ক্রিস গেইল

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের ঘরোয়া টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগ (পিএসএল)-এ এবার আরও একটি দলকে অন্তর্ভুক্ত করছে। নতুন টিম মুলতান সুলতানসকে ক্রিকেটার কেনার জন্য় সুবিধা করে দিতে পিএসএল কর্তৃপক্ষ তাদের টি-২০ লিগের পাঁচটি ফ্র্য়াঞ্চাইজিকে নির্দেশ দিয়েছে, তারা যেন অন্তত দশজন করে ক্রিকেটারকে ছেড়ে দেয়। প্ল্য়াটিনাম, ডায়মন্ড, গোল্ড ও সিলভারসহ বিদেশি ক্রিকেটার – প্রত্য়েকটি ক্য়াটগরি থেকে দু’জন করে চুক্তিবদ্ধ ক্রিকেটারকে ছাড়তেই হচ্ছে পাঁচটি ফ্র্য়াঞ্চাইজিকে। সেই নির্দেশ মেনেই ক্রিকেটার ছাড়তে গিয়ে পিএসএল আন্তর্জাতিক ক্রিকেট মহলের দৃষ্টি আকর্ষণ করেছে। পিএসএল ফ্র্য়াঞ্চাইজি করাচি কিংস ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইলকে রিলিজ করে দিয়েছে। নতুন ফ্র্য়াঞ্চাইজি মুলতান সুলতানস আগামী সপ্তাহ থেকে তাদের টিমের জন্য় ক্রিকেটার কেনা শুরু করবে আগামী মরশুমের জন্য়। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে পিএসএলের মঞ্চে অভিষেক হবে মুলতানের।
পাকিস্তানের ক্রিকেট মহল অবশ্য় করাচি ফ্র্য়াঞ্চাইজির পক্ষ থেকে গেইলকে ছেড়ে দেওয়া নিয়ে অবাক নয়। তারা বলছে, এটা প্রত্য়াশিত ছিল। কারণ, গত মরশুমে ব্য়াটহাতে নিষ্প্রভ ছিলেন গেইল। ফলে, তারকা ক্রিকেটার হলেও, অফ-ফর্মে থাকা একজন ক্রিকেটারকে ছেড়ে দেওয়াটা স্বাভাবিক যে কোনও ফ্র্য়াঞ্চাইজির পক্ষে। গেইল ছাড়াও শ্রীলঙ্কার দুই প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়বর্ধনেকেও ছেড়ে দিয়েছে করাচি টিম। সবচেয়ে বেশি অবাক করেছে পাকিস্তানের অভিজ্ঞ ব্য়াটসম্য়ান শোয়েব মালিককে দল থেকেই ছাঁটাই করার বিষয়ট। গতমাসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইলেভেনের বিরুদ্ধে তিন ম্য়াচের টি-২০ সিরিজে পাকিস্তানের হয়ে ভালো খেলেছিলেন তিনি। তবে, করাচি কিংস এবার পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদিকে কিনেছে। গত মরশুমে পেশোয়ার জালমিকে কাপ এনে দিয়েছিলেন এই তারকা অলরাউন্ডার। ফলে, করাচি কিংসের নেতৃত্বের ব্য়াটন তাঁর হাতেই উঠতে চলেছে আগামী মরশুমে।
পিএসএলের দ্বিতীয় মরশুমের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ফাস্ট বোলার সোহেল খানকে ছেড়ে দিয়ে তাঁর পরিবর্তে লাহোর কলন্দরসের মহম্মদ রিজওয়ানকে টিমে আনছে করাচি। গত পিএসএলে লিগ টেবিলের শেষের দিকে থাকা লাহোর ফ্র্য়াঞ্চাইজি’ও কয়েকজন তারকা ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে। এই তালিকায় রয়েছেন ইংলিশ ওপেনার জেসন রয় এবং পাকিস্তানের তারকা ক্রিকেটার আজহার আলি ছাড়াও গ্রান্ট ইলিয়ট ও ক্রিস গ্রিন।
ডিফেন্ডিং চ্য়াম্পিয়ন পেশোয়ার জালমি ইংল্য়ান্ডের অধিনায়ক ইয়ন মর্গ্য়ান ও বাংলাদেশের ওপেনার তামিম ইকবালকে ছেড়ে দিলেও দলের মার্কি ক্রিকেটার কামরান আকমলকে রেখে দিয়েছে। পিএসএলের দ্বিতীয় মরশুমে সবচেয়ে বেশি রান করেছিলেন কামরান।
পিএসএল কর্তৃপক্ষের নির্দেশ মেনে ফ্র্য়াঞ্চাইজি ইসলামাবাদ ইউনাইটেডও কয়েকজন তারকা ক্রিকেটারকে রিলিজ করেছে। তাঁরা হলেন স্য়াম বিলিংস, শেন ওয়াটসন, মহম্মদ ইরফান ও ব্র্য়াড হ্য়াডিন। আগামী মরশুমে ইসলামাবাদ টিমকে কোচিং দেবেন পাকিস্তানের কিংবদন্তি বোলার ওয়াকার ইউনিস। কোয়েটা গ্ল্য়াডিয়োটর্স তৃতীয় পিএসএলের আগে ওপেনার আহমদ শাহজাদ ও পেস বোলার উমর গুলকে ছেড়ে দিলেও অধিনায়ক সরফরাজ আহমেদ ও দক্ষিণ আফ্রিকীয় বংশোদ্ভূত ইংল্য়ান্ডের প্রাক্তন ক্রিকেটার কেভিন পিটারসেনকে দলে রেখে দিয়েছে।
গত দুই মরশুমে পাকিস্তান সুপার লিগে খেলা পাঁচটি ফ্র্য়াঞ্চাইজি হল ইসলামাবাদ ইউনাইটেড, করাচি কিংস, লাহোর কলন্দরস, পেশোয়ার জালমি, কোয়েটা গ্ল্য়াডিয়েটর্স। তৃতীয় পিএসএলে নতুন ফ্র্য়াঞ্চাইজি মুলতান সুলতানস টুর্নামেন্টে যোগ দিচ্ছে। নিরাপত্তা জনিত কারণে পিএসএলের প্রথম সংস্করণ ২০১৬ সালে আরব আমির শাহিতে খেলানো হয়েছিল। যদিও এবছর পাকিস্তানে অনুষ্ঠিত হয় পিএসএলের দ্বিতীয় সংস্করণ। ২০১৬ ও ১৭’র চ্য়াম্পিয়ন টিম হলো ইসলামাবাদ ইউনাইটেড ও পেশোয়ার জালমি। এখানে উল্লেখ্য়, ২০১৫ সালে এই টুর্নামেন্টে নিজামি ক্রিকেট লিগ নামে প্রথম আত্মপ্রকাশ করে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...