ভদ্র লোকের খেলা ক্রিকেটে মাঠের মধ্যে হরহামেশাই খেলোয়াড়দের মধ্যে বিভিন্ন কটু কথা বিনিময় হয়ে থাকে। বাদ যান না দর্শকরাও। দর্শক আর ক্রিকেটারদের মধ্যেও কথা কাটাকাটির ঘটনা ঘটে থাকে। তবে ক্রিকেট বোর্ডের কর্তাদের সাথে ক্রিকেটাররা উত্তপ্ত বাক্যালাপ করে থাকেন খুব কম সময়ই।

এবার এমনই চারজন ভারতীয় ক্রিকেটারদের কথা জানা যাক যারা নির্বাচকদের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে বিতর্কের সৃষ্টি করেছেন।

৪. মহেন্দ্র সিং ধোনি

এই তালিকায় মহেন্দ্র সিং ধোনির নাম দেখে পাঠক মনে হয়তো একটু ভাবনার উদগ্রীব হতে পারে। কেননা ক্যাপ্টেন কুল হিসেবে পরিচিত ধোনি এমন কাজ করতে পারেন তা হয়তো ধারনাই করতে পারেন না অনেকে। ২০১১ সালে টিম ইন্ডিয়ার অধিনায়কের দায়িত্বে থাকা মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে থাকা দল টেস্ট ফরম্যাটে কেমন যেন খাপছাড়া হয়ে গিয়েছিল। আর এতেই ধোনির সমালোচনায় মেতে উঠেন ভারতের ক্রিকেট বিশেষজ্ঞরা। শেষপর্যন্ত মহেন্দ্র সিং ধোনিকে সাদা পোশাকের নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হলে এই ফরম্যাটে ২০১৪ অস্ট্রেলিয়া সিরিজের আগে আর কোনো ম্যাচ খেলেননি। এই ব্যাপারে নির্বাচকদের সাথে বেশ জলঘোলা করেছিলেন ক্যাপ্টেন ধোনি। পরে বোর্ড প্রেসিডেন্টের হস্তক্ষেপে ঘটনার মীমাংসা হয়।

৩. গৌতম গম্ভীর

বিব্রতকর পরিস্থিতির মুখোমুখিতে পড়ে নেতিবাচকভাবে সবার সামনে গৌতম গম্ভীরের। ক্ষুদ্র বিষয় নিয়ে উন্মুক্ত চাঁদ এবং নিতিশ রানাকে দল থেকে বাদ দেয়া হলে মিডিয়ার সামনেই নির্বাচকদের এক হাত নেন গম্ভীর। অন্যদিকে এই আলোচনা-সমালোচনার প্রভাব ড্রেসিং রুম থেকে শুরু করে মাঠে পর্যন্ত ছড়িয়ে পড়লে পরবর্তীতে বোর্ডের উচ্চ পর্যায়ের কর্তাদের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

২. হরভজন সিং

Getty Images

কর্নাটকের ক্রিকেটার ময়াঙ্ক আগারওয়াল ঘরোয়া ক্রিকেটে দুর্দান্তভাবে ছুটে চলছেন রানের গতি ধরে রেখে। ক্রমাগত রান করার ধারাবাহিকতা বজায় রাখার ফলে জাতীয় দলের হয়ে খেলা হয়তো ছিল তাঁর প্রাপ্য হিসেবেই। তবে নিদাহাস ট্রফির আগে কয়েকটি সিরিজে অবহেলা করার পর নিদাহাস ট্রফির স্কোয়াডেও রাখা হয়নি আগারওয়ালের নাম। আর এতেই চটে যায় হরভজন সিংয়ের মেজাজ। ভারতীয় ক্রিকেট বোর্ড নিদাহাস ট্রফির দল ঘোষণা করলে সেখানে ময়াঙ্ক আগারওয়ালের নাম না থাকায় রেগে গিয়ে হরভজন টুইট করেন,      “ময়াঙ্ক আগারওয়াল কোথায়? অনেক রান করার পরও স্কোয়াডে নাম দেখছি না তাঁর। আলাদা ব্যক্তির জন্য আলাদা নিয়ম আমি বুঝতে পেরেছি”

১. মুরলী বিজয়

Getty Images

নির্বাচকদের বিরুদ্ধে কটু বাক্য বিনিময় করে বিতর্কিত হওয়া সর্বশেষ ভারতীয় ক্রিকেটার হলেন মুরলী বিজয়। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালে এই ফরম্যাটে ভারতীয় দলের নিয়মিত ওপেনার মুরলী বিজয় প্রথম দুই টেস্টে আশানুরূপ ব্যাটিং পারফরম্যান্স প্রদর্শন করতে ব্যর্থ হলে বিজয়কে কোনোকিছু না জানিয়েই দল থেকে বাদ দেয়া হয়। তবে এসেক্সের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে দলে রাখা হয়নি বিজয়কে। মিডিয়ার সঙ্গে কথা বলার সময় তিনি জানান তাঁর সাথে নির্বাচকরা কোনো যোগাযোগ করেনি।

অন্যদিকে করুণ নায়ারের ক্ষেত্রেও একই ঘটা ঘটে বলে জানান বিজয়। ইংল্যান্ড সিরিজে দলের সাথে থাকলেও মাঠে নামতে পারেননি নায়ার। আর এতেই ইতোমধ্যে মিডিয়া পারায় শুরু হয়েছে ব্যাপক বিতর্ক।

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...