শুক্রবার মধ্যরাত থেকেই শুরু হয়ে গিয়েছে জিএসটি বা পণ্য পরিষেবা কর। খুব স্বাভাবিকভাবেই অন্য সবককিছুর মত ক্রীড়াক্ষেত্রেও এর প্রভাব পড়তে চলেছে। তথ্য বলছে, দেশের ১২১১টি পণ্য জিএসটির আওতায় পড়ছে। এই কর ব্যবস্থা চালু হাওয়ার পরেই একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে ক্রিকেট খেলার সামগ্রীর দামও।

ক্রিকেট ব্যাট, প্যাড এবং থাইপ্যাড ইত্যাদি কেনার ক্ষেত্রে তেমন কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারণ, এক্ষেত্রে আগে যেখানে কর দিতে হত ১০ শতাংশ, এখন সেখানে তা দু’শতাংশ বেড়ে ১২ শতাংশ দিতে হবে। কিন্তু সমস্যা হবে হেলেমট, গ্লাভস কেনার ক্ষেত্রে। এখানে জিএসটি একলাফে বেড়ে ১৮ শতাংশ দিতে হবে। আবার কোনও খেলোয়াড় যদি ভাবেন, এই জিনিসগুলি কিট-ব্যাগে রেখে দেবেন, তাহলেও তার জন্য আরও খরচ অপেক্ষা করছে। এখন থেকে নতুন কিট ব্যাগের জন্য ২৮ শতাংশ জিএসটি দিতে হবে।

এখানে দেখুনঃ ফের পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট, প্রথম ম্যাচে নেতার ভূমিকায় শ্রীলঙ্কার এই অভিজ্ঞ ক্রিকেটারটি

নতুন কর ব্যবস্থায় শুধুমাত্র ক্রিকেটাররাই নয়, সংগঠক, ক্রিকেটপ্রেমী সবাইকেই কম-বেশি ভুগতে হবে বলে মনে করা হচ্ছে। দেশের প্রখ্যাত ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারি সংস্থা ‘এসএস স্পোর্টস’-এর পক্ষ থেকে যতিন সারিন বলেন, “এখন ব্যাটের জন্য ১২ শতাংশ জিএসটি দিতে হবে।”

নতুন ট্যাক্স চালুর জন্য হেলমেট, গ্লাভসের জন্য বেশ কিছু অতিরিক্ত টাকা খরচ করতে হবে আপনাকে। সোজা কথায়, সাধারণ ক্রিকেট শিক্ষার্থীর কাছে বা ধরুন কোনও কিশোর, সে যদি কেরিয়ার হিসাবে ক্রিকেট শুরু করতে চায়, তাহলে এই নয়া জিএসটির কারণে তার কাছে বিষয়টা যথেষ্ট ব্যয়বহুল হতে চলেছে। সারিন আরও বলেন, “আমি এটা দেখেও খুব অবাক হচ্ছি যে, ডাম্বেল, যোগা করার জন্য ম্যাট ইত্যাদিরও দাম একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। ক্রিকেট তো বটেই, যে কোনও খেলোয়াড়ের ফিটনেসের জন্যই এইগুলি খুব কমন জিনিস। কিন্তু এগুলির দামও একলাফে ২৮ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে।”

ডাম্বেল
যোগা ম্যাট

এখানে দেখুনঃ মিষ্টি মনের মানুষ শচীন তেন্ডুলকরকেও নাকি ইনি যমের মতো ভয় পেতেন

এদিকে সরঞ্জামের পাশাপাশি আইপিএলের মতো মিলিয়ন ডলার ক্রিকেট লিগের টিকিটেও জিএসটি ধাক্কা দিতে চলেছে। ২৫০ টাকার বেশি মুল্যের টিকিটে বসতে চলেছে নয়া কর। ফলে এর বেশি মুল্যের টিকিট পিছু দিতে হবে ২৮ শতাংশ কর। এই প্রসঙ্গে বিসিসিআইয়ের একটি সূত্র থেকে সংবাদ মাধ্যমে বলা হয়েছে, “নতুন জিএসটির জন্য আগে যে টিকিটের দাম ছিল ১০০০ টাকা। এবার থেকে সেটি নিতে গেলে ১৩০০ টাকা দিতে হবে। পাশাপাশি এটাও মনে রাখতে হবে, বিভিন্ন ক্ষেত্রে কর থাকায় এবার থেকে আইপিএল ম্যাচ সংগঠনেও খরচ বেশি হতে চলেছে।”

ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...