ডিআরএস নিয়ে এবার সরব হলেন গ্লেন ম্যাকগ্রা, এই নিয়মটিকে সরানোর দাবি করলেন 1

ইতিমধ্যেই দেখা গিয়েছে, ডিসিশন রিভিউ সিস্টেমের জেরে আম্পায়ারের একাধিক ভুল সিদ্ধান্তের পরিবর্তন হচ্ছে। প্রযুক্তির মাধ্যমে ক্রিকেটাররা সঠিক সিদ্ধান্তকে বেছে নিতে এই রিভিউ সিস্টেমটিকে ব্যবহার করছেন। কিন্তু অনেক সময়, এই ডিআরএস ব্যবস্থায় ‘আম্পায়ারস কল’ বিষয়টি মারফত সিদ্ধান্ত বজায় রেখে দেন আম্পায়াররা। আর এর ফলে কিছুটা বিরক্তি প্রকাশ পায় ক্রিকেটারদের মধ্যে।

Hawk-Eye

আইসিসির নিয়ম অনুযায়ী, যদি কোনও স্পষ্ট প্রমাণ না মেলে সিদ্ধান্ত পরিবর্তন করার, তাহলে আম্পায়ারের সিদ্ধান্ত বজায় থাকে। আর এলবিডব্লু এর ক্ষেত্রে, যদি বলের অর্ধেকের বেশি স্টাম্প মিস করে, অর্থাৎ বলের ৪৯ শতাংশ স্টাম্পে এবং ৫১ শতাংশ স্টাম্পের বাইরে, তাহলে সেটি আম্পায়ারস কল হিসেবে বিবেচিত হবে। আর এবার এই নিয়ে সরব হয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার গ্লেন ম্যাকগ্রা। প্রাক্তন এই পেসার মনে করেন, ডিসিশন রিভিউ সিস্টেম থেকে ‘আম্পায়ারস কল’ নিয়মটি বাদ দেওয়া উচিত।

Umpire's Call' overhaul for DRS | cricket.com.au

অস্ট্রেলিয়া সফরের সম্প্রচারকারী সংস্থা সোনি স্পোর্টস নেটওয়ার্ককে দেওয়া সাক্ষাতাকারে গ্লেন ম্যাকগ্রা সরব হয়েছেন ডেভিড ওয়ার্নারের এলবিডব্লু সিদ্ধান্ত নিয়ে। তিনি মনে করেন, বল যদি স্টাম্পে লাগে তাহলে সেটি আউটই, যতই তা মার্জিনালি বাইরে হোক না কেন। এই নিয়ে গ্লেন ম্যাকগ্রা বলেছেন, “আমার একেবারেই পছন্দ নয় আম্পায়ারস কল। আমার মনে হয় এই নিয়মটিকে সরিয়ে দেওয়া উচিত এবং শুধু আউট বা নট আউট এই বিষয়টিই রাখা উচিত। আমার কাছে ওটি (ডেভিড ওয়ার্নারের আউট) আম্পায়ারস কল নয়, ওটা আউট, যদিও ওটা নট আউট হয় তাহলে অর্ধেকের বেশি ঘটনায় নট আউট হবে। ডিআরএস এ সামান্য বদল হতে আমি দেখতে চাই।”

I like the game the way it is: Glenn McGrath against ICC's proposal of  scrapping five-day Tests

এদিকে বেশ কয়েক সপ্তাহ আগে এই একই বিষয় নিয়ে সরব হয়েছিলেন কিংবদন্তী ভারতীয় ক্রিকেটার শচিন তেন্ডুলকরও। নিজের টুইটারে মাস্টার ব্লাস্টার লিখেছেন, “খেলোয়াড়রা রিভিউ নেন কারণ তারা অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি। এই ডিআরএস সিস্টেমটিকে আরও একবার পর্যালোচনা করার দরকার আইসিসির, বিশেষ করে আম্পায়ারস কল বিষয়টি।”

Leave a comment

Your email address will not be published.