শুক্রবার মধ্যরাত থেকেই শুরু হয়ে গিয়েছে জিএসটি বা পণ্য পরিষেবা কর। খুব স্বাভাবিকভাবেই অন্য সবককিছুর মত ক্রীড়াক্ষেত্রেও এর প্রভাব পড়তে চলেছে। তথ্য বলছে, দেশের ১২১১টি পণ্য জিএসটির আওতায় পড়ছে। এই কর ব্যবস্থা চালু হাওয়ার পরেই একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে ক্রিকেট খেলার সামগ্রীর দামও।

ক্রিকেট ব্যাট, প্যাড এবং থাইপ্যাড ইত্যাদি কেনার ক্ষেত্রে তেমন কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারণ, এক্ষেত্রে আগে যেখানে কর দিতে হত ১০ শতাংশ, এখন সেখানে তা দু’শতাংশ বেড়ে ১২ শতাংশ দিতে হবে। কিন্তু সমস্যা হবে হেলেমট, গ্লাভস কেনার ক্ষেত্রে। এখানে জিএসটি একলাফে বেড়ে ১৮ শতাংশ দিতে হবে। আবার কোনও খেলোয়াড় যদি ভাবেন, এই জিনিসগুলি কিট-ব্যাগে রেখে দেবেন, তাহলেও তার জন্য আরও খরচ অপেক্ষা করছে। এখন থেকে নতুন কিট ব্যাগের জন্য ২৮ শতাংশ জিএসটি দিতে হবে।

এখানে দেখুনঃ ফের পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট, প্রথম ম্যাচে নেতার ভূমিকায় শ্রীলঙ্কার এই অভিজ্ঞ ক্রিকেটারটি

নতুন কর ব্যবস্থায় শুধুমাত্র ক্রিকেটাররাই নয়, সংগঠক, ক্রিকেটপ্রেমী সবাইকেই কম-বেশি ভুগতে হবে বলে মনে করা হচ্ছে। দেশের প্রখ্যাত ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারি সংস্থা ‘এসএস স্পোর্টস’-এর পক্ষ থেকে যতিন সারিন বলেন, “এখন ব্যাটের জন্য ১২ শতাংশ জিএসটি দিতে হবে।”

নতুন ট্যাক্স চালুর জন্য হেলমেট, গ্লাভসের জন্য বেশ কিছু অতিরিক্ত টাকা খরচ করতে হবে আপনাকে। সোজা কথায়, সাধারণ ক্রিকেট শিক্ষার্থীর কাছে বা ধরুন কোনও কিশোর, সে যদি কেরিয়ার হিসাবে ক্রিকেট শুরু করতে চায়, তাহলে এই নয়া জিএসটির কারণে তার কাছে বিষয়টা যথেষ্ট ব্যয়বহুল হতে চলেছে। সারিন আরও বলেন, “আমি এটা দেখেও খুব অবাক হচ্ছি যে, ডাম্বেল, যোগা করার জন্য ম্যাট ইত্যাদিরও দাম একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। ক্রিকেট তো বটেই, যে কোনও খেলোয়াড়ের ফিটনেসের জন্যই এইগুলি খুব কমন জিনিস। কিন্তু এগুলির দামও একলাফে ২৮ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে।”

ডাম্বেল
যোগা ম্যাট

এখানে দেখুনঃ মিষ্টি মনের মানুষ শচীন তেন্ডুলকরকেও নাকি ইনি যমের মতো ভয় পেতেন

এদিকে সরঞ্জামের পাশাপাশি আইপিএলের মতো মিলিয়ন ডলার ক্রিকেট লিগের টিকিটেও জিএসটি ধাক্কা দিতে চলেছে। ২৫০ টাকার বেশি মুল্যের টিকিটে বসতে চলেছে নয়া কর। ফলে এর বেশি মুল্যের টিকিট পিছু দিতে হবে ২৮ শতাংশ কর। এই প্রসঙ্গে বিসিসিআইয়ের একটি সূত্র থেকে সংবাদ মাধ্যমে বলা হয়েছে, “নতুন জিএসটির জন্য আগে যে টিকিটের দাম ছিল ১০০০ টাকা। এবার থেকে সেটি নিতে গেলে ১৩০০ টাকা দিতে হবে। পাশাপাশি এটাও মনে রাখতে হবে, বিভিন্ন ক্ষেত্রে কর থাকায় এবার থেকে আইপিএল ম্যাচ সংগঠনেও খরচ বেশি হতে চলেছে।”

ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস
  • SHARE

    আরও পড়ুন

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...