জিএসটি – গুডস অ্য়ান্ড সার্ভিসেস ট্যাক্স। বাঙলায় পণ্য় ও পরিষেবা কর। গত ৩০ জুন মধ্য় রাত্রি থেকে এই অভিন্ন কর ব্য়বস্থা চালু করেছে কেন্দ্র সরকার। হিসেবে মতো পয়লা জুলাই থেকে এই ব্য়বস্থা লাগু হয়েছে। কারণ, ইংরেজি মতে রাত বারোটার পর দিন বদলে যায় আর ওইদিন ঘড়ির কাঁটা রাত বারোটার ঘর ছোঁয়ার সঙ্গে সঙ্গে এই ব্য়বস্থা চালু হয়েছে। মাসের দেড়েক বেশি পার হয়ে গেলেও আম-জনতা এখনও বুঝতে পারেনি, ব্য়াপারটাই বা কী? অনেক সরকারি ব্য়াপারই আম-জনতা বোঝে না, তবুও ব্য়াপারটা নতুন নতুন বলে এখন বেশি আলোচনায়। সে যাইহোক স্বচ্ছতা আনতে গিয়ে পকেটে আঁচ পড়েছে সাধারণ মানুষের মানিব্য়াগে। ফোনের বিল মেটানো থেকে শুরু করে সিনেমা দেখা আর রেস্তোরাঁতে প্রিয়জনকে নিয়ে খেতে গেলেও বিলে বাড়তি বোঝা। মাল্টি প্লেক্সের টিকিটের জিএসটি বোঝা কাঁধ থেকে নামাতে শহরে এখনও তুলনায় ভালো সিঙ্গল স্ক্রিনে গিয়েও নিস্তার নেই, হাফ-টাইমে জোর করে বিজ্ঞাপন গেলাচ্ছে কেন্দ্র সরকার – এক দেশ, এক কর।
এবার জিএসটি’র বোঝা ক্রিকেট খেলা দেখতে গেলেও সামলাতে হবে ক্রিকেটপ্রেমীদের। সামনের মাসেই অস্ট্রেলিয়া আসছে ভারত সফরে। সিরিজে পাঁচটা একদিনের ক্রিকেট ম্য়াচ আর তিনটি টি-২০ ম্য়াচ খেলা হবে। পুজোর মাসে খেলা দেখতে পাবেন বলে ক্রীড়ামোদীরা এখন থেকেই বাড়তি উৎসবের মেজাজে আছেন। কিন্ত যা অবস্থা, তাতে জিএসটি’র বোঝা সামলে খেলা দেখতে যেতে হবে তাঁদের। দিনদিন যেভাবে টিকিটের দাম বেড়ে চলেছে, তাতে মাঠে বসে ক্রিকেট খেলা দেখা এখন বিলাসিতার পর্যায়ে চলে গিয়েছে। যাঁরা ফোকোটে টিকিট জোগাড় করেন, তাঁদের কথা বাদ দেওয়া গেল। ক্রিকেট খেলা দেখলেও তো হলো না, তার জন্য় মানানসই নতুন পোশাক চাই স্ট্য়াটাস দেখানোর জন্য়। সেলফি তুলে ফেসবুকে আপলোড না করলে আবার মন ভরে না ইয়ং ইন্ডিয়ার। অতএব, যত বেশি খরচ, তত বেশি জিএসটি’র বোঝা সামলানো।
অস্ট্রেলিয়া সিরিজের সময় কলকাতার ইডেন গার্ডেন্সের কপালেও একটা ম্য়াচ জুটেছে আয়োজন করার। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় মাঠ এই ইডেন। আর এখানে খেলা দেখার জন্য় সকলেই মুখিয়ে থাকেন। এবার মনের সেই লালসা পূরণ করতে গেলে টিকিটের ন্য়ায্য় মূল্য়ের সঙ্গে আটাশ শতাংশ জিএসটি গুনতে হবে। ফলে, পাঁচশো টাকার টিকিটের জন্য় গুনতে হবে সাড়ে ছ’শো টাকা। হাজার টাকা ও পনেরশো টাকার টিকিটের দাম বেড়ে হচ্ছে তেরশো আর ঊনিশশো টাকা। গত শনিবারই এই নিয়ে ওয়ার্কিং কমিটির বৈঠকে বসেছিল সিএবি’তে। মাঠমুখী দর্শকরা যাতে দাম শুনে মুখ ফিরিয়ে না নেন, সেজন্য় সিএবি সভাপতি সৌরভ গাঙ্গুলি ব্য়াখ্য়াও দিয়েছেন সংবাদমাধ্য়মের সামনে। দাদার বক্তব্য়, ”মাঠে আসুন খেলা দেখুন। টিকিটের দাম এক পয়সাও বাড়েনি। শুধু আটাশ শতাংশ জিএসটি যোগ হয়েছে। আর সে টাকা সরকারের খাতে যাবে, সিএবি’র নয়।”
উল্লেখ্য়, ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজের ক্রীড়াসূচি এখনও পর্যন্ত চূড়ান্ত না হলেও ১৭ সেপ্টেম্বর প্রথম একদিনের ম্য়াচ খেলা হওয়ার কথা। দ্বিতীয় একদিনের ম্য়াচটি ইডেনে হওয়ার কথা রয়েছে ২১ সেপ্টেম্বর। এরপর শ্রীলঙ্কা এদেশে পূর্ণাঙ্গ সফরে আসবে। তখনও ইডেনে একটি ম্য়াচ করানো হবে। টেস্ট ম্য়াচের একশো টাকার টিকিট দৈনিক হিসেবে বিক্রি করা হবে। ফলে, জিএসটি’র রেশ পোহাতে হবে না ওই টিকিটে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...