এশিয়া কাপ ২০১৮—কাশ্মীর সমস্যা নিয়ে গৌতম গম্ভীর আর শাহিদ আফ্রিদি আরও একবার বললেন এই কথা

ভারত আর পাকিস্থানের মধ্যে ক্রিকেট ইতিহাসে বেশ কয়েকবার দুদলের খেলোয়াড় একে অপরের সঙ্গে ভিড়তে দেখা গেছে। এর মধ্যে সবচেয়ে চর্চিত লড়াই ভারতের গৌতম গম্ভীর আর পাকিস্থানের শাহিদ আফ্রিদির মধ্যে হয়েছে। যেভাবে এই দুই তারকা খেলোয়াড় মাঠে লড়তেন ঠিক এখন সেই ভাবেই মাঠের বাইরেও টক্কর নিতে দেখা যাচ্ছে।

এশিয়া কাপের জন্য শাহিদ আফ্রিদি-গৌতম গম্ভীর মুখোমুখি
এশিয়া কাপ ২০১৮—কাশ্মীর সমস্যা নিয়ে গৌতম গম্ভীর আর শাহিদ আফ্রিদি আরও একবার বললেন এই কথা 1
ভারত আর পাকিস্থানের এই দুই তারকা খেলোয়াড়ের ক্রিকেট মাঠ থেকে দূর হওয়ার পর প্রায় রোজদিন টুইটারে গম্ভীর আর আফ্রিদির মধ্যে সওয়াল জবাব হতে থাকে। কিন্তু এবার ভারতের হিন্দি নিউজ চ্যানেল এবিপি নিউজ এশিয়া কাপের মধ্যে চলা বিগবসের শোয়ের সামনে এই দুই তারকা খেলোয়াড়কে মুখোমুখি নিয়ে আসে।

এবিপি নিউজের মাধ্যমে দুই খেলোয়াড়ের মধ্যে হল কথাবার্তা
এশিয়া কাপ ২০১৮—কাশ্মীর সমস্যা নিয়ে গৌতম গম্ভীর আর শাহিদ আফ্রিদি আরও একবার বললেন এই কথা 2
ভারত আর পাকিস্থানের মধ্যে এশিয়া কাপে হওয়া লড়াইয়ের আগে এবিপি নিউজ পাকিস্থানের এআরওয়াই নিউজের সঙ্গে কানেক্ট করে। এর অনুষ্ঠানে যেখানে এআরওয়াই নিউজে আফ্রিদি ছিলেন সেখানে এবিপি নিউজে ছিলেন গম্ভীর। এই সময় দুই চিরপ্রতিদ্বন্ধী খেলোয়াড়ের নিজেদের মধ্যে কথাবার্তা হয়।

এই রকমভাবে হল কাশ্মীর সমস্যা আর দুই দেশের সম্পর্ক নিয়ে পুরো কথাবার্তা
এশিয়া কাপ ২০১৮—কাশ্মীর সমস্যা নিয়ে গৌতম গম্ভীর আর শাহিদ আফ্রিদি আরও একবার বললেন এই কথা 3
শাহিদ আফ্রিদির ভারত-পাকিস্থান নিয়ে প্রত্যেক টুইটে গৌতম গম্ভীরের রি টুইট নিয়ে প্রশ্ন করায় আফ্রিদি জানান, “এটা গৌতমের ভালোবাসা”। তো অন্যদিকে গম্ভীর এর দ্রুত উত্তর দিয়ে বলেম, “ যে ধরণের টুইট আসে সেই রকমের জবাবও যায় এর বেশি বলার জন্য তো কিছুই নেই”।
যখন আফ্রিদিকে গৌতম গম্ভীর টুইট নিয়ে এই জবাব দেন তো আফ্রিদি সেখান থেকে জবাব দেন আর বলেন, ‘গৌতম এটা তো আপনার ভালোবাসা”, তো এখান থেকে গম্ভীর ফের জবাব দেন, “ আমিও আশা করছি যে এই ভালোবাসা আগে এগিয়ে যাবে। কারণ আমরাও এটাই চাই যে ভালোবাসা থাকুক কিন্ত এই ভালোবাসা সঠিকভাবে হোক”।
অন্যদিক থেকে আফ্রিদি বলেন, “হ্যাঁ গৌতম এই ব্যাপারটা নিয়ে আমিও ভীষণই পজিটিভ, ইনশা আল্লাহ। কারণ আমাদের দুই দেশকে জোড়া উচিত। আমার বিশ্বাস যে আমাদের তারকা হিসেবে ভালোবাসা আর শান্তির ম্যাসেজ নিয়ে আসা উচিত”।
এশিয়া কাপ ২০১৮—কাশ্মীর সমস্যা নিয়ে গৌতম গম্ভীর আর শাহিদ আফ্রিদি আরও একবার বললেন এই কথা 4
গম্ভীর এই কথা জবাব দিয়ে বলেন, “ ১০০ শতাংশ আমিও এই ব্যাপারে বিশ্বাস করি। জওয়ান এখানেও মরে জওয়ান ওখানেও মরে। মা এখানেও নিজের বাচ্চাকে হারা মা ওখানেও নিজের বাচ্চাকে হারায়। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল যে যদি আপনাকে ক্রিকেট একে অপরের সঙ্গে খেলতে হয় তো আমার মনে তার আগে সম্পর্ক ভালো হওয়া উচিত, সেটা বেশি ম্যাটার করে। আমি আগেও এই কথা বলেছি যে ক্রিকেটের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ মানুষের জীবন”।
গম্ভীরের এই কথায় আফ্রিদি প্রশংসা করতে বলেন, “ আমিও বেশিরভাগ সময় এটা বলি যে না তো ভারত আর না পাকিস্থানকে কাশ্মীর দেওয়া উচিত। কাশ্মীরকে জিজ্ঞাসা করা উচিত যে সে কি চায়”। কাশ্মীর আর দুই দেশের সম্পর্ক নিয়ে যখন কথা এগোয় তখন এবিপি নিউজের অ্যাঙ্কার বলেন, ‘ আমরা এখানে এশিয়া কাপের ব্যাপারে কথা বলতে এসেছি’। তারপর আফ্রিদি আবারও বলেন, ‘আমরা দুই দেশকে এক সঙ্গে নিয়ে আসার জন্য এখানে এসেছি”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *