গ্যারি কার্স্টেন জানালেন বিরাট কোহলিকে ব্যাটিংয়ে উন্নতি করার জন্য কী পরামর্শ দিয়েছিলেন 1

আজ ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বিশ্বে রান মেশন নামে পরিচিত। কিন্তু যখন তিনি ২০০৮ এ নিজের কেরিয়ার শুরু করেছিলেন সেই সময় এমন আন্দাজ ছিল না। সেই সময় ভারতীয় দলের প্রধান কোচ থাকা গ্যারি কার্স্টেন এখন খোলসা করে জানিয়েছেন যে তিনি তরুণ বিরাট কোহলিকে ব্যাটিংয়ে উন্নতি করার জন্য কী পরামর্শ দিয়েছিলেন।

গ্যারি কার্স্টেন জানিয়েছেন তরুণ বিরাটকে কী পরামর্শ দিয়েছিলেন

গ্যারি কার্স্টেন জানালেন বিরাট কোহলিকে ব্যাটিংয়ে উন্নতি করার জন্য কী পরামর্শ দিয়েছিলেন 2

যখন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের কেরিয়ার শুরু করেছিলেন, সেই সময় গ্যারি কার্স্টেন দলের কোচ ছিলেন। কেরিয়ারের শুরুতে বিরাট কোহলিকে তিনি কী পরামর্শ দিয়েছিলেন এখন তিনি সেই ব্যাপারে জানিয়েছেন। দ্যা আরকে শোতে গ্যারি কার্স্টেন বলেছেন যে,

“আমাদের সম্পর্ক তখন এমন ছিল যে একজন তরুণ খেলোয়াড় দলে এসেছেন। আর আমার তাকে এটা বলার চেষ্টা করা উচিৎ ছিল যে তাকে অনেক দূর যেতে হবে আর যেভাবে তিনি খেলছেন তো আগে এগোনোর জন্য তাকে ধারাবাহিক ভালো প্রদর্শন করতে হবে। যখন আমি প্রথমবার বিরাট কোহলির সঙ্গে সাক্ষাত করি তো ওর মধ্যে যথেষ্ট ক্ষমতা আর প্রতিভাও ছিল আর ও তরুণও ছিল। কিন্তু আমি জানতাম যে ও নিজের সর্বশ্রেষ্ঠ উপায়কে প্রয়োগ করছে না। এই কারণে আমরা বেশকয়েকবার কথা বলি”।

বিরাট কোহলিকে একটা গল্প শুনিয়েছিলেন গ্যারি কার্স্টেন

গ্যারি কার্স্টেন জানালেন বিরাট কোহলিকে ব্যাটিংয়ে উন্নতি করার জন্য কী পরামর্শ দিয়েছিলেন 3

রান মেশিন বিরাট কোহলির একটি গল্প শুনিয়ে গ্যারি কার্স্টেন বলেন যে,

“আমি ওই ঘটনা কখনও ভুলতে পারব না যখন আমরা শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ খেলছিলাম। তো বিরাট কোহলি ভালো ব্যাটিং করছিল আর প্রায় ৩০ রান করে ক্রিজে ছিল। তখন ও বড়ো শট খেলার চেষ্টা করে আর লগ অনের মাথার উপর দিয়ে ছক্কার জন্য শট মারে। ও আউট হয়ে যায়। আমি শুধু ওকে ব্যাস এতটুকুই বলি যদি তুমি নিজের ক্রিকেটকে পরবর্তী স্তরে নিয়ে যেতে চাইতে তো ওই বলে মাঠের জমিতে শট খেলে এক রান নিতে। তুমি জানও যে তুমি কিছু বল হাওয়ায় শট খেলতে পার, কিন্তু তাতে অনেক রকমের রিস্ক থাকে। আমার মতে বিরাট কোহলি এই কথা মাথায় রেখেছে আর কলকাতায় খেলা হওয়া পরের ম্যাচে সেঞ্চুরি করে”।

সফলতার নতুন নাম বিরাট কোহলি

গ্যারি কার্স্টেন জানালেন বিরাট কোহলিকে ব্যাটিংয়ে উন্নতি করার জন্য কী পরামর্শ দিয়েছিলেন 4

আজকের সময়ে বিরাট কোহলিকে বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান বলা হয়। আপনাদের জানিয়ে দিই যে কার্স্টেন এরপর বিরাট কোহলির সঙ্গে আইপিএলেও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলোরের প্রধান কোচের ভূমিকা পালন করেন। এই দুজনের জুটি একসঙ্গে অনেক কাজ করেছেন। ব্যাটসম্যান হিসেবে কোহলি সফলতার নতুন স্তর তৈরি করেন। যেখান পর্যন্ত পৌঁছনো অন্য খেলোয়াড়দের জন্য মুশকিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *