ভারতের এই প্রাক্তন নির্বাচক সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বের পার্থক্য জানালেন 1

যখনই ভারতের দুই বড়ো অধিনায়কের ব্যাপারে কথা বলা হয় তো সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির নাম আসে। এই দুই অধিনায়কের ধরণেরও ভীষণই আলোচনা হয়। এখন প্রাক্তন ভারতীয় নির্বাচক প্রধান আর খেলোয়াড় কৃষ্ণমাচারি শ্রীকান্ত এই দুই তারকার নেতৃত্বের ধরণের সবচেয়ে বড়ো ব্যবধান জানাতে গিয়ে অনিল কুম্বলেরও উল্লেখ করেছেন।

শ্রীকান্ত ধোনি আর গাঙ্গুলীর নেতৃত্ব নিয়ে দিলেন বয়ান

ভারতের এই প্রাক্তন নির্বাচক সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বের পার্থক্য জানালেন 2

তারকা সৌরভ গাঙ্গুলী, অনিল কুম্বলে আর মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলকে আজ এই জায়গায় পৌঁছতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। যে ব্যাপারে কথা বলতে গিয়ে এখন প্রাক্তন ভারতীয় নির্বাচক আর খেলোয়াড় শ্রীকান্ত এএনআইয়ের সঙ্গে কথা বলতে গিয়ে জানিয়েছেন,

“২০০৭ এর টি-২০ বিশ্বকাপে যখন ধোনি অধিনায়ক ছিলেন, ট ও দলকে বাস্তবে ভালোভাবে সামলেছে। এই জয় ওর আত্মবিশ্বাস বাড়িয়েছে। ও সবসময় শান্ত আর কুল থেকেছেন, ও খেলোয়াড়দের অনুপ্রাণিত করেছে। আক্রামন কালচার সৌরভ গাঙ্গুলী দ্বারা আনা হয়েছিল, ধোনি এর একদম বিপরীত ছিল, যখন কুম্বলে টেস্ট দলের অধিনায়ক ছিল, তো এটা ধোনির জন্য শেখার একটা ভালো সুযোগ ছিল। অনিল ধোনিকে ভীষণই জরুরী অভিজ্ঞতা দিয়েছিল। ধোনি খেলোয়াড়দের পুরোপুরি ভরসাও দিয়েছিল”।

ব্যাটসম্যান হিসেবেও ধোনি ব্যাপারে বলেছেন শ্রীকান্ত

ভারতের এই প্রাক্তন নির্বাচক সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বের পার্থক্য জানালেন 3

ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি আর তার ভারতীয় দলের সফরের ব্যাপারে কথা বলতে গিয়ে শ্রীকান্ত বলেন যে,

“যখন ধোনির মতো খেলোয়াড় ভারতীয় দলে জায়গা করে নেন তো ভারতীয় ক্রিকেটের পাওয়ার হাউস বদলাতে শুরু করে, রাঁচির এক ক্রিকেটার একটা মাস্টারস্ট্রোক ছিল, একজন জোনাল নির্বাক পূর্ব ভারতে ক্রিকেট দেখছিল আর ও ধোনির মধ্যে বিশেষ কিছু দেখেছিল। ও নিজের প্রথম দুটি ম্যাচে বিশেষ কচিহুই করেনি আর মানুষ ওকে ছেড়ে দিয়েছিল। কিন্তু ও পাকিস্তানের বিরুদ্ধে ১৪০ রানের ইনিংস খেলে আর এতে ধোনি বাস্তবে আশ্বস্ত হয়ে যায় যে ওর কেরিয়ার এখন বড়ো হতে চলেছে। ধোনির পর ছোটোশহর থেকে বেশি কিছু খেলোয়াড় দলে আসতে শুরু করেছিল”।

মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব থেকে অবসরের ব্যাপারেও বলেছেন শ্রীকান্ত

ভারতের এই প্রাক্তন নির্বাচক সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বের পার্থক্য জানালেন 4

দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলকে তিন ফর্ম্যাটেই সামলানোর পর প্রথমে টেস্ট আর তারপর সীমিত ওভারের অধিনায়কত্ব ধোনি ছেড়ে দেন। যারপর বিরাট কোহলি আসেন। ধোনির অধিনায়কত্ব থেকে অবসরের ব্যাপারে বলতে গিয়ে শ্রীকান্ত বলেন যে,

“ও দলকে ভালোভাবে তৈরিও করেছিল আর বড়ো দলও বানিয়েছিল। যারপর ও বিরাটকে দলের অধিনায়কত্ব দেওয়ার বড়ো সিদ্ধান্তও নেয়”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *