ২২টি উইকেট নিয়েছেন।

৩—জলজ সাক্সেনা

হার্দিক পান্ডিয়া যদি ফিট না হয় তো মুম্বাই ইন্ডিয়ান্স এই ৩ খেলোয়াড়কে করতে পারে দলে শামিল 3

কেরল ক্রিকেট দলের অলরাউন্ডার জলজ সাক্সেনা এখনো পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আর দিল্লি ক্যাপিটালসের অংশ থেকেছেন। কিন্তু এখনো পর্যন্ত তিনি আইপিএল ডেবিউর সুযোগ পাননি। আইপিএল ২০১৯ নিলামে দিল্লি ক্যাপিটালস সাক্সেনাকে ২০ লাখ টাকায় কিনে নিজেদের দলে শামিল করেছিল কিন্তু তাকে কোনো সুযোগ না দিয়েই এই ফ্রেঞ্চাইজি রিলিজ করে নিলামে তুলে দেয়। ২০২০তে কোনো ফ্রেঞ্চাইজিই তাকে কেনার আগ্রহ দেখায়নি আর তিনি ২০ লাখ টাকার বেস প্রাইস নিয়ে আনসোল্ড থেকে গিয়েছেন। যদিও জলজ সাক্সেনা নিয়মিত ঘরোয়া ক্রিকেটে ভালো প্রদর্শন করছেন। এই অবস্থায় মুম্বাই যদি হার্দিক পান্ডিয়ার বিকল্প সন্ধান করে তো তারা ২০ লাখ টাকায় জলজকে কিনে নিজেদের দলে শামিল করতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *