সুইচ হিট বিতর্কে মুখ খুললেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী, ম্যাক্সওয়েলকে নিয়ে বললেন… 1

ক্রিকেট মাঠে গত কয়েক বছরে বেশকিছু পরিবর্তন হয়েছে। আর সেইসব পরিবর্তন কখনও কখনও বিতর্কেরও মুখোমুখি হয়েছে। টি-২০ ক্রিকেট আসার আগে ক্রিকেট নিজের পরম্পরা অনুযায়ীই চলত, কিন্তু ক্রিকেটও এখন ফুটবলের মতোই এক গতিময় খেলায় পরিণত হয়েছে। আর এখন নতুন নতুন পরিবর্তন এই খেলার অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। ক্রিকেটের সবচেয়ে ছোটো সংস্করণ টি-২০ লীগ এই খেলার গতিকে সম্পূর্ণভাবে বদলে দিয়েছে। শুধু ব্যাটসম্যানরাই নয় বোলাররাও নিজেদের মধ্যে যথেষ্ট পরিবর্তন এনেছেন, যার মধ্যে মধ্যে স্লোয়ার ইয়র্কার আর কাটার্সের মতো নতুন নতুন অস্ত্র তৈরি হয়েছে। ব্যাটসম্যানদের কথা বলা হলে তারা নিজেদের শটের মধ্যে এক আলদা রকমেরই সৃষ্টিশীলতার পরিচয় দিয়েছেন।

বিতর্কের বিষয় হয়ে উঠল ‘সুইচ হিট’

সুইচ হিট বিতর্কে মুখ খুললেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী, ম্যাক্সওয়েলকে নিয়ে বললেন… 2

এখন ক্রিকেটে সুইচ হিট নিয়ে এক নতুন বিতর্ক তৈরি হয়ে গিয়েছে। নতুন প্রজন্মের নতুন এই ক্রিকেট শট আবিষ্কার নিয়ে বেশকিছু দিগগজ নিজের নিজের রায় দিয়েছেন। প্রাক্তন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রাও (ইয়ান চ্যাপেল, শেন ওয়ার্ন) এই শটকে ‘বোলারদের জন্য অন্যায়’ বলে জানিয়েছেন। এই দুই খেলোয়াড়ের ধারনা যদি বোলাররা অ্যাম্পায়ারকে নিজেদের বোলিংয়ের ধরণ জানাতে পারে তো ব্যাটসম্যানদেরও এটা নৈতিক কর্তব্য হয়ে দাঁড়ায় যে তারাও অ্যাম্পায়ারকে নিজেদের ব্যাটিংয়ের ধরণ জানাবে।

এই শটের সমর্থন করলেন গাঙ্গুলী

সুইচ হিট বিতর্কে মুখ খুললেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী, ম্যাক্সওয়েলকে নিয়ে বললেন… 3

অস্ট্রেলিয়ান তারকাদের বিরোধের পর প্রাক্তন ভারতীয় অধিনায়ক আর বর্তমান বিসিসিআই সভাপতি সোউরভ গাঙ্গুলী সুইচ হিটের সমুর্থন করছেন। গাঙ্গুলী নিজের বয়ানে বলেন, “এটা সাহসে ভর করে খেলার মতো শট। আপনারা দেখুন যে এই খেলাটি সময়ের সঙ্গে এগিয় চলেছে। আমি এই নতুন আর ইনোভেটিভ শটকে ব্যাটসম্যানদের কাছ থেকে ফেরত নিতে চাইব না। এই ধরণের শট খেলার জন্য আপনার সাহস আর শক্তির প্রয়োজন হয়। টাইমিং আর পায়ের মুভমেন্ট ছাড়াও এমন বেশকিছু স্কিলস থাকে যা এই শট খেলার জন্য দরকার হয়।কেভিন পিটারসন প্রথমবার এই শট খেলে ক্রিকেট জগতের সঙ্গে ‘সুইচ হিট’ এর পরিচয় করিয়েছিলেন। এরপর এই তালিকায় ডেভিড ওয়ার্নার নাম আসে। যদি আপনি আপনি এই শট ভালোভাবে খেলতে পারেন তো সত্যিই এটা একটি দুর্দান্ত শট”।

কী বলেছিলেন ইয়ান চাপেল?

সুইচ হিট বিতর্কে মুখ খুললেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী, ম্যাক্সওয়েলকে নিয়ে বললেন… 4

সৌরভ গাঙ্গুলীর এই শট সমর্থন করার আগে সুইচ হিটকে বোলারদের জন্য অন্যায় বলে ইয়ান চ্যাপেল জানিয়েছিলেন, “খেলা চলাকালীন বোলারাওই কেন অ্যাম্পায়ারকে বলবে যে আরা কোন ধরণের বোলিং করতে চলেছেন। যদি একজন খেলোয়াড় ডানহাতি ব্যাটসম্যান হিসেবে মাঠে নামে তো আমি ফিল্ডিং দলের অধিনায়ক হওয়ার দরুণ বল করার আগে ডান হাতি ব্যাটসম্যানের হিসেবেই ফিল্ডিং সেট করব। তারপর ব্যাটসম্যান হথাত করে বাঁ হাতে শট মেরে দিলে এই ব্যাপার কোনো তুক হয় না। ব্যাটসম্যানদের বাঁ হাতে খেলার প্রধান কারণ হল তারা ফিল্ডিং প্লেসমেন্টের যাতে ফায়দা তুলতে পারেন। আমার ভালো লাগবে যদি প্রশাসকরা এতে কিছু পরিবর্তন করে ক্রিকেটকে বোলারদের জন্যও সুবিধাজনক করে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *