গৌতম গম্ভীর তুললেন মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন…

সৌরভ গাঙ্গুলী যতই টিম ইন্ডিয়াকে কোনো আইসিসি খেতাব না জেতান, কিন্তু এই বিষয়ে কোনো দ্বিমত নেই যে দাদা টিম ইন্ডিয়াকে সমস্ত ম্যাচ উইনার খেলোয়াড় দিয়েছেন। তো অন্যদিকে মহেন্দ্র সিং ধোনি ভারতকে ৩টি আইসিসি ট্রফি জিতিয়েছেন। কিন্তু এখন টিম ইন্ডিয়ার প্রকাতন খেলোয়াড় গৌতম গম্ভীর ধোনির অধিনায়কত্বের তুলনা দাদার অধিনায়কত্বের সঙ্গে করেছেন আর তিনি মাহির অধিনায়কত্বের উপর প্রশ্নচিহ্ন তুলে দিয়েছেন।

ধোনি বিরাটকে দেননি বেশি ম্যাচ উইনার খেলোয়াড়

গৌতম গম্ভীর তুললেন মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন… 1

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতকে ৩টি আইসিসি ট্রফি জিতিয়েছেন। এর সঙ্গেই তিনি ভারতেরই নন বরং বিশ্বের এমন একজন অধিনায়ক হয়েছেন যিনি দলকে আইসিসির তিনটি ট্রফিই জিতিয়েছেন। কিন্তু টিম ইন্ডিয়ার প্রাক্তন খেলোয়াড় গৌতম গম্ভীর এখন ধোনির নেতৃত্বের উপর প্রশ্ন তুলেছেন। এমনটা প্রথমবার দেখা গেলো না যে গম্ভীর ধোনির অধিনায়কত্ব নিয়ে নেগেটিভ কথা বললেন, বরং আগেও তিনি এমন বেশকয়েকবার বলেছেন। তিনি ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে কথা বলতে গিয়ে বলেন,

“মহেন্দ্র সিং ধোনি যখন নিজের অধিনায়কত্ব ছেড়ে দেন তো তিনি বিরাট কোহলিকে হাতে গোনা ম্যাচ উইনার খেলোয়াড়ই দিয়েছিলেন। যার মধ্যে বিরাট স্বয়ং, রোহিত শর্মা আর জসপ্রীত বুমরাহের নাম শামিল রয়েছে। এরা ততটা বিশ্ব স্তরীয় খেলোয়াড় সেই সময় ছিলেন না যে টুর্নামেন্ট জিতিয়ে দেবেন”।

সৌরভ গাঙ্গুলী দিয়েছেন ম্যাচ উইনার খেলোয়াড়

গৌতম গম্ভীর তুললেন মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন… 2

গৌতম গম্ভীর গাঙ্গুলীর অধিনায়কত্বের প্রশংসা করেছেন। এই বিষয়ে কোনো দ্বিমত নেই যে দাদা টিম ইন্ডিয়াকে সমস্ত ম্যাচ উইনার খেলোয়াড় তৈরি করে দিয়েছেন, যারা এমএসকে টি-২০ বিশ্বকাপ ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপ জিততে সাহায্য করেছেন। গম্ভীর বলেন,

“কিন্তু সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেটকে যুবরাজ সিং, হরভজন সিং, জাহির খান, বীরেন্দ্র সেহবাগের মতো বড়ো ম্যাচ উইনার খেলোয়াড় দিয়েছেন”।

ধোনি-দাদার তুলনা মুশকিল

গৌতম গম্ভীর তুললেন মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন, বললেন… 3

ক্রিকেটের জগতে আপনারা প্রায়ই খেলোয়াড়দের তুলনা হতে দেখতে পান। কিন্তু যদি আপনি ভারতীয় ক্রিকেট দলের কথা বলি তো প্রায়ই মহেন্দ্র সিং ধোনি এবং সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বের তুলনা করা হয়। যদিও দুই অধিনায়কই ভারতের হয়ে যে যোগদান দিয়েছেন, তার জন্য তাদের নাম ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সোনার অক্ষরে লেখা হয়েছে। একদিকে দাদা ২০০০ সালে ম্যাচ ফিক্সিংয়ের পর ছন্নছাড়া হয়ে যাওয়া টিম ইন্ডিয়াকে একজুট করে বিশ্ব ক্রিকেটে বিদেশে জিততে শিখিয়েছেন, তো অন্যদিকে মহেন্দ্র সিং ধোনি ভারতেক ৩টি খেতাব জিতিয়ে বিশ্ব ক্রিকেটে ভারতের উচ্চতাকে বাড়িয়ে দিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *