ভারতের পিচে সাফল্য পাওয়ার জন্য ইংরেজ স্পিনারদের এই বিশেষ টোটকা দিলেন গ্রেম সোয়ান 1

ভারত ও ইংল্যান্ডের মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজটি শুরু হতে যাচ্ছে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে। ঘরের কন্ডিশনে খেলার কারণে টিম ইন্ডিয়াকে এই সিরিজে আপার হ্যান্ড হিসাবে দেখা হচ্ছে। স্পিন বোলিং বরাবরই ইংল্যান্ডের ব্যাটসম্যানদের একটি প্রধান দুর্বলতা এবং রবিচন্দ্রন অশ্বিনের মতো ভারতের কাছে খুব কার্যকরী একজন স্পিন বোলার রয়েছে। স্পিন বোলাররা ভারতীয় পিচে প্রচুর সহায়তা পান, তাই ইংল্যান্ডের স্পিনাররাও এর সুবিধা নিতে চান।

ভারতের পিচে সাফল্য পাওয়ার জন্য ইংরেজ স্পিনারদের এই বিশেষ টোটকা দিলেন গ্রেম সোয়ান 2

এদিকে, ইংল্যান্ড দলের দুই স্পিনার জ্যাক লিচ এবং ডম বেসকে ভারতের কন্ডিশনে সাফল্যের জন্য একটি বিশেষ পরিকল্পনা বর্ণনা করেছেন প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান। জ্যাক লিচ এবং ডম বেসের স্পিন জুটি শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে ইংল্যান্ডের জয়ের মূল ভূমিকা পালন করেছিল, তবে গলে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে উইকেট পাননি এই দুই স্পিনার।

Sri Lanka vs England, 1st Test - Made in Somerset - pride as Dom Bess, Jack  Leach share 14 wickets in Galle win

আর এই দুই স্পিনারের উদ্দেশ্যে সোয়ান একটি ক্রিকেট প্রোগ্রামে বলেছেন, “একটি জিনিস আমি নিজেকে সর্বদা বলতাম যে বলটি স্পিন করবে এবং যখন পিচ খুব সমান ছিল তখনও সে স্পিন করত। আপনি যদি বিশেষত ভারতের বিপক্ষে ভাল বোলিং করেন তবে তারা আপনাকে পুরো সম্মানের সাথে খেলবে। বীরেন্দ্র সেহওয়াগ এই মুহূর্তে দলের সাথে নেই। এদিকে বিরাট কোহলি যখন স্পিনের বিরুদ্ধে খেলেন, তখন তিনি খারাপ বলের জন্য অপেক্ষা করেন। ভারতীয় ব্যাটসম্যানরা খুব ধৈর্যশীল, তবে যদি আপনি ধৈর্য ধারণ করতে পারেন এবং সংযম নিয়ে সারাদিন বোলিং করতে প্রস্তুত থাকেন তবেি উইকেট পাবেন। তাদের সামনে আপনাকে খুব কঠোর পরিশ্রম করতে হতে পারে এবং আপনার ছন্দটি কিছুটা বিরক্ত হতে পারে যা কোনও খারাপ জিনিস নয়।”

Jack Leach and Dom Bess Q&A Session Now Available On Demand - Somerset  County Cricket Club

সোয়ান এও বলেছেন যে জ্যাক লিচ ভারতীয় পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। তিনি বলেছেন, “ভারতে যারা সাফল্য পেতে পারেন তাদের মধ্যে আমি জ্যাক লিচকে এগিয়ে রাখব। তাদের সোজা লাইনে বল করা উচিত। মিডল স্টাম্পে লক্ষ্য করে তাঁর বোলিং করা উচিত। যদি জ্যাক লিচ এটি করতে পারে এবং এক প্রান্ত থেকে অবিচ্ছিন্নভাবে বোলিং করতে পারে তবে আপনি আপনার প্রধান বোলার মার্ক উড, জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রডকে ঘুরিয়ে ফিরিয়ে বোলিং করাতে পারেন এবং অন্য স্পিনারকে আক্রমণ করার অনুমতি দিতে পারেন। আমি বিশ্বাস করি যে এই ভারতীয় দল ধারাবাহিকভাবে আরও ভাল করছে। সত্যি বলতে কী, যতক্ষণ না আমি সেই দলটি না দেখি ততক্ষণ আমি ভাবব যে ভারতের দলটি ভাল, তবে আসলেই কি এরা এতটা ভাল?”

Leave a comment

Your email address will not be published.