দীর্ঘ ২৮ বছর পর টিম ইন্ডিয়াকে বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি। তারপর থেকে ভারতের হয়ে বিশ্বকাপ বিজয়ী দক্ষিণ আফ্রিকান কোচ গ্যারি কার্স্টেনের নাম বেশ জনপ্রিয় হয়ে ওঠে সর্বত্রে। যদিও ২০১১ সালে ভারতকে ক্রিকেট বিশ্বকাপের শিরোপা দেওয়ার পর গ্যারি কার্স্টেন কোচের দায়িত্ব ছেড়ে দেশে ফিরে যান।

বিসিসিআই কর্মকর্তারা তাঁকে বহু বোঝানোর পরও তাতে অবশ্য বিশেষ কাজ হয়নি। সদ্য ভারতীয় ক্রিকেট আঙিনায় অধিনায়ক এবং কোচের দ্বন্দ্বের আবহে কুম্বলে নিজের পদ থেকে সরে যাওয়ায় হঠাৎ করে ভেসে ওঠে গ্যারি কার্স্টেনের নাম। ভারতীয় কোচের দায়িত্ব ছেড়ে যাওয়া অনিল কুম্বলের জায়গায় এবারে কি আসবেন কার্স্টেন? কোহলিদের নতুন হেড স্যারের ভূমিকা পালন করবেন তিনি? কোনও রাখঢাক না করে দক্ষিণ আফ্রিকার সফলতম এই কোচটি জানিয়ে দেন, টিম ইন্ডিয়রা কোচ হওয়ার দৌড়ে এই মুহূর্তে তিনি নেই।

 

গ্যারি কার্স্টেন কোচ থাকাকালীনই ভারত ২০১১-র ক্রিকেট বিশ্বকাপ জয়লাভ করে

এখানে দেখুনঃ কোচ হওয়ার আবেদন করতে চান সৌরভ

সদ্য শেষ হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি চলাকালিন ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে কোচ অনিল কুম্বলের ঝামেলার প্রসঙ্গটি সবার সামনে চলে আসে। যার জেরে চলতে থাকা ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে অভিমানে কোচের পদ থেকে পদত্যাগ করে বসেন কুম্বলে। কোহলি, ধোনিদের নতুন কোচের সন্ধানে এরইমধ্যে বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সে মোতাবেক লালচাঁদ রাজপুত, রিচার্ড পাইবাস, টম মুডি, বীরেন্দ্র সেহওয়াগ, ভেঙ্কাটেশ প্রসাদ সহ রবি শাস্ত্রী ভারতের কোচ হওয়ার জন্য বোর্ডের কাছে আবেদন জানান। রবি শাস্ত্রী ভারত নেতা কোহলির খুব কাছের লোক হওয়ায় তাঁর জাতীয় দলের কোচ হওয়াটা আপাতত সময়ের অপেক্ষা। যদিও ঠিক এই পরিস্থিতিতে হঠাৎ করে ভেসে উঠলো ভারতকে বিশ্বকাপ ট্রফি জেতানো কোচ গ্যারি কার্স্টেনের নাম। কানাঘুষো চলছিল, সম্ভাবত কোহলিদের নতুন কোচ হিসেবে বোর্ডের উপদেষ্টা কমিটি নাকি কার্স্টেনের কথা ভাবছেন। যদিও দক্ষিণ আফ্রিকার এই সফল কোচ জানিয়ে দিয়েছেন, এই মুহূর্তে ভারতীয় দলের কোচ হওয়ার পরিস্থিতিতে নেই তিনি।

২০০৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত কার্স্টেন ভারতীয় দলের কোচের দায়িত্বে ছিলেন। ওই তিন বছরে তাঁর কোচিংয়ে ভারতীয় ক্রিকেট দলের খোলনলচে অনেকটা পাল্টে যায়। ওই তিন বছরে ভারত বহুদিন পর অস্ট্রেলিয়ার পাশাপাশি ইংল্যান্ডের মাটিতে সিরিজ জেতার নজির গড়ে। একই সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও টেস্ট সিরিজে ড্র করে ধোনির নেতৃত্বাধীন ভারত। তাঁর কোচিংয়ে ভারত আইসিসি টেস্ট রাঙ্কিংয়ে দীর্ঘদিন শীর্ষে বসেছিল। আর তাই কোহলিদের নতুন কোচের প্রসঙ্গ উঠতে সবার নজর চলে যায় কার্স্টেনের দিকে। যদিও দক্ষিণ আফ্রিকার এই নির্ভরযোগ্য কোচটি ভদ্রভাবে বিষয়টি এড়িয়ে যান। পাশাপাশি সবাইকে ধন্যবাদ জানিয়ে বলে দেন,

“আমি সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই আমাকে ফের ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে ভাবার জন্য। তবে এই মুহূর্তে আমি ভারতীয় ক্রিকেট দলকে কোচিং দেওয়ার মতো পরিস্থিতিতে নেই। যদিও এর আগে ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে আমার কাজ করার অভিজ্ঞতা দারুণ ছিল।”

গ্যারি কার্স্টেন

এখানে দেখুনঃ পরবর্তী ভারতীয় কোচ হওয়ার জন্য সবুজ সিগনাল পেলেন রবি শাস্ত্রী!

 

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...