প্রাক্তন জাতীয় নির্বাচক সঞ্জয় বাগদালে দিলেন ধোনিকে নিয়ে এই বড়ো বয়ান

ভারতের বিস্ফোরক উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির বিশ্বকাপ ২০১৯ এর সফর বিশেষ ভাল কিছু থাকেনি। তিনি নিজের ব্যাট হাতে ভারতীয় দলের হয়ে বেশি রান করতে পারেননি। এর সঙ্গেই সেমিফাইনালেই ভারতীয় দল নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে। সেমিফাইনাল ম্যাচ ম্যাঞ্চেস্টারে খেলা হয়েছিল, যেখানে বৃষ্টি ম্যাচে বাধা সৃষ্টি করে আর ম্যাচ রিজার্ভ ডে’র দিন পূর্ণ করা হয়। ভারতীয় দলের বিশ্বকাপ সফর শেষ হওয়ার পরই ধোনির অবসরের খবর জোরালো হয়েছে।

এর মধ্যেই বিসিসিআইয়ের প্রাক্তন জাতীয় নির্বাচক সঞ্জয় জগদালে বলেছেন যে ভারতীয় দলের কাছে বর্তমান সময়ে ধোনির কোনো বিকল্প নেই। জগদালে মিডিয়াকে জানিয়েছেন যে ধোনি একজন মহান খেলোয়াড় আর সবসময়ই তিনি নিস্বার্থভাবে ভারতের হয়ে খেলেছেন। তার মতে ভারতীয় দলের কাছে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ধোনির কোনো বিকল্প নেই।

মুম্বাইতে হতে চলা নির্বাচক কমিটির বৈঠকে ধোনিকে নিয়ে হবে আলোচনা

৩৮ বছর বয়েসী প্রাক্তন ভারতীয় অধিনায়ক যার ফিনিশিং যোগ্যতা শেষ হয়ে গিয়েছে। এই বিষয় এখন চর্চার কেন্দ্রবিন্দু হবে যখন আগস্ট থেকে শুরু হতে চলা ওয়েস্টইন্ডিজ সফরের জন্য জাতীয় নির্বাচক কমিটি মুম্বাইতে বৈঠকে দল নির্বাচন করবে।

এমন অনুমান করা হচ্ছে যে ২০১৪য় টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া ধোনি এখন ওয়ানডে এবং টি-২০ থেকেও অবসর নিচ্ছেন। যদিও তিনি নিজের ভবিষ্যত পরিকল্পনার ব্যাপার নিয়ে মুখ খোলেননি। ফলে ওয়েস্টইন্ডিজ সফরের দজন্য ধোনির নির্বাচিত হওয়া বা না হওয়ায় ভবিষ্যতে আসন্ন বিষয়ের সূচক হবে।

ধোনির অবসর নিয়ে বললেন সঞ্জয় জগদালে

৬৮ বছর বয়েসী প্রাক্তন নির্বাচক সঞ্জয় জগদালে ধোনির অবসর নিয়ে বলেন,

“ধোনি নিজের রিটায়ারমেন্টের নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট পরিপক্ষ। কিন্তু জাতীয় নির্বাচকদের ওর কাছ থেকে এটা জানার জন্য তাদের ওর সঙ্গে সাক্ষাত করা উচিত যে ওর ভবিষ্যত নিয়ে ওর মনে কি চলছে। যেমনটা কি শচীন তেন্ডুলকর নিজের অবসরের আগে করেছিলেন। নির্বাচকদের ধোনিকে সূচনা দেওয়া উচিত যে ভবিষ্যতে ওকে কিভাবে তারা দেখতে চান”।

স্লো ব্যাটিংয়ের জন্য হয়েছিল ধোনির সমালোচনা

সেমিফাইনালে নিউজিল্যান্ডের হাতে হেরে ভারতের বিশ্বকাপ ২০১৯ এর সফর শেষ হয়ে গিয়েছিল। এই টুর্নামেন্টে ভারতীয় দলের এই বিস্ফোরক ব্যাটসম্যানের স্লো ইনিংসের জন্য তার কড়া সমালোচনা করা হয়েছিল।

এই ব্যাপারে জগদালে প্রাক্তন অধিনায়ককে সমর্থন করে বলেন,

“ও পরিস্থিতি অনুযায়ী খেলে। ধোনি দলের প্রয়োজন অনুযায়ী বিশ্বকাপে খেলেছে। সেমিফাইনালেও ও সেই রণনীতির অনুসারেই ব্যাটিং করছিল কিন্তু দুর্ভাগ্যবশত রানআউট হয়ে যায়। আর এটা বলা সম্পূর্ণভাবে নিরাধার হবে যে একজন ক্রিকেটার হিসেবে ধোনি শেষ হতে গিয়েছেন। এমনকী সেই খেলোয়াড়রাও তার সমালোচনা করছেন যারা নিজেদের কেরিয়ারে ভাল খেলেনি। এইকারণে এই বিষয়ে কোনো দ্বিমত নেই যে খালি সত্যকারের খেলোয়াড়রাই ধোনি মূল্য জানেন। ভবিষ্যতকে মাথায় রেখে তরুণ উইকেটকিপার ঋষভ পন্থকে সুযোগ দেওয়া উচিত। বিশ্বকাপের আগে পন্থকে ধোনির সঙ্গে সঙ্গে ওয়ানডে দলে শামিল করা উচিত ছিল, কারণ পন্থ ওর কাছ থেকে শিখতে পারত”।

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...