সুনীল গাভাস্কার জানালেন কে সেই খেলোয়াড়, যিনি কোহলি-শাস্ত্রীর সামনে মুখ খোলার সাহস রাখেন

ভারতীয় ক্রিকেটে সমস্ত ধরণের গতিবিধি নিয়ে সবসময় সক্রিয় থাকা প্রাক্তন তারকা ভারতীয় অধিনায়ক আর ব্যাটসম্যান সুনীল গাভাস্কার যে কোনো ব্যাপারেই নিজের মতামত দিতে একদমই পেছিয়ে থাকেন না। এমনই এক সাম্প্রতিক ঘটনা সদ্য দেখতে পাওয়া গিয়েছে। আসলে সম্প্রতিই ভারতীয় দলকে নিশানা করে গাভাস্কার বেশকিছু ব্যাপার নিয়ে টিম ম্যানেজমেন্টের কড়া সমালোচনা করেছেন। এর মধ্যে প্রাক্তন ভারতীয় এই অধিনায়ক দলের খেলোয়াড়দের জন্য আলাদা আলাদা নিয়ম হওয়ার অভিযোগও করেছেন। যার মধ্যে তিনি অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর বাঁহাতি তরুণ জোরে বোলার টি নটরাজনেরও উদাহরণ দিয়েছেন।

টিম ম্যানেমমেন্টের উপর আনলেন ভেদাভেদ করার অভিযোগ

সুনীল গাভাস্কার জানালেন কে সেই খেলোয়াড়, যিনি কোহলি-শাস্ত্রীর সামনে মুখ খোলার সাহস রাখেন 1

টিম ম্যানেজমেন্টের উপর ভেদাভেদ করার অভিযোগ করে প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কার বলেছেন যে দলে খেলোয়াড়দের জন্য আলাদা আলাদা নিয়ম রয়েছে আর এই কারণে ম্যানেজমেন্ট সমস্ত খেলোয়াড়দের এক রকমভাবে ট্রিট করে না। নিজের কথাকে সঠিক প্রমাণ করার জন্য গাভাস্কার অশ্বিন আর নটরাজনের নাম উদাহরণ হিসেবে দিয়েছেন। নিজের কথা আগে বলতে গিয়ে প্রাক্তন এই তারকা বলেছেন যে ম্যানেজমেন্ট দলের খেলোয়াড়দের সঙ্গে দু রকমের মাপদন্ড ব্যবহার করছে। গাভাস্কারের এই অভিযোগ এমন সময় এসেছে যখন দলের ভেতর নিয়মিত মতভেদের খবরের পর টিম সংযোজনের ভারসাম্য প্রায় নষ্ট হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে একজন অভিজ্ঞ আর তারকা খেলোয়াড়ের এমন বয়ান এলে তা প্রায় সবদিক থেকেই যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

মাত্র একবার গড়পড়তা প্রদর্শন করায় অশ্বিনকে দেওয়া হয়েছিল বাদ- গাভাস্কার

সুনীল গাভাস্কার জানালেন কে সেই খেলোয়াড়, যিনি কোহলি-শাস্ত্রীর সামনে মুখ খোলার সাহস রাখেন 2

এরপর গাভাস্কার টিম ম্যানেজমেন্টের উপর অভিযোগ করে এটাই দাবি করেছেন যে অফস্পিনার রবিচন্দ্র অশ্বিনকে টিম মিটিংয়ে স্পষ্টভাবে নিজের রায় দেওয়ার দাম বেশ কয়েকবার চোকাতে হয়েছে। গাভাস্কার অশ্বিনকে সমর্থন করে বলেছেন যে অশ্বিনকে মাত্র একটি সিরিজে গড়পড়তা প্রদর্শন করায় বাদ দেওয়া হয়েছিল। অন্যদিকে দলের অন্য প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা নিয়মিত খারাপ ব্যাটিংয়ের পরও তাদের জায়গা নিয়ে সামান্যতমও প্রভাব পড়েনি।

অশ্বিন পেয়েছেন নির্ভয়ে নিজের মতামত দেওয়ার শাস্তি – গাভাস্কার

সুনীল গাভাস্কার জানালেন কে সেই খেলোয়াড়, যিনি কোহলি-শাস্ত্রীর সামনে মুখ খোলার সাহস রাখেন 3

অশ্বিন ভারতীয় দলের টেস্ট স্পেশালিস্ট বোলার। গত কিছু সময় ধরে অশ্বিনকে আইপিএল আর ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ভালো প্রদর্শন করার পরও দলে জায়গা দেওয়া হয়নি। ২০১৭ থেকে অশ্বিন ভারতীয় দলের সঙ্গে টেস্ট স্পেশালিস্ট বোলার হিসেবেই খেলছেন। অশ্বিনের ব্যাপারে নিজের ক্ষোভ প্রকাশ করে গাভাস্কার স্পোর্টস স্টারের জন্য নিজের কলামে লেখেন যে,

“যথেষ্ট দীর্ঘ সময় ধরে অশ্বিনকে খারাপ বোলিংয়ের জন্য নয় বরং অন্য কারণে দলের বাইরে রাখা হয়েছে। যার মধ্যে একটা বড়ো কারণ এটাও যে অশ্বিন টিম মিটিংয়ে প্রত্যেক বিষয়ে নিজের কথা খোলা মনে আর নির্ভয়ে বলেন”।

অশ্বিন ভারতের জন্য টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন। তিনি এখনও পর্যন্ত ৭০টি টেস্ট ম্যাচে মোট ৩৭০টি উইকেট নিয়েছেন। এছাড়াও সীমিত ওভারের ক্রিকেটেও অশ্বিন দুর্দান্ত প্রদর্শন করেছেন। তিনি ১১১টি ওয়ানডেতে ১৫০টি উইকেট আর ৪৬টি টি-২০তে ৫২টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *