টেস্ট ক্রিকেটে ছক্কা হাঁকিয়ে প্রথম শতক পূরণ করা চার ভারতীয় ক্রিকেটার 1
Getty Images

ইংলিশদের বিপক্ষে শেষ টেস্টে পঞ্চম দিনে এসে হারের মুখ দেখেছে টিম ইন্ডিয়া। ঋষভ পন্থ ও লোকেশ রাহুল যদি ব্যাট হাতে প্রতিরোধ না গড়তেন তাহলে পরাজয়ের মাত্রাটা হয়ত আরো গভীর হত। অন্যদিকে টেস্টে নিজের প্রথম সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন পন্থ। ভারতের একমাত্র উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে টেস্টে ছক্কা মেরে প্রথম সেঞ্চুরি পূরণ করার ক্ষেত্রে একমাত্র ক্রিকেটার হলেন পন্থ। অবশ্য টেস্টে খেলতে নেমে ছক্কা মেরে প্রথম শতক হাঁকানোর রেকর্ড বইয়ে পন্থের আগে রয়েছে আরো তিনজন ক্রিকেটারের নাম।

আসুন জেনে নেওয়া যাক সেই মহান ক্রিকেটার সম্পর্কে যারা টেস্টে ছক্কা দিয়ে প্রথম শতক পূরণ করেছেন…

 

১. কপিল দেব

টেস্ট ক্রিকেটে ছক্কা হাঁকিয়ে প্রথম শতক পূরণ করা চার ভারতীয় ক্রিকেটার 2
Getty Images

ভারতীয় ক্রিকেটের ইতিহাসের সর্বকালের সেরাদের তালিকায় থাকা কাপিল দেব বল কিংবা ব্যাট হাতে সবসময়ই ছিলেন উজ্জ্বল। রেকর্ড বইয়ে একাধিক জায়গায় নাম বসানো কপিল দেব প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সাদা পোশাকে প্রথম সেঞ্চুরি পূরণ করেন ছক্কা হাঁকিয়ে। উইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে ১৯৭৮ সালে এই রেকর্ড গড়েন কপিল দেব।

২. ইরফান পাঠান

টেস্ট ক্রিকেটে ছক্কা হাঁকিয়ে প্রথম শতক পূরণ করা চার ভারতীয় ক্রিকেটার 3
Getty Images

টিম ইন্ডিয়ার একসময়ের নিয়মিত সদস্য ইরফান পাঠান ছিলেন মূলত একজন পেস অলরাউন্ডার। সুইং বল করার কাজটা বেশ দক্ষতার সাথে করতে পারা এই অলরাউন্ডার ব্যাট হাতে টেস্টে তাঁর প্রথম সেঞ্চুরি হাঁকান বল উড়িয়ে সীমানার বাইরে ফেলে। ভারতের হয়ে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ছক্কা মেরে নিজের প্রথম শতক পূরণ করা এই ক্রিকেটার পাকিস্তানের বিপক্ষে ২০০৭ সালে এই কীর্তি গড়েন।

৩. হরভজন সিং

টেস্ট ক্রিকেটে ছক্কা হাঁকিয়ে প্রথম শতক পূরণ করা চার ভারতীয় ক্রিকেটার 4
Getty Images

২০০০ সালের দিকে টিম ইন্ডিয়ার প্রদীপে আলো জ্বেলে রাখা স্পিনার হরভজন সিং তাঁর স্পিন ঘূর্ণিতে কাবু করেছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। ব্যাট হাতে খুব একটা নাম ডাক না থাকলেও অবিশ্বস্যভাবে কাঁপিল দেব ও ইরফান পাঠানের পর তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম শতক পূরণের জন্য বেছে নেন বাউন্ডারি লাইন। অর্থাৎ হরভজন সিং তাঁর প্রথম সেঞ্চুরি পূরণ করেন ছক্কা হাঁকিয়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১০ সালে টেস্টে প্রথম সেঞ্চুরির দেখা পান তিনি।

৪. ঋষভ পন্থ

টেস্ট ক্রিকেটে ছক্কা হাঁকিয়ে প্রথম শতক পূরণ করা চার ভারতীয় ক্রিকেটার 5
Getty Images

৫ দিনের ক্রিকেটে সদ্যই অভিষেক হওয়া ক্রিকেটার ঋষভ পন্থ ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টে হাঁকিয়েছেন শতক। যদিও টিম ইন্ডিয়াকে হার মেনে নিতে হয়েছে এই ম্যাচে তবুও হারের ব্যবধান কমানোর ক্ষেত্রে ত্রাতা হয়ে আবির্ভূত হন পন্থ। ভারতের চতুর্থ ক্রিকেটার হিসেবে ছক্কা হাঁকিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম সেঞ্চুরি হাঁকানো ক্রিকেটার হলেন তিনি। অন্যদিকে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে প্রথম ক্রিকেটার হয়ে এই কীর্তি গড়েছেন ঋষভ পন্থ।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.