ভারতের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলবেন না শ্রীলঙ্কার স্টার স্পিনার রঙ্গনা হেরাথ। কলম্বো টেস্টে পিঠে টান ধরায় বল করতে পারেননি গল টেস্টে দলকে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার। পিঠের টান ধরাটা যাতে বড় চোটের আকার না নেয়, সেই কথা ভেবে হেরাথকে ক্য়ান্ডি টেস্টে বিশ্রাম দেওয়া হচ্ছে। পেস বোলার নুয়ান প্রদীপেরও চোট। ভারতের বিরুদ্ধে সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন তিনি। ফলে, হেরাথ ও প্রদীপের বদলি হিসেবে শ্রীলঙ্কা স্কোয়াডে দুই নতুন মুখকে অন্তর্ভুক্ত করছে বোর্ড। আসেলা গুনবর্ধনে বুড়ো আঙুল ভেঙে প্রথম টেস্ট চলাকালীনই সিরিজের বাইরে চলে গিয়েছেন।

শ্রীলঙ্কা টিমে এই মুহূর্তে সেরা স্ট্রাইক বোলার হেরাথ। পেস বিভাগে তেমন কোনও নামজাদা বোলার নেই। বোলিং বিভাগে অভিজ্ঞতার বিচারেও অনেক এগিয়ে শ্রীলঙ্কার এই স্পিন বোলারটি। গত জিম্বাবোয়ে সফরে গিয়ে সিরিজের একটি মাত্র টেস্টে ৭১ ওভারের এরপর বল করতে হয়েছিল তাঁকে। ভারতের বিরুদ্ধেও দুই টেস্টে ৯১ ওভার হাত ঘুরিয়েছেন। নতুন অধিনায়ক দিনেশ চান্দিমল নিমুনিয়াতে আক্রান্ত হওয়ায় গলে সিরিজের প্রথম টেস্টে শ্রীলঙ্কা দলকে নেতৃত্ব দিতে হয়েছিল রঙ্গনা হেরাথকে। ভারতের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সিরিজে এখনও ওয়ান-ডে ও টি-২০ সিরিজ বাকি রয়েছে। তারপর আবার পাকিস্তানের সঙ্গে খেলতে আরব আমির শাহি উড়ে যাবে শ্রীলঙ্কা ক্রিকেট টিম। দেশে ফিরেই আবার পাল্টা ভারত সফরে আসবে শ্রীলঙ্কা টিম। ফলে কোনও রকম ঝুঁকি না নিয়ে পাল্লেকেলেতে তৃতীয় টেস্টে হেরাথকে প্রথম একাদশের বাইরে রেখেই নামার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কান টিম ম্য়ানেজমেন্ট।

দলের সঙ্গে ক্য়ান্ডিতে উড়ে যাচ্ছেন না হেরাথ।  কলম্বোতেই থেকে যাচ্ছেন পিঠের টানের শুশ্রূষা করাতে। শ্রীলঙ্কা বোর্ডের ক্রিকেট ম্য়ানেজার আশঙ্কা গুরুসিংহ এব্য়াপারে জানান, আমাদের খেলোয়াড়দের দেখভাল করার ধরণটাই এরকম। আমরা জোর করে খেলিয়ে কোনও ক্রিকেটারকে অসুস্থ করতে চাই না। গত তিনটি টেস্ট মিলিয়ে প্রায় ২০০র কাছাকাছি ওভার বল করা হয়ে গিয়েছে হেরাথের। শরীর এতটা ধকল নিতে পারে না।

ভারতের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে হেরাথের পারফরমেন্সও আহামরি কিছু নয়। শুধু তিনি কেন, পুরো বোলিং বিভাগটাই ঠোক্কর খাচ্ছে। ক্য়ান্ডি টেস্টে তাঁকে বিশ্রাম দেওয়ায় খুব একটা বিপদে পড়তে হবে শ্রীলঙ্কাকে, এমনটাও নয়। যদিও কলম্বো টেস্টে ৪টি উইকেট দখল করেছেন হেরাথ। তার আগে জিম্বাবোয়ের বিরুদ্ধে টেস্টে ১১টি উইকেট নিয়েছিলেন তিনি। হেরাথের অনুপস্থিতিতে শ্রীলঙ্কার স্পিন বিভাগকে নেতৃত্ব দেবেন দিলরুয়ান পেরেরা। শ্রীলঙ্কা স্কোয়াডে আরও দুই স্পিনার রয়েছে, বাঁ-হাতি মালিন্দা পুষ্পকুমারা এবং রিস্ট-স্পিনার লক্ষণ সান্দাকন।

শেষবার চোটের কারণে শ্রীলঙ্কা দল থেকে হেরাথকে বান পড়তে হয়েছিল ২০১৫ সালের জুলাই মাসে পাকিস্তানের বিরুদ্ধে ম্য়াচে। তার আগে ২০১৪ সালে পায়ের চোট সারিয়ে তুলতে এবং তাঁর প্রথম সন্তানের জন্মের জন্য় স্ত্রীকে সময় দিতে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট থেকে অব্য়াহতি নিয়েছিলেন রঙ্গনা।

উল্লেখ্য়, ২-০ ফলে এগিয়ে যাওয়ায় ইতিমধ্য়েই ভারত টেস্ট সিরিজ জিতে নিয়েছে। শনিবার থেকে ক্য়ান্ডির পাল্লেকেলেতে শুরু হচ্ছে তৃতীয় টেস্ট। ক্য়ান্ডিতে জিতলে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করবে ভারত।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...